× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যেসব কারণে এবারের ঈদযাত্রা স্বস্তির

রাশেদুল হাসান

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ১০:০৪ এএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৩ ১২:১৩ পিএম

ঢাকা-ময়মনসিংহ সড়ক চার লেনে উন্নীত করায় এ মহাসড়কে চিরচেনা সেই যানজট আর নেই

ঢাকা-ময়মনসিংহ সড়ক চার লেনে উন্নীত করায় এ মহাসড়কে চিরচেনা সেই যানজট আর নেই

ঈদযাত্রা মানেই সড়কে দীর্ঘ যানজট, ট্রেনের টিকিটের জন্য দীর্ঘ অপেক্ষা ও ছাদবোঝাই মানুষ আর লঞ্চে তিল ধারণের ঠাঁই নেই। এটা প্রতিবছরের ঈদযাত্রার চিত্র হলেও এবার দৃশ্যটা একটু ভিন্ন। এবারের রেল, সড়ক ও নৌপথে যাত্রাটা ছিল স্বস্তির।

এবারে সড়ক  ও রেলপথে যাত্রাকে সহজ করেছে সরকারের আলাদা আলাদা পদক্ষেপ। 

সরকারের সেতু ও সড়কের উন্নয়ন ঈদের যাত্রাকে সহজ করেছে। যার মধ্যে রয়েছে পদ্মা সেতু খুলে দেওয়া, ঢাকা-ময়মনসিংহ সড়ক চার লেনে উন্নীতকরণ।  

পাশাপাশি বিআরটি প্রকল্পের বিমানবন্দরের সামনের উড়াল সড়ক খুলে দেওয়া ও গাজীপুর সিটি করপোরেশন এবং মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে সড়ক হকার ও অবৈধ যানবাহনমুক্ত রাখায় স্বস্তি এসেছে ঈদযাত্রায়। 

এর পাশাপাশি সরকার ২০ এপ্রিলকে নির্বাহী ছুটি ঘোষণা ও পদ্মা সেতুতে বাইক চলাচলের অনুমতি দেওয়ায় ঈদযাত্রা আরও সহজ হয়েছে। 

নির্বাহী আদেশে ছুটি 

ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে সরকারের সবচেয়ে কার্যকর পদক্ষেপ ছিল ২০ এপ্রিলকে সরকারি ছুটি ঘোষণা করা। 

২০ এপ্রিলকে সরকারি ছুটি ঘোষণা করায় সরকারি চাকরিজীবীরা ঈদ উপলক্ষে ১৮ এপ্রিল থেকে রাজধানী ছাড়ার সুযোগ পান। এদিন ছুটি ঘোষণা না করলে বৃহস্পতিবারও অফিস করতে হতো তাদের। এতে ঈদের আগের দিন শুক্রবার সবাই একসঙ্গে ঢাকা ছাড়লে যানজট বাড়ত বহুগুণ। 

গত ১০ এপ্রিল মন্ত্রিসভার বৈঠকে ২০ এপ্রিল নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করার সিদ্ধান্ত নেয় সরকার।  জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব মাহাবুব হোসেন বলেন, ‘এবার ২০ এপ্রিল বৃহস্পতিবার সরকারি ছুটি হিসেবে থাকবে। ১৯ এপ্রিল হলো শবেকদরের ছুটি, সেক্ষেত্রে ২০ এপ্রিল এক দিন খোলা থাকে। তবে মানুষের যাতায়াত যাতে নির্বিঘ্ন হয়,  ভ্রমণটা যাতে মসৃণ হয়, সেজন্য ছুটি ঘোষণা করা হয়েছে।’

পদ্মা সেতুতে মোটরসাইকেল চালানোর অনুমতি 

গত ১৮ এপ্রিল পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সরকার। আর এর মাধ্যমে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল শুরু হয়।

গত মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পরীক্ষামূলকভাবে এ সুযোগ দেওয়া হয়েছে। 

তবে মোটরসাইকেল চলাচলের জন্য বিভিন্ন শর্তারোপ করা হয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্ধারিত টোল দিয়ে সেতুতে উঠতে হবে। মোটরসাইকেলের জন্য নির্ধারিত টোলবুথ ও নির্ধারিত লেন (বাম পাশের সার্ভিস লেন) ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না। 

এ সিদ্ধান্তের কারণে মোটরসাইকেলেই ঢাকা ছেড়েছে কয়েক লাখ মানুষ।

সড়কপথে সরকারের পদক্ষেপ 

সড়কপথে ঈদে ঘরমুখো মানুষের যাত্রা সহজ হওয়ার অন্যতম কারণ পদ্মা সেতু। গত বছরের ২৫ জুন এ সেতু উদ্বোধনের পর  বরিশাল, মাদারীপুর, গোপালগঞ্জ,  ফরিদপুর খুলনা, যশোর, বাগেরহাটসহ দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগ সহজ হয়েছে। 

এতে একদিকে ভ্রমণের সময় কমেছে, আর ফেরিতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার অবসান হয়েছে। পাশাপাশি ঢাকা-ময়মনসিংহ সড়কে বিমানবন্দরের সামনে থেকে উত্তরা ১ নম্বর সেক্টরের মসজিদ পর্যন্ত  বাস র্যাপিড ট্রানজিট প্রকল্পের আওতায় ৬৮০ মিটারের একটি উড়াল সড়ক খুলে দেওয়ায় এ মহাসড়কের যানজট দূর করতে ভূমিকা রাখে। 

গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ জানান, গাজীপুরের চিরাচরিত যানজট দূর করতে সিটি করপোরেশন ও মেট্রোপলিটন পুলিশ মিলে রাস্তার হকার ও অবৈধ বৈদ্যুতিক গাড়ি অপসারণ করা হয়েছে। ফলে এবার ঈদযাত্রীদের ভোগান্তি অনেকখানি দূর হয়েছে। 

রেলপথে অনলাইন টিকিট এবং টিকিটবিহীন যাত্রীর ক্ষেত্রে কড়াকড়ি 

গত বছরও ঈদে ট্রেনের যাত্রীদের ভোগান্তির শেষ ছিল না। যাত্রীদের টিকিট সংগ্রহ থেকে শুরু করে যাত্রা সবজায়গায়ই ছিল ভোগান্তি। 

যাত্রীদের এক সাধারণ অভিযোগ ছিল, টিকিট কালোবাজারি হচ্ছে, বিনা টিকিটের যাত্রীরা ট্রেনের বেশিরভাগ আসন দখল করে রাখছেন। এতে হতাহতের ঘটনাও ঘটত। 

এবার সরকার ট্রেনের টিকিট সংগ্রহের জাতীয় পরিচয়পত্র ও গ্রাহক হিসেবে নিবন্ধন বাধ্যতামূলককরণ, শতভাগ টিকিট অনলাইনে বিক্রি, স্টেশনে টিকিটবিহীন যাত্রী প্রবেশে কড়াকড়ি ও সময়মতো ট্রেনযাত্রা নিশ্চিত করার ফলে এবারের ঈদযাত্রায় যাত্রীদের ভোগান্তি কমেছে। 

এই নতুন নিয়মের ফলে কিছু অসুবিধা তৈরি হয়েছে যেমন নিরক্ষর ও প্রযুক্তি ব্যবহারে অনাভ্যস্ত মানুষের জন্য নিবন্ধন করা ও টিকিট সংগ্রহ কঠিন হয়ে গেছে। 

তবে কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার জানান, সরকারের এ পদক্ষেপের কারণে ট্রেনযাত্রায় স্বাচ্ছন্দ্য এসেছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা