× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়া

স্পিন রাজত্বের টেস্টে অস্ট্রেলিয়ার দাপুটে জয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১১:২৮ এএম

আপডেট : ০৪ মার্চ ২০২৩ ১৭:০৩ পিএম

ট্রাভিস হেডের ব্যাটে এসেছে সহজ জয়

ট্রাভিস হেডের ব্যাটে এসেছে সহজ জয়

স্পিন এবং পিচ—উপমহাদেশের ক্রিকেটে ঘটা করে আলোচনায় আসে এই দুটো বিষয়। ইন্দোরের হোলকার ক্রিকেট স্টেডিয়াম নিয়েও চলছিল আলোচনা, সেটি ছাপিয়ে রূপ নিয়েছে স্পিনিং পিচের সমালোচনায়। অবশ্য স্পিন রাজত্বের টেস্টে ভারতের থেকে ৯ উইকেটের দাপুটে জয় তুলেছে অস্ট্রেলিয়া। মোহালি ও দিল্লিতে আগের দুটি টেস্ট তিনদিনে জিতেছিল ভারত। ইন্দোরেও ফল এসেছে তিনদিনে। জিতে অস্ট্রেলিয়া টিকিট কেটেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। আর অপেক্ষায় রইল ভারত।

এমন ম্যাচে রোহিত শর্মা হয়ত আক্ষেপ করতে পারেন, ইশ্ এক ঢিলে তিন পাখি মারা যেত। অস্ট্রেলিয়াকে ইন্দোরে হারাতে পারলে প্রথমত, নিশ্চিত হয়ে যেত সিরিজ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিটও পুরত পকেটে। আর দান দান তিন দান হিসেবে আসত টেস্ট র্য্যাংকিংরের শীর্ষের মুকুট। কোনোটিই হয়নি ভারতের। অস্ট্রেলিয়ার কাছে নিজেদের পাতা স্পিন ফাঁদে পা গলেছে রোহিত শর্মাদের।

বর্ডার-গাভাস্কার ট্রফির অঘোষিত সিরিজ নির্ধারণী টেস্টে জিততে হলে অসাধ্য সাধন করতে হত ভারতকে। ৭৬ রানের পুঁজি চতুর্থ ইনিংসে কমই বটে! তবে তৃতীয় দিনে প্রথম ওভারের দ্বিতীয় বলে উসমান খাজাকে ফিরিয়ে আশা ‍উগরে দিয়েছিলেন অশ্বিন। পরে সেটিই অশ্বিন এবং ভারতের জন্য একমাত্র উইকেট হয়ে থাকে। দিনের প্রথম সেশনেই ভারত হেরে যায়। শূন্য রানে উইকেট হারানো দলকে অবিচ্ছিন্ন থেকে জয়ের বন্দরে নিয়ে যান ট্রাভিস হেড ও মার্নাশ লাবুশেন। লাবুশেনের ২৮ রানের সঙ্গে স্পিন সামলানোর কৃতিত্ব ৫৩ বলে ৪৯ রান করা হেডের।

ইন্দোর টেস্টের প্রথম থেকে তৃতীয়—তিন দিনের প্রথম দুটি দিনে রাজত্ব দেখিয়েছে স্পিনাররা। ভারতকে প্রথম ইনিংসে ১০৯ রানে থামিয়ে দিতে ঘূর্ণি ছুটিয়েছিলেন টেস্টে প্রথম ফাইফার বনা ম্যাথিউ কুনেমান। নাথান লায়ন সেদিন দেগেছিলেন তিনবার তোপ।

১০৯ রান সামনে রেখে অস্ট্রেলিয়া আনতে পারে ১৯৭ রান। ভারতের চেয়ে ৮৮ রান এগিয়ে থাকার ইনিংসে অশ্বিন ও জাদেজা মিলে ফেরান ৭ অজি ব্যাটারকে। ভারত নিজেদের দ্বিতীয় ইনিংসে পড়েছিল লায়ন ঘূর্ণির মাঝে।

অজি স্পিনারের ৮ উেইকেট নেওয়ার দিনে চেতেশ্বর পুজারার ৫৯ রানে ১৬৩ রান আনে ভারত। দ্বিতীয় দিনের শেষে রোহিত শর্মার দল থামে ৭৬ রানের পুজি নিয়ে।

অস্ট্রেলিয়ার তৃতীয় দিনে শুরুতে উইকেট হারালেও পরে সামলে নেয়। তুলে নেয় সিরিজে প্রথম এবং গুরুত্বপূর্ণ জয়। স্পিনিং ও টার্নিং পিচের ফায়দা তুলে দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট নেওয়া লায়ন হয়েছেন ইন্দোরের সেরা।

আহমেদাবাদে মঙ্গলবার থেকে শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট। ভারত ২-১ ব্যবধানে এগিয়ে আছে বর্ডার-গাভাস্কার ট্রফিতে। বলা চলে, আহমেদাবাদে সিরিজের জন্য লড়বে দুদল—ভারত সেখানে ট্রফি জিততে, অস্ট্রেলিয়া লড়বে ট্রফি বাঁচাতে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা