× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অভিমান পুষে আন্তর্জাতিক ফুটবল ছাড়লেন রামোস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০১:০৭ এএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০১:১৫ এএম

অভিমান পুষে আন্তর্জাতিক ফুটবল ছাড়লেন রামোস

কাতার বিশ্বকাপে দলে সুযোগ না পেয়ে সার্জিও রামোস বলেছিলেন, ‘প্রতিদিনের মত কাল সকালেও সূর্য উঠবে।’ শুনিয়েছিলেন, স্পেনের দলে ফিরতে লড়াই চালিয়ে যাবেন। বিশ্বকাপ না হোক জাতীয় দলের জার্সিতে আবারও মাঠে নামবেন৷ সেই সুযোগ আর থাকছে না রক্ষণ কিংবদন্তির। স্প্যানিশদের হয়ে আর খেলবেন না বলে জানিয়ে দিয়েছেন ২০১০ সালের বিশ্বকাপ জয়ী তারকা।

অভিমান কিংবা ক্ষোভ যাই থাকুক না কেন, দীর্ঘ বিদায়ী বার্তায় সব বলেছেন রামোস। ৩৬ বছরে এসেও রক্ষণের দেয়াল হয়ে থাকা তারকা আক্ষেপের কণ্ঠে শুনিয়েছেন, সময় হয়ে গেছে, ছেড়ে দিতে হবে এবার। কোচের প্লানে নেই তিনি।

বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে অবসরের কথা জানিয়ে রামোস লেখেন, ‘সময় চলে এসেছে। সময় এসেছে জাতীয় দলকে বিদায় বলার, লা রোহাকেও। সকালে বর্তমান প্রধান কোচের কাছ থেকে ফোন পেয়েছি। তিনি বলেছেন—আমি তার পরিকল্পনার অংশ নই, ভবিষ্যতেও হব না—যেমন পারফর্মই করি অথবা ক্যারিয়ারে যা কিছুই অর্জন করি না কেন।’

স্পেনের হয়ে রেকর্ড ১৮০টি ম্যাচ খেলা ডিফেন্ডার শেষের বার্তায় রাখেনি খামতি। খুব করে চেয়েছিলেন মাঠ থেকে বিদায় নিতে, কিন্তু তা আর হচ্ছে না—কোচের পরিকল্পনায় যে নেই স্পেনের বহু ম্যাচের কাণ্ডারি, দলের সাবেক অধিনায়কের।

বিশ্বকাপ জয়ের পাশাপাশি দুবার স্পেনের হয়ে ইউরোপ সেরাও হয়েছেন রামোস

বিদায়ী বার্তায় তাই রামোস বলেছেন, ‘ভারাক্রান্ত হৃদয়ে এমন এক পথের শেষ করছি—আশা করেছিলাম, পথটা আরও দীর্ঘ হবে এবং আরও ভালো মুখে বিদায় বলতে পারব, লা রোহার হয়ে যা অর্জন করেছি সেসবকে সঙ্গী করেই। ’

২০০৫ সালে স্পেনের হয়ে যখন রামোসের অভিষেক হয় তখন তিনি ছিলেন একেবারে আনকোরা ডিফেন্ডার। সেই কিছু না থেকে হয়েছেন সবকিছু, নিজেকে নিয়েছেন কিংবদন্তির তালিকায়। লা রোহাদের হয়ে জিতেছেন দুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। সার্জিওর ক্যাবিনেটে আছে ২০১০ সালের বিশ্বকাপও।  স্পেনের জার্সিতে ১৮০টি ম্যাচ খেলেছিলেন, গোল করেছিলেন ২৩টি। বয়স ভিত্তিক থেকে আন্তর্জাতিক—স্পেনের নেতৃত্বেও সফল ছিলেন তিনি। 

ক্লাব ফুটবলে ১৬ বছর রিয়াল মাদ্রিদে কাটানোর পর, গত বছর পিএসজিতে নাম লেখান রামোস। মাদ্রিদের সঙ্গে সাফল্যের শীর্ষও ছুঁয়েছেন এই খেলোয়াড়। বয়সকে তুবড়ি মেরে প্যারিসের ক্লাবটির রক্ষণ এখনও সামলে যাচ্ছেন। রামোসের বিশ্বকাপ না খেলতে পারার চিঠির মত বললে, স্পেন দলের হয়ে না খেললে কিছুই বদলাবে না। প্রতিদিনের মত কাল সকালে সূর্য উঠবে সার্জিও রামোস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা