× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাফের পর এএফসিতেও সাফল্য চায় বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১১:১৮ এএম

সাফের পর এএফসিতেও সাফল্য চায় বাংলাদেশ

যুব নারী সাফের শিরোপা জিতেছে বাংলাদেশ, তার এক মাসও শেষ হয়নি। ইতোমধ্যেই আরও এক ব্যস্ততা এসে হাজির শামসুন্নাহারদের সামনে। এবার চ্যালেঞ্জটা আরও বড়। এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব পেরোতে হবে বাংলাদেশকে। তবে ঘরের মাটিতে সবশেষ অ্যাসাইনমেন্ট যুব সাফের সাফল্য এই চ্যালেঞ্জের সামনে দাঁড়ানো গোলাম রাব্বানী ছোটনের দলকে দিচ্ছে অনুপ্রেরণা। 

এএফসি অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান কাপের বাছাইপর্বে বাংলাদেশের অবস্থান এইচ গ্রুপে। এ গ্রুপে তাদের প্রতিপক্ষ ইরান ও তুর্কমেনিস্তান। কোচ ছোটন জানালেন, প্রতিপক্ষ ইরান আর তুর্কমেনিস্তান র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকলেও তাদের বিপক্ষে জিতে পরের রাউন্ডে যেতে মুখিয়ে আছে তার দল। 

গতকাল বাফুফে ভবনে এই টুর্নামেন্টপূর্ব সংবাদ সম্মেলনে ছোটন বলেন, ‘তুর্কমেনিস্তান ও ইরান শক্তিশালী দল। তবে আমাদের মেয়েরা সাম্প্রতিক সময়ে যেভাবে পারফর্ম করেছে, তাতে আমরা জয়ের প্রত্যাশাই করছি। দুটো ম্যাচ আছে সামনে, দুটোই জিতে আশা করি আমরা পরের রাউন্ডে যেতে পারব।’

গেল মাসের ৯ ফেব্রুয়ারি নেপালকে ৩-০ গোলে হারিয়ে নারী যুব সাফের শিরোপা ঘরে তোলে বাংলাদেশ। সেই সাফল্যের পরও তৃপ্ত হয়নি দল। চার দিন পরই নেমে গেছে এএফসি মিশনকে সামনে রেখে।

সেই স্কোয়াড থেকে পরিবর্তন এসেছে দুটো। ইতি রানীর জায়গায় দলে ঢুকেছেন স্বর্ণা রানী। আর আফরোজা আক্তারের জায়গায় দলে ঢুকেছেন তৃষ্ণা রানী।

কোচের সুরে কথা বললেন অধিনায়ক শামসুন্নাহারও। জানালেন, পরের রাউন্ডের স্বপ্ন দেখছেন তিনিও। তার কথা, ‘সাফ চ্যাম্পিয়নশিপের পর থেকে আমরা অনুশীলন করেছি। আমাদের চেষ্টা থাকবে দুই ম্যাচই জেতার। দুই প্রতিপক্ষই বেশ শক্তিশালী, কিন্তু আমরাও ফিটনেসের দিকে এগিয়ে আছি।’ 

আগামী ৮ মার্চ শুরু হবে এইচ গ্রুপের লড়াই। প্রথম দিনই অবশ্য মাঠে নামতে হচ্ছে না শামসুন্নাহারদের। প্রথম ম্যাচে লড়বে ইরান ও তুর্কমেনিস্তান। ১০ মার্চ বাংলাদেশ খেলবে তুর্কমেনিস্তানের বিপক্ষে। ১২ মার্চ বাংলাদেশের প্রতিপক্ষ ইরান। এই গ্রুপের সেরা দল যাবে বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে, যা অনুষ্ঠিত হবে আগামী জুনে।

বাংলাদেশ দল : রুপনা চাকমা, সাথী বিশ্বাস, স্বর্ণা রানী, সুরমা জান্নাত, আফেইদা খন্দকার, নাসরিন আক্তার, কোহাতি কিসকু, ইতি খাতুন, উন্নতি খাতুন, স্বপ্না রানী, সোহাগী কিসকু, মাহফুজা খাতুন, নৌসুন জাহান, রিপা, রেহেনা আক্তার, শামসুন্নাহার জুনিয়র, হালিমা আক্তার, তৃষ্ণা রানী, শাহেদা আক্তার রিপা, আকলিমা খাতুন, আনিকা তানজুম, আইরিন খাতুন ও সুরভী আকন্দ প্রীতি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা