× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জ্যোতিদের ভাবনায় এখন অস্ট্রেলিয়া

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৫ পিএম

জ্যোতিদের ভাবনায় এখন অস্ট্রেলিয়া

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০১৪ সালে নিজেদের অভিষেক আসরের পর টুর্নামেন্টে জয়হীন বাংলাদেশ। রবিবার শ্রীলঙ্কার বিপক্ষে ওই জয়খরা কাটানোর আভাস দিলেও শেষ পর্যন্ত জয়ের দ্বারপ্রান্তেও জেতে পারেনি। নিগার সুলতানা জ্যোতি বাহিনী লঙ্কানদের কাছে হারে ৭ উইকেটের বড় ব্যবধানে। পরাজয়ের জন্য বড় শটে চার ছক্কা আদায় করতে না পারার ব্যর্থতাকে দায় দেন অধিনায়ক জ্যোতি।

বাংলাদেশের পুরো ইনিংসে ছিল না কোনো ছক্কা। ১০ চারের সবগুলোই এসেছে পাওয়ার প্লেতে। দারুণ শুরুর পর, পাওয়ার প্লের পর, বল সীমানা পার করতে না পারাকে মূল কারণ দায় করে জ্যোতির ভাষ্য, ‘পাওয়ার প্লেতে আমরা মনে হয় দারুণ ব্যাটিং করেছি। কিন্তু পাওয়ার প্লের পর আর কোনো বাউন্ডারি পাইনি, এটা হতাশাজনক।’ লঙ্কানদের বিপক্ষে না পারলেও আজকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে জ্যোতি করে দেখাতে চান পাওয়ার প্লের ওই ধারাবাহিকতা, ‘ব্যাটিংয়ে পাওয়ার প্লের ওই ধারাবাহিকতা অস্ট্রেলিয়ার বিপক্ষে কাজে লাগাতে চাই।’ টুর্নামেন্টে দ্বিতীয় ম্যাচে আজ রাতে অজিদের মোকাবিলা করবে বাংলাদেশ।

বাউন্ডারি আদায় করতে না পারার ব্যর্থতা বাংলাদেশের পুরোনো সমস্যা। উন্নতিতে জায়গা করার তাগিদ দিয়ে অধিনায়ক জ্যোতির ভাষ্য, ‘বাউন্ডারি আদায় করতে আমাদের আরও অনেক কাজ করতে হবে।’ দুর্বলতা থাকলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো খেলার দিকে নজর জ্যোতির, ‘পরের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। সেটা নিয়ে ভাবতে হবে এখন।’ 

লঙ্কানদের বিপক্ষে আশাজাগিয়ে হারের দিনে টাইগ্রেসদের পক্ষে উজ্জ্বল ছিলেন মারুফা আক্তার। রবিবার তার বোলিংয়ে ৯ বছরের অপেক্ষা অবসানের স্বপ্ন দেখতে শুরু করে সমর্থকরা। অধিনায়কও তাই প্রশংসা করতে কুণ্ঠাবোধ করেননি, ‘আজকে (রবিবার) মারুফা দারুণ বোলিং করেছে। মাত্র অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলেছে। আমাদের দলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠছে।’

রবিবার শ্রীলঙ্কার বিপক্ষে কেপটাউনে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২৬ রান তোলে বাংলাদেশ। জবাবে শুরুতে তিন উইকেট হারালেও হার্শিদা সামাবিক্রমার ৬৯ ও নীলাক্ষী ডি সিলভার ৪১ রানে ভর করে ১০ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। রবিবার তিন উইকেট নিয়ে দলের সেরা পারফরমার ছিলেন মারুফা আক্তার।

আরও পড়ুন: এনালিনা; ভালোবাসার অন্য নাম

আরও পড়ুন: নেইমারকাণ্ডে পিএসজি ড্রেসিংরুমে গন্ডগোল

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ হেরে প্রস্তুতির জন্য মাত্র এক দিন সময় পেয়েছে বাংলাদেশ। আজ রাতেই তাদের মাঠে নামতে হচ্ছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ১১টায়। এর আগে ২০২০ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো অজিদের বিপক্ষে খেলেছিল বাংলাদেশ। তিন বছর পর আবারও দুই দল মুখোমুখি লড়াইয়ে নামছে। প্রথম দেখায় অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিপক্ষে ৮৬ রানে হারে বাংলাদেশ। দ্বিতীয়বার কী ফলাফল হয়, সেটাই দেখার অপেক্ষা। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে দেশ ছাড়ার আগে জয়খরা কাটানোর প্রত্যয় ছিল পেসার জাহানারা আলমের কণ্ঠে। একই সুরে কথা বলেন অধিনায়কও। অজিদের বিপক্ষে ওই অপেক্ষার অবসান ঘটবে কি না, সেটাই এখন দেখার অপেক্ষা।

বাংলাদেশ ম্যাচ হেরে টুর্নামেন্ট শুরু করলেও অস্ট্রেলিয়া অবশ্য পেয়েছে তাদের কাঙ্ক্ষিত জয়। নিউজিল্যান্ডকে ৯৭ রানের বড় ব্যবধানে হারায় বিশ্বচ্যাম্পিয়নরা। বড় ব্যবধানে জয় পাওয়ায় বাংলাদেশের জন্য ম্যাচটি কঠিনই হতে যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা