× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২২ গজে ভারত-পাকিস্তান মেলবন্ধন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:২১ পিএম

২২ গজে ভারত-পাকিস্তান মেলবন্ধন

একটা কাঁটাতার, মানচিত্র থেকে পৃথক দুটি দেশ। রাজনৈতিক মতাদর্শের বেড়াজালে কাটা পড়ে যায় বহু প্রেম। সম্পর্কে জমে ধুলোর আস্তরণ। প্রিয় বন্ধু পরিণত হয় শত্রুতে। তবে কখনও কখনও সেই বৈরী সম্পর্কও শেষ হয়ে যায়। সৃষ্টি হয় নতুন কিছুর। পৃথিবীর পুরোনো রেখা ফের এক হয়। রচিত হয় প্রেম উপাখ্যানের। এবারের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ যেন সেটিরই প্রতিচ্ছবি।

ভালোবাসার মাসে ২২ গজে এক ভিন্ন ভালোবাসার উপাখ্যান রচিত করলেন দুই দেশের ক্রিকেটাররা। জয়-হার ছাপিয়ে এখন শিরোনাম দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ডেসিংরুমের প্রেমকাব্য। যেখানে ম্যাচ শেষে ভারতীয় দলের ড্রেসিংরুমে ছুটে যান পাকিস্তানের মেয়েরা। তাদের সাদরে বরণ করে নিয়েছেন ভারতীয়রাও। সেখানে জার্সি বিনিময়ের পাশাপাশি দল বেঁধে ছবি তুলেছেন দুদলের ক্রিকেটাররা। সেই ছবি টুইট করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। জানিয়েছে, রাজনীতি নয় ভালোবাসা ছড়িয়ে দেওয়াই ক্রিকেটের লক্ষ্য। 

আইসিসি টুইটারে লিখেছে, ‘মাঠে প্রতিদ্বন্দ্বী, মাঠের বাইরে বন্ধু।’

আরও পড়ুন: লিভারপুলের কাছে ক্ষমা চেয়েছে উয়েফা

আরও পড়ুন: জ্যোতিদের ভাবনায় এখন অস্ট্রেলিয়া

দুই দেশের রাজনৈতিক লড়াইটা বেশ পুরোনো। এখনও চলমান সেই তিক্ত সম্পর্ক। কদিন আগেই ভারত ঘোষণা দিয়েছে, আসন্ন এশিয়া কাপ পাকিস্তানের মাটিতে হলে তারা তাতে অংশগ্রহণ করবে না। এ নিয়ে মিটিংও হয়েছে কয়েক দফা। তবে নিজেদের অবস্থান থেকে সরে দাঁড়ায়নি ভারত। ফলে আসন্ন এশিয়া কাপ পাকিস্তানের মাটিতে না হওয়ার সম্ভাবনায় বেশি। অথচ মাঠের ক্রিকেট যেন একেবারেই ভিন্ন প্রতিচ্ছবি। যেখানে হার-জিত কিংবা রাজনৈতিক টানাপড়েন ভুলে দুদেশকে এক সুতোয় গাঁথে ক্রিকেট।

এর আগে কেপটাউনে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে আগে ব্যাট করে তাদের ১৫০ রানের লক্ষ্য ছুড়ে দেয় পাকিস্তান। যার জবাবে ৬ বল ও ৭ উইকেট হাতে রেখেই জয় পায় ভারত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা