× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাঁটাতারের বিভক্তির গল্প পূজামণ্ডপে

সুবল বড়ুয়া ও আবু রায়হান তানিন, চট্টগ্রাম

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩ ১৩:১৩ পিএম

আপডেট : ২২ অক্টোবর ২০২৩ ১৩:২৪ পিএম

কাঁটাতারের বিভক্তির গল্প পূজামণ্ডপে

একজন ইংরেজ সৈনিকের ঘোড়ায় সাদা গেঞ্জি আর ধুতি পরিহিত একজন বাঙালি পুরুষ। তার সামনে আরেক বাঙালিকে দেখা যাচ্ছে ভারী বোঝা বইতে। দেখেই বোঝা যাচ্ছেÑ ইচ্ছার বিরুদ্ধে সেই বোঝা বইছেন তিনি। আরেকটু সামনে এগোতেই দেখা মিলবে ফাঁসির মঞ্চে দাঁড়ানো ক্ষুদিরামের।

মাটির মূর্তিতে এমন উপস্থাপনার পাশাপাশি আশপাশের দেয়ালগুলোতেও বাঙালিদের ওপর ব্রিটিশদের নির্যাতন নিপীড়নের বিভিন্ন চিত্র তুলে ধরা হয়েছে। আর থরে থরে সাজানো মাস্টারদা সূর্য সেন, প্রীতিলতাসহ ব্রিটিশবিরোধী বিপ্লবীদের ছবি। 

সেসব দেখতে দেখতে ভেতরে ঢোকার সময় শোনা যাচ্ছে ভরাট গলার এক পুরুষের ধারাবিবরণী। যিনি এক নাগাড়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভারতবর্ষে আগমন থেকে শুরু করে ধারাবাহিকভাবে বর্ণনা করছেন ১৯৪৭-এর দেশভাগের প্রেক্ষাপট। 

‘কাঁটাতার’ নামের থিমে এভাবেই সাজানো হয়েছে চট্টগ্রাম নগরীর ফিরিঙ্গিবাজার শিববাড়ি (শ্মশানেশ্বর শিব বিগ্রহ) মন্দিরের দুর্গাপূজার মণ্ডপ। শুধু শিববাড়ির পূজামণ্ডপেই নয়, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে চট্টগ্রাম মহানগরীর প্রায় সব মণ্ডপে চলছে উৎসবের মাতোয়ারা। গত শুক্রবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হওয়া পাঁচ দিনের এই দুর্গোৎসব বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে আগামী মঙ্গলবার। এবার মহানগরীর ২৯৩টিসহ চট্টগ্রাম জেলায় মোট ২ হাজার ৪৬৮টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। 

শনিবার সপ্তমীর সকালে চট্টগ্রাম মহানগরীর প্রতিটি পূজামণ্ডপ ঘুরে দেখা যায়, শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমীর এই দিনে সকালে মন্দির-মণ্ডপে ঢাকের তালে নানা আচারে দেবীর কাছে এই প্রার্থনা জানান পূজার্থীরা। অশুভ শক্তির বিনাশ করে বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দিতে দুর্গতিনাশিনী দেবীর কাছে প্রার্থনা জানাচ্ছেন সনাতন ধর্মাবলম্বীরা। প্রত্যেক মণ্ডপের মাইকে পুরোনো গান ভেসে আসছে। মণ্ডপগুলো উৎসবের রঙে রঙিন। সন্ধ্যা নামতেই দেবী দর্শনের জন্য সনাতন ধর্মাবলম্বীদের ভিড় চোখে পড়ার মতো।

চট্টগ্রাম মহানগরীর ২৯৩টি পূজামণ্ডপের মধ্যে নানান কনসেপ্ট-নির্ভর সাজসজ্জা করেছে মহানগরীর ফিরিঙ্গীবাজার, নালাপাড়া, গোসাইলডাঙ্গা, পাথরঘাটা, হাজারীগলি, চট্টেশ্বরী, টেরিবাজার বাই লেন, সতীশ বাবু লেন পতেঙ্গার পূজামণ্ডপে। প্রতিটি মণ্ডপে আলাদা বিশেষত্ব থাকে। কেউ আলোকসজ্জায়, কোনো কমিটি তাদের প্যান্ডেলের মাধ্যমে, কেউ-বা তাদের আয়োজনে ফুটিয়ে তোলে প্রতিমার সৌন্দর্য। 

এদিকে সনাতন ধর্মাবলম্বীদের এই শারদীয় দুর্গোৎসবকে ঘিরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) এবং জেলা পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এ প্রসঙ্গে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় প্রতিদিনের বাংলাদেশকে বলেন, পূজায় চার স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশের দেড় হাজার সদস্য মোতায়েন রয়েছে। আমাদের বোম ডিস্পোজাল ও সোয়াতের টিম প্রস্তুত রয়েছে। 

এ প্রসঙ্গে চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উজ্জ্বল সেন হিল্লোল বলেন, এবার চট্টগ্রামের ১৫ উপজেলায় ২ হাজার ১৭৫টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপিত হচ্ছে। এর মধ্যে ১৬৫১টি প্রতিমা পূজা এবং ৫২৪টি ঘটপূজা হচ্ছে। ইতোমধ্যে প্রশাসনের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। প্রশাসন নিরাপত্তার বিষয়টি আমাদের নিশ্চিত করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা