× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘বাজে সময়ে আছি কেউ বুঝতেই দিচ্ছে না’

বিশেষ প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ১২:৩৯ পিএম

রোমান সানা। ফাইল ফটো

রোমান সানা। ফাইল ফটো

ফুটবল-ক্রিকেটের বাইরেও যে বাংলাদেশে একটা খেলা দিয়ে আলোচনায় আসা যায় তার বড় উদাহরণ তিনি। অপ্রচলিত ডিসিপ্লিন আরচারি দিয়ে ‘জিরো থেকে হিরো’ বনেছেন রোমান সানা। ২০১৯ বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপের পুরুষ একক ইভেন্টে ব্রোঞ্জপদক জেতেন তিনি। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে এই প্রতিযোগিতার ইতিহাসে পদক জেতেন। ২০১৯ সালে ফিলিপাইনে অনুষ্ঠিত এশিয়া কাপ র‍্যাঙ্কিং টুর্নামেন্টের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণপদক পেয়ে নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়।

সেই রোমান সানা এখন ভালো নেই। ২৭ বছর বয়সি এই আরচারকে গত বছরের নভেম্বরে দুই বছরের জন্য ঘরোয়া ও আন্তর্জাতিক সব রকমের খেলাধুলা থেকে নিষিদ্ধ করেছে বাংলাদেশ আরচারি ফেডারেশন। শৃঙ্খলাভঙ্গের অভিযোগ মাথায় নিয়ে এখন মাঠে ফেরার দিন গুনছেন তিনি। শাস্তি মওকুফের জন্য ক্ষমা চেয়ে আবেদনও করেছেন। যদিও ফেডারেশন থেকে এখনো কোনো সাড়া পাননি।

তবে বাংলাদেশের আরচারির ‘পোস্টারবয়’ তার ভুল বুঝতে পেরেছেন। ফেডারেশনের কাছে বারবারই ক্ষমা চেয়েছেন। প্রতিদিনের বাংলাদেশের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে রবিবার সে কথাই শোনালেন তিনি। সেই আলাপচারিতায় উঠে এসেছে নানা প্রসঙ্গ।

দুই বছরের নিষেধাজ্ঞা তুলে নিতে ফেডারেশনকে চিঠি দিয়েছিলেন?

রোমান সানা : জি, দিয়েছি। 

কোনো সাড়া পেয়েছেন?

রোমান সানা : না, এখনও পর্যন্ত কোনো প্রতিক্রিয়া আসেনি। তবে খুব দ্রুত হয়তো পাব।

আপনার মতো খেলোয়াড়কে দুই বছর বাইরে রাখা তো খুব ভালো কিছু না। স্পোর্টসেও এটা নতুন কিছু নয়। সাকিব আল হাসান থেকে শুরু করে বড় বড় ক্রিকেটার বা ফুটবলাররা এর মাঝ দিয়ে গেছেন। এ অবস্থায় ফেডারেশন কিছু বলেছে আপনাকে?

রোমান সানা : আমি এখনও ঠিক জানি না। তবে এই মাসেই সম্ভাব্য বোর্ড মিটিং হবে হয়তো। সেখানেই ফাইনাল নির্দেশনা জানাবেন।

নিষেধাজ্ঞাটা শুরু হয়েছিল গত বছরের নভেম্বর থেকে। কীভাবে নিষেধাজ্ঞাটা এলো, কেন নিষিদ্ধ হলেন, বলতে পারবেন কিছুটা?

রোমান সানা : হ্যাঁ, নভেম্বর থেকেই এসেছে। তবে নিষেধাজ্ঞা নিয়ে আপাতত কিছু বলতে চাচ্ছি না। বিষয়টা সমাধানের পথে এগোচ্ছে, এখন আমি চাচ্ছি না এই মুহূর্তে এসব নিয়ে লেখালেখি হোক। এতে পরে সমস্যা হতে পারে। ভুল থেকেই মানুষ শিক্ষা নেয়। ভুল করেছি, তাই সমস্যায় পড়েছি।

সবকিছু যদি ঠিক হয়ে যায় তাহলে আপনার পরিকল্পনা কী?

রোমান সানা : অনুশীলন চালিয়ে যেতে বলা হয়েছে। আমি নিয়মিত অনুশীলন করছি। আগামী মাসের ৯ তারিখে হয়তো আমাদের একটা ট্রায়াল হবে। ওখানে আমি খেলব। আমার ধারণা যদি ভালো করতে পারি তাহলে সামনে এগোনো যাবে…

এখন অনুশীলন কোথায় করছেন?

রোমান সানা : আমার প্রতিষ্ঠান আনসার একাডেমি, গাজীপুরে।

ঠিক এই দুঃসময়ে ফ্যামিলি-বন্ধুবান্ধব বা আশপাশের মানুষকে কতটা পাশে পাচ্ছেন?

রোমান সানা : আমি আসলে এমন একটা বাজে সময়ের মাঝ দিয়ে যাচ্ছি তা আশপাশের লোকজন বুঝতে দিচ্ছে না। আসলে এমন একটা সময় খুব দরকার ছিল। দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে করতে নিজের ভেতরের স্ট্রেসটা কন্ট্রোল করতে পারিনি। আমার এখন রেস্টটা খুব দরকার ছিল। আমি মনে করি ছোট কিছুর ভেতর থেকে আল্লাহপাক চাইলে ভালো কিছু এনে দিতে পারেন। আমার মনে হয় ভালোই হইছে। যদিও বড় কিছু হতে পারত। মেন্টালি এখন অনেক বেশি স্ট্রং হতে পারছি। সবদিক থেকে সুবিধা হয়েছে, সবার সঙ্গে দেখা করছি। অন্যরকম ভালো লাগছে। অনেকটা নতুন রোমাঞ্চের মতো মনে হচ্ছে।

মানে মন্দের মাঝেও ভালো কিছু পেয়ে গেলেন…

রোমান সানা : ঠিক তাই।

তো এই অবসরে কি বিয়েশাদি করে ফেলেছেন বা এমন কিছু…

রোমান সানা : বিয়ে তো হওয়ার কথা ছিল। কিন্তু এই সমস্যার কারণে সেটি আর হয়ে ওঠেনি। গত ডিসেম্বরে হওয়ার কথা ছিল। পরিস্থিতি বিবেচনায় পিছিয়ে নেওয়া হয়েছে।

কবে নিয়েছেন তারিখ?

রোমান সানা : সবকিছু ঠিকঠাক থাকলে এই বছরের কোনো একটা সময়ে সেরে ফেলার চিন্তাভাবনা আছে।

আরচারিকে আপনার কতটা দেওয়ার আছে, ফিরে আসার পরের পরিকল্পনা কী?

রোমান সানা : এখনও অনেক কিছু দেওয়া বাকি আছে। ইনশাল্লাহ, এশিয়ান গেমসে এবং অলিম্পিকে এখনও মেডেল জেতা বাকি আছে। সেখানে মেডেল জিততে চাই। এটা আমার স্বপ্ন। চেষ্টা করে যাব, বাকিটা আল্লাহপাকের ইচ্ছা।

আপনার এই আকাঙ্ক্ষাটাই ব্ড় বিষয়। বাংলাদেশকে অর্জনও কম দেননি। একটা অপরিচিত খেলাকে লাইমলাইটে নিয়ে এসেছেন। আপনাদের মতো কয়েকজনের হাত ধরেই আরচারি এখানে এসেছে। তো আপনার কি মনে হয়, দেশে এই খেলাটির ভবিষ্যৎ কী? 

রোমান সানা : আমাদের খেলাটা একটু একটু করে এগোচ্ছে। আমি মনে করি, ইন্টারন্যাশনালে যে রেজাল্ট আসছে সেটি ধরে রাখতে পারলে আরচারিকেও কেউ ফেলতে পারবে না। ভবিষ্যতেও দারুণ জায়গা নেবে। স্যারেরা যেভাবে পরিকল্পনা করে এগোচ্ছেন এবং আরও স্পন্সর যদি এগিয়ে আসে- দেখেন ফিন্যান্সিয়াল সাপোর্টটা কিন্তু এই সময়ে অনেক বড় সাপোর্ট। 

তাহলে স্পন্সর থাকলেই সমস্যার সমাধান দেখছেন…

রোমান সানা : একটা সময় আমরা আর্থিকভাবে শক্ত হয়েছি, স্ট্রং হয়েছি, বিশ্বকাপ খেলা শুরু করেছি। খেলোয়াড়দের সঙ্গে মেশা শুরু করেছি, তাদের প্র্যাকটিসের ধরন জেনেছি। তখন থেকে আমরা আরও ভালো খেলতে শুরু করেছি এবং নিজেরাও নিজেদের তৈরি করতে শুরু করেছি। আমরা স্ট্রং হয়েছি রেজাল্টও আমাদের পক্ষে এসেছে। আমাদের বেশি বেশি টুর্নামেন্ট খেলতে হবে। এটা এনসিওর করতে হবে ফিন্যান্সিয়াল সাপোর্টটার খুব দরকার। 

ভবিষ্যতে ক্রিকেটের মতো স্পন্সর যদি আসে, আমরা যদি প্রত্যেক মাসে- আরচারিতে টুর্নামেন্টের অভাব নেই, বারো মাসে তেরোটা টুর্নামেন্ট। সেখান থেকে আমরা পাঁচ-ছয়টা খেলি। যদি আমরা প্রত্যেক মাসে একটি করে টুর্নামেন্ট খেলতে পারি, আমরা দশ মাসে যদি দশটা ভালো টুর্নামেন্ট খেলি, তাহলে আরচারিতে ভালো কিছু আনা খুব বেশি কঠিন হবে না।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা