× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মার্তিনেজের শাস্তির দাবি জানিয়েছে ফ্রান্স

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২২ ১১:৪৬ এএম

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২২ ১২:২৯ পিএম

সেই পুতুল হাতে গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ।

সেই পুতুল হাতে গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ।

ফ্রান্স ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল লা গ্রেট আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়েছেন। যেখানে তিনি গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজের বিরুদ্ধে অভিযোগ করেছেন। বিশ্বকাপ জয় উদযাপনের সময় তিনি একটি পুতুল নিয়ে শোভাযাত্রা করছিলেন। সেই পুতুলের মুখ ছিল কিলিয়ান এমবাপ্পের মুখ। 

তিনি সেই পুতুলটাকে কোলে নিয়ে নাচ করছিলেন ও পরে সেটাকে তুলে ধরেছিলেন। এটা ভালোভাবে নেয়নি ফ্রান্স। এটা আসলে কিলিয়ান এমবাপ্পেকে অপমান করা বলে মনে করছে ফরাসি ফেডারেশন।

আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনকে পাঠানো অভিযোগপত্রে বলা হয়েছে, ‘আমি আর্জেন্টিনা ফেডারেশনকে এটা বলছি, মার্তিনেজ যেটা করেছে তা খেলার অংশ হতে পারে না। এমবাপ্পে এই ঘটনার পর ধাক্কা খেয়েছে।’ আর্জেন্টিনার গোলকিপারের এই ব্যবহার নিয়ে ফিফার কাছেও নালিশ করেছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লি মাইরি। সব ঘটনার একাধিক স্ক্রিনশট জোগাড় করে তা দেওয়া হয়েছে অভিযোগপত্রের সঙ্গে।

ফাইনালের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমবাপ্পের সঙ্গে হাত মিলিয়েছিলেন মার্তিনেজ। তখন কোনো বিতর্ক ছিল না। এরপর তিনি সেলিব্রেশনের সময় বিতর্ক তৈরি করেন। বিশ্বকাপ ফাইনালের আগে তিনি একটি সাক্ষাৎকারে এমবাপ্পেকে কটাক্ষ করে বলেন, ‘এমবাপ্পে ফুটবলের কিছুই জানে না। ওর অভিজ্ঞতার অভাব রয়েছে। ও জানে না লাতিন আমেরিকায় ফুটবল কীভাবে খেলা হয়।’ 

এরপর ফাইনালে টাইব্রেকারের সময় মার্তিনেজ ফ্রান্সের প্লেয়ারদের কটাক্ষ করেন। বিশ্বকাপ জয়ের পর মার্তিনেজ আর্জেন্টিনার ড্রেসিংরুমে গিয়ে বলেন, ‘এমবাপ্পের জন্য এক মিনিট নীরবতা পালন করুন।’ 

এরপরই পুতুল সামনে আনেন তিনি। সব ঘটনা মিলিয়ে ফ্রান্স ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের কাছে অভিযোগ করে শাস্তির দাবি জানানো হয়েছে। 

বিশ্বকাপ ফাইনালটা হাড্ডাহাড্ডি হয়েছে। প্রথম থেকেই আর্জেন্টিনা দাপট দেখালেও পরের দিকে ম্যাচে খেলে ফ্রান্স। প্রথমার্ধে ২ গোল দেয় আর্জেন্টিনা। এরপর ২ গোল শোধ করে ফ্রান্স। কিলিয়ান এমবাপ্পে করেন দুটো গোল। এক্সট্রা টাইমেও একই ছবি। ১-১ গোল করে দুই দল। এক্সট্রা টাইম শেষ হয় ৩-৩ গোলে। এরপর টাইব্রেকারেও দুর্দান্ত খেলেন এমিলিয়ানো মার্তিনেজ। তিনি একাই রুখে দেন ফ্রান্সকে। ৪-২ গোলে টাইব্রেকারে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা