× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই ফাইনালিস্টের টিকে থাকার লড়াই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:২৮ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩১ পিএম

দুই ফাইনালিস্টের টিকে থাকার লড়াই

গত চ্যাম্পিয়নস লিগ ট্রফির দুই ফাইনালিস্ট এবার মুখোমুখি শেষ ষোলোতে। নকআউট পর্বের প্রথম লেগে লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে আজ রাত ২টায় মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। এই রাউন্ড থেকেই বিদায় নিতে হবে একটি দলকে। ফলে ফাইনাল না হলেও এ ম্যাচ ঘিরে আগ্রহের কমতি নেই দর্শকদের মধ্যে। ম্যাচের আগে কাটাছেঁড়া হচ্ছে দুদলের শক্তি-সামর্থ্য নিয়ে। কোথায় কে এগিয়ে, অতীত পরিসংখ্যানই বা কী বলছে; সেটি নিয়েও আলোচনা হচ্ছে বিশদ। ম্যাচের আগে কিছুটা চোখ বুলিয়ে নেওয়া যাক সে সবে।

চ্যাম্পিয়নস লিগে অবশ্য রিয়াল মাদ্রিদেরই জয়জয়কার। এখন পর্যন্ত রেকর্ড ১৪ বার চ্যাম্পিয়নস লিগ শিরোপা উঁচিয়ে ধরেছে ক্লাবটি। বিপরীতে লিভারপুলের শিরোপা ৫টি। এ ছাড়াও এই প্রতিযোগিতায় দুদলের মোট ৯ দেখায় জয়ের পাল্লা ভারী রিয়ালের। তাদের ৫ জয়ের বিপরীতে ৩ জয় লিভারপুলের। ড্র হয়েছে একটি ম্যাচ। এ ছাড়াও দলের একসময়ের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর দখলে আছে রেকর্ড ১০৫ গোল। যদিও সেসব এখন অতীত। 

কম যান না লিভারপুলের মোহাম্মদ সালাহও। দলটির হয়ে এই প্রতিযোগিতায় তার গোলসংখ্যা ৪১টি। রিয়ালের বিপক্ষে তিনিই যে হবেন ইয়ূর্গেন ক্লপের ট্রাম কার্ড সেটি বলার অপেক্ষা রাখে না। সেই সঙ্গে দলের একঝাঁক তারকা যেকোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। তবে, সময়টা এখন আর তাদের পক্ষে কথা বলছে না। গত মৌসুমে প্রিমিয়ার লিগ জয়ী ম্যানচেস্টার সিটির সঙ্গে পয়েন্ট টেবিলের দৌড়ে ইঁদুর-বিড়াল দৌড় খেলেছেন। সেই সঙ্গে জিতেছিলেন দুটি শিরোপা। সেই দলটি এখন যেন নিজেদের হারিয়ে খুঁজছে। ২২ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের ৮ নম্বরে অবস্থান তাদের। তবে, ঘুরে দাঁড়ানোর চেষ্টায় কোনো ত্রুটি রাখছে না ক্লপ। শেষ দুই ম্যাচই যার প্রমাণ। এভারটনের বিপক্ষে জয়ের পর ৪ নম্বরে থাকা নিউক্যাসলের বিপক্ষে জয় মিলেছে। তাতেই যেন জেগে উঠেছে ক্লাবটি। এবার তারা গৌরবের চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদকে হারিয়ে প্রমাণ দিতে চায়।

রিয়াল মাদ্রিদের অবশ্য সময়টা ভালোই যাচ্ছে মাঠের ফুটবলে। সেই সময়টা কতটা ভালো তার প্রমাণের জন্যই লিভারপুলের মাঠে জয়টা বড্ড প্রয়োজন আনচেলত্তির দলের। সে লক্ষ্যে দলও প্রায় চূড়ান্ত করে ফেলেছে তারা। আগের ম্যাচ ওসাসুনার বিপক্ষে বেনজেমা না খেললেও এ ম্যাচে ফিরবেন তিনি। অন্যদিকে মিডফিল্ডে অরেলিয়ান চুয়ামেনি এবং টনি ক্রুস অসুস্থ থাকায় তাদের পরিবর্তে লুকা মদ্রিচের সঙ্গে জুটি গড়বেন এডুয়ার্ডো কামাভিঙ্গা এবং দানি সেবেলোস।

অন্যদিকে চোটে পড়ায় লিভারপুলের ডারউইন নুনেজ না থাকার সম্ভাবনায় বেশি। তার পরিবর্তে দিয়েগো জোতা ও রবার্তো ফিরমিনোর দুজনের একজন ফিরছেন একাদশে। তবে, গুরুত্বপূর্ণ ম্যাচে লুইস ডিয়াজ, ইব্রাহিম কন্তে ও থিয়াগো আলকান্তার অভাব এ ম্যাচে ভোগাতে পারে অল রেডদের। দুদলই ৪-৩-৩ ফরমেশনে মাঠে নামতে পারে।

লিভারপুল সম্ভাব্য শুরুর একাদশ : অ্যালিসন; আলেকজান্ডার-আর্নল্ড, গোমেজ, ভ্যান ডাইক, রবার্টসন; বাজসেটিক, ফ্যাবিনহো, হেন্ডারসন; সালাহ, গাকপো, জোতা।

রিয়াল মাদ্রিদ সম্ভাব্য শুরুর একাদশ: কোর্তোয়া; কারভাজাল, মিলিতাও, রুডিগার, আলবা; সেবেলোস, কামাভিঙ্গা, মদ্রিচ; ভালভার্দে, বেনজেমা, ভিনিসিয়াস জুনিয়র।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা