× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৪০ এএম

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

ক্রিকেট বিশ্বকাপ মানেই চার-ছক্কার রোমাঞ্চ। আর সেটা যদি হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ, তাহলে তো কথাই নেই। সন্দেহ নেই, রানবৃষ্টি উপভোগের দারুণ এক উপলক্ষ। বৈশ্বিক ক্রিকেট আসরের জ্বরে কাঁপার সুবর্ণ সুযোগই পেয়ে গেছেন ক্রিকেটপ্রেমীরা। সবশেষ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়িয়েছিল ২০২০ সালে। আসরটি বসেছিল অস্ট্রেলিয়ার মাটিতে। মাঝে আর কোনো বৈশ্বিক আসর হয়নি। দীর্ঘ তিন বছর পর ফের পর্দা উঠতে যাচ্ছে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের এ বিশ্ব আসরের। তাতে ক্রিকেটপাগল জনতা পেলেন বিশ্বকাপের শিহরণের ঢেউয়ে দোল খাওয়ার অসাধারণ এক উপলক্ষ।

দশটি দল নিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকায়। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে বাংলাদেশ প্রতিদ্বন্দ্বিতা করবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও স্বাগতিক দক্ষিণ আফ্রিকার। ‘বি’ গ্রুপে লড়াই করবে ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

বিশ্বকাপের কোয়ালিফিকেশন নিশ্চিত হয়েছে ২০২০ সালের ডিসেম্বরেই। আসরের আয়োজক হিসেবে সরাসরি খেলবে দক্ষিণ আফ্রিকা। ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সাত দল পেয়েছে বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট। যাদের সবাই ২০২০ সালের অস্ট্রেলিয়া আসরে অংশ নিয়েছিল। আর বাছাই পর্ব পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু হচ্ছে আজ। চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপ মিশন শুরু করছে অস্ট্রেলিয়া। মূলত টুর্নামেন্টটি হওয়ার কথা ছিল ২০২২ সালের অক্টোবরে। কিন্তু ২০২২ ফিফা কাতার বিশ্বকাপের জন্য আসরটি পিছিয়ে নিয়ে আসা হয়েছে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে।

দক্ষিণ আফ্রিকার তিনটি শহরের তিন ভেন্যুতে হতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। খেলা হবে কেপটাউনের নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ড, কেবারহার সেন্ট জর্জেস পার্ক ক্রিকেট গ্রাউন্ড ও পার্লের বোল্যান্ড পার্কে। প্রতি দল মূল টুর্নামেন্ট শুরুর আগে দুটি করে অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলেছে। নিজেদের ঝালাই করে তবেই মাঠের লড়াইয়ে নামছেন ক্রিকেটাররা। উদ্বোধনী দিনে মাঠে নামছে শ্রীলঙ্কা ও স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় রাত ১১টায় মাঠে গড়াবে দুদলের লড়াই। লঙ্কান কন্যারা প্রোটিয়াদের মুখোমুখি হবেন কেপটাউনের নিউল্যান্ডসে।

গ্রুপ পর্বের লড়াই শেষে দুই গ্রুপের সেরা চার দল নাম লেখাবে সেমিফাইনালে। শেষ চারের লড়াই শেষে সেরা দুদলের ফাইনাল দিয়ে পর্দা নামবে আসরের। ২৩ ও ২৪ ফেব্রুয়ারি দুটি সেমিফাইনাল হবে কেপটাউনের নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ডে। শিরোপা নির্ধারণী ম্যাচ মাঠে গড়াবে ২৬ ফেব্রুয়ারি।

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আজ মাঠে গড়ালেও বাংলাদেশ বিশ্বকাপ খেলতে নামবে আগামী রবিবার। ১২ ফেব্রুয়ারি নিজেদের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবেন লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি হবে কেপটাউনের নিউল্যান্ডসে। দক্ষিণ এশিয়ার দুদলের লড়াই শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়। বিশ্ব ভালোবাসা দিবস মানে ১৪ ফেব্রুয়ারি মঙ্গলবার ফের মাঠে নামবে বাংলাদেশ। এ ম্যাচে লাল-সবুজ জার্সিধারীদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার মেয়েরা। কেবারহার সেন্ট জর্জেস পার্ক ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় রাত ১১টায় মুখোমুখি হবে দুদল।

বাংলাদেশ নিজেদের তৃতীয় ম্যাচটিও খেলবে কেপটাউনে। এই লড়াইয়ে নিগার সুলতানা জ্যোতিদের শত্রু আর কেউ নয়, নিউজিল্যান্ড। ১৭ ফেব্রুয়ারি শুক্রবার কিউইদের বিপক্ষে দেশের মেয়েরা প্রতিদ্বন্দ্বিতা করবেন সন্ধ্যা ৭টায়। গ্রুপ পর্বে বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচটি খেলবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মানে ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার। জাহানারা আলম-সালমা খাতুনদের এ লড়াইটা নিশ্চিত জমবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। কেপটাউনের এ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা