× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আর্জেন্টিনার আক্রমণাত্মক আচরণের তদন্তে ফিফা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩ ১৪:৫২ পিএম

আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩ ১৭:২১ পিএম

কাতার বিশ্বকাপে ফাইনাল শেষে পুরস্কার বিতরণী মঞ্চে খেলোয়াড়রা।

কাতার বিশ্বকাপে ফাইনাল শেষে পুরস্কার বিতরণী মঞ্চে খেলোয়াড়রা।

ফুটবল বিশ্বকাপে আক্রমণাত্মক আচরণের জন্য আর্জেন্টিনার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।  এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, বিশ্বকাপ ফাইনালের পরে অনেক নিয়ম লঙ্ঘন করেছে আর্জেন্টিনা। এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে চলেছে ফিফা।

ফিফা জানিয়েছে, ফাইনালের রাতে আর্জেন্টিনা দল ফিফার নির্দিষ্ট নিয়ম লঙ্ঘন করেছে। ১১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, আপত্তিজনক আচরণ ও ভালোভাবে খেলার নীতি লঙ্ঘন এবং অনুচ্ছেদ ১২ নম্বর অনুযায়ী, ফুটবলার এবং কর্মকর্তাদের অসভ্য আচরণে ফুটবলের নিয়ম লঙ্ঘন করা হয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে , ‘ফিফার ডিসিপ্লিনারি কমিটি আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে ফিফার ১১ এবং ১২ নম্বর অনুচ্ছেদ এবং কাতার বিশ্বকাপের ৪৪ নম্বর ধারা লঙ্ঘনের কারণে ব্যবস্থা গ্রহণ করতে চলেছে।’

ফিফা সূত্রে জানা গেছে, বিশ্বকাপ জেতার পর উদযাপনের সময় আর্জেন্টিনার ফুটবলাররা ফিফা অফিশিয়াল ইন্টারভিউ এলাকায় ঢুকে পড়েন। 

এতে করে অস্থায়ী দেয়াল ক্ষতিগ্রস্ত হয়। তাদের সঙ্গে ফিফার চুক্তি থাকলেও আন্তর্জাতিক মিডিয়ার সঙ্গে অনেকেই কথা বলেছেন। 

এসব কিছুর সঙ্গে বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। 

বিশ্বকাপের সেরা গোলরক্ষক নির্বাচিত হওয়ায় গোল্ডেন গ্লাভস পুরস্কার পান তিনি। ম্যাচ পরবর্তী সেই অনুষ্ঠানে পুরস্কার নিয়ে তাকে অশ্লীল অঙ্গভঙ্গি করতে দেখা যায়।

এই রকম কেন করেছেন জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘ম্যাচের সময় আমাকে ফ্রান্সের সমর্থকরা খুব বিরক্ত করছিল। আমি চুপ করে তা মেনে নিতে পারি না।’ 

এ বিষয়ে ফ্রান্সের ফুটবলার প্যাট্রিক ভিয়েরা বলেন, ‘আমি মনে করি আর্জেন্টিনার এটা করার প্রয়োজন ছিল না। আবেগ সিদ্ধান্তকে সব সময় নিয়ন্ত্রণ করা খুব কঠিন। আমি মার্টিনেজের থেকে এটা আশা করিনি। খুব বোকামো ছিল এটা।’

দেশে বিশ্বকাপ নিয়ে ফেরার পরও আর্জেন্টিনার উদযাপন মাত্রা ছাড়িয়ে যায়। আটকে পড়ে মেসিদের টিম বাস। শেষে হেলিকপ্টার করে তাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়। 

অন্যদিকে, ফিফা শুধুমাত্র আর্জেন্টিনা নয় ক্রোয়েশিয়া, সার্বিয়া, মেক্সিকো এবং ইকুয়েডরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

কাতার ফুটবল বিশ্বকাপে ফাইনালে ফ্রান্সকে হারিয়ে দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ জিতে আর্জেন্টিনা। লিওনেল মেসির হাতে ওঠে বহু অপেক্ষিত ট্রফি। 

এই আনন্দেই অনেকটা লাগামহীন উদযাপন করতে শুরু করেন আর্জেন্টিনার গোলকরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। 

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা