× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরোপের বাজারে পোশাক রপ্তানি বেড়েছে

সোহেল চৌধুরী

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ০৯:১২ এএম

ইউরোপের বাজারে পোশাক রপ্তানি বেড়েছে

চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি- এ দুই মাসে ইউরোপের বাজারে দেশের তৈরি পোশাক রপ্তানি বাড়লেও কমেছে যুক্তরাষ্ট্রে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত দুই মাসে ইউরোপে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৪২ শতাংশ। একই সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানি থেকে আয় কমেছে ১৩ দশমিক ৭৯ শতাংশ।

চলতি বছরের প্রথম দুই মাসে ইউরোপে ৪২২ কোটি ১১ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে। গত বছরের একই সময়ে রপ্তানি হয়েছিল ৩৮৯ কোটি ৩৩ লাখ ডলারের পোশাক। এবার ইউরোপের বাজারে সবচেয়ে বেশি পোশাক রপ্তানি হয়েছে জার্মানিতে। আলোচ্য দুই মাসে দেশটিতে ১১৭ কোটি ৭৬ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যদিও গত বছরের এ সময়ের তুলনায় ১২ দশমিক ০৩৭ শতাংশ কম। গত বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে রপ্তানি হয় ১৩৪ কোটি ৩৮ লাখ ডলার। 

জার্মানির পরে আছে স্পেনের বাজার। সেখানে রপ্তানি হয়েছে ৬৪ কোটি ৫৬ লাখ ডলারের পোশাক, যা গত অর্থবছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে ছিল ৫২ কোটি ৯১ লাখ ডলার। এক বছরের ব্যবধানে স্পেনে রপ্তানি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ২২ দশমিক ০১ শতাংশ। 

রপ্তানিতে এর পরের অবস্থানে রয়েছে ফ্রান্স। এ সময়ে রপ্তানি হয়েছে ৪৭ কোটি ৭৮ লাখ ডলারের পোশাক, যা গত বছরের একই সময়ে ছিল ৪১ কোটি ৯৬ লাখ ডলার। দেশটিতে এক বছর ব্যবধানে পোশাক রপ্তানি বেড়েছে ১৩ দশমিক ৮৯ শতাংশ। ইতালির পোশাকের বাজারেও রপ্তানির ইতিবাচক ধারা দেখা গেছে। 

ইপিবির তথ্য বলছে, চলতি বছরের প্রথম দুই মাসে দেশটিতে পোশাক রপ্তানি হয়েছে ৪২ কোটি ৭২ লাখ ডলারের, যা গত বছর ছিল ২৮ কোটি ৮০ লাখ ডলার। এক বছরের ব্যবধানে দেশটিতে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৪৮ দশমিক ৩৫ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নের অন্য প্রধান দেশ নেদারল্যান্ডসে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ২৩ দশমিক ৯৩ শতাংশ, সুইডেনে ৩২ দশমিক ১৪ শতাংশ, গ্রিসে ১১ দশমিক ৩৭ শতাংশ।

অন্যদিকে উল্লিখিত সময়ের মধ্যে পোল্যান্ডে ৬ দশমিক ৮৭ শতাংশ এবং বুলগেরিয়ায় ৭১ দশমিক ৯২ শতাংশ, অস্ট্রিয়ায় ৭ দশমিক ৫২ শতাংশ, ফিনল্যান্ডে ২৮ দশমিক ৪১ শতাংশ রপ্তানি কমেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের বাজারে গত দুই মাসে ১৩৩ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ, যা গত বছরের একই সময়ে ছিল ১৫৪ কোটি ৩৩ লাখ ডলার। একই ভাবে কানাডায় রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৪৯ শতাংশ কমেছে। তবে যুক্তরাজ্যে এ দুই মাসে রপ্তানি বেড়েছে ২১ দশমিক ৬৩ শতাংশ।

এ সময়ে অপ্রচলিত বাজারেও বাংলাদেশের তৈরি পোশাকের রপ্তানি বেড়েছে ৪২ দশমিক ৫১ শতাংশ। এ দুই মাসে অপ্রচলিত বাজারে ১৬৪ কোটি ২৭ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা তার আগের অর্থবছরের একই সময়ে ছিল ১১৫ কোটি ২৭ লাখ ডলার। অপ্রচলিত বাজারের মধ্যে সবচেয়ে বেশি পোশাক রপ্তানি হয়েছে জাপানে। দেশটিতে এ দুই মাসে ৩২ কোটি ১১ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা তার আগের বছরের একই সময়ে ছিল ১৯ কোটি ৯১ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে দেশটিতে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ৬১ দশমিক ২১ শতাংশ।

অন্য অপ্রচলিত বাজার ভারতে ১০৩ দশমিক ৬৯ শতাংশ, মালয়েশিয়ায় ৫৬ দশমিক ২৬ শতাংশ, মেক্সিকোয় ১৪ দশমিক ৯৪ শতাংশ, অস্ট্রেলিয়ায় ৬০ দশমিক ২৫ শতাংশ, ব্রাজিলে ১০৯ দশমিক ৪১ শতাংশ এবং দক্ষিণ কোরিয়ায় ৪৮ দশমিক ৬০ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে।

বিভিন্ন দেশে পোশাক রপ্তানির মাধ্যমে বাংলাদেশ জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসে আয় করেছে ৮৩৬ কোটি ৫২ লাখ ডলার। এতে রপ্তানি আয় এক বছরের ব্যবধানে বেড়েছে ১০ দশমিক ১২ শতাংশ।

ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে রপ্তানি আয়ের বিষয়ে বিজিএমইএর পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ‘যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি কমবে তা আমরা অনেক আগে থেকেই বলে আসছি। এখন যুক্তরাষ্ট্রের বাজার ভালো নয়। দেশটিতে উচ্চ মূল্যস্ফীতির কারণে ক্রেতারা খরচ কমিয়ে দিয়েছেন। এতে রপ্তানি আয় কমছে।’

তিনি আরও বলেন, ‘ইউরোপের মধ্যে জার্মানি আমাদের বড় বাজার। জার্মানিতে জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়ায় পোশাক কেনা কমিয়ে দিয়েছেন ভোক্তারা। এখন আমরা মূলত অন্যান্য বাজারে বেশি ফোকাস দিচ্ছি। এক্ষেত্রে অপ্রচিলত বাজারে আমরা ভালো করছি। অপ্রচলিত বাজারে রপ্তানি আয় বাড়ানোর জন্য আমরা কাজ করে যাচ্ছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা