× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্রিকেটকে বিদায় জানালেন পেইন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ১৪:৩৫ পিএম

ক্রিকেটকে বিদায় জানালেন পেইন

কেপ টাউনে বল টেম্পারিংয়ের পর হুট করে অস্ট্রেলিয়ার সাদা পোশাকের নেতৃত্বে আসেন টিম পেইন। লাল বলের পর সাদা বলেও পরেন নেতৃত্বের আর্মব্যান্ড। তবে সব সুযোগ আরেক ঘটনায় হারিয়ে ফেলেন পেইন। নারী কেলেঙ্কারিতে অধিনায়কত্ব হারানোর পর দলেও হয়ে পড়েন ব্রাত্য। এবার ক্রিকেটকেই জানালেন বিদায়, ১৮ বছরের ক্যারিয়ারকে থামিয়ে দিয়েছেন ৩৮ বর্ষী তারকা।

অস্ট্রেলিয়ার তাসমানিয়ার হয়ে তার শেষ শেফিল্ড শিল্ড ম্যাচ খেলেছেন। হোবার্টে কুইন্সল্যান্ডের বিপক্ষে ম্যাচে শুক্রবার বিকেলে ব্লান্ডস্টোন এরিনা থেকে বেরিয়ে যাওয়ার সময় সতীর্থ এবং প্রতিপক্ষের কাছ থেকে গার্ড অব অনার গ্রহণ করেছিলেন পেইন। তবে আনুষ্ঠানিকভাবে প্রথম শ্রেণির ক্রিকেট ছাড়ার ঘোষণা দেননি।

আরও পড়ুন: অনুশীলনে আঘাত পেয়েছেন মিরাজ

২০০৫ সালে তাসমানিয়ার হয়ে অভিষেক করেছিলেন পেইন। কুইন্সল্যান্ডের বিপক্ষে ড্র হয়ে শেষ হওয়া শেফিল্ড শিল্ড ম্যাচও তার ক্রিকেট ক্যারিয়ারের শেষ ম্যাচ। অস্ট্রেলিয়ার জার্সিতে ৩৫টি টেস্ট খেলেছিলেন তিনি। ৯ ফিফটিতে করেছেন ১৫৩৪ রান।

পেইনের অবসরের পর তাসমানিয়ার অধিনায়ক জর্ডান সিল্ক বলেছেন, ‘পেইন একজন অসাধারণ খেলোয়াড়। অবশ্যই স্টাম্পের পেছনে তাকে মিস করব। অস্ট্রেলিয়ায় টিম পেইনের মতো ভালো উইকেটরক্ষক আর হবে বলে মনে হয় না।’

নারী কেলেঙ্কারির পরে ২০২১ সালে অ্যাশেজের আগে টেস্ট অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেছিলেন পেইন। এমনকি, ক্রিকেট থেকেও বিরতি নিয়েছিলেন। তিনি তার রাজ্যের হয়ে ৯৫টি ম্যাচ খেলেছিলেন। ১৯৬টি ডিসমিসালে শেষ করা পেইন তাসমানিয়ার হয়ে ডিসমিসালে রেকর্ডও গড়েছেন। চুক্তি না থাকা সত্ত্বেও মৌসুমের শুরুতে তাসমানিয়ানে ফিরে আসেন। পেইনকে তখন শিল্ড দলে ফিরিয়ে আনা হয়। এই মৌসুমে ৭ ম্যাচে তার রান ১৫৬।

আরও পড়ুন : সিলেটে দলের অনুশীলনে সাকিব

২০০৫ সালে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেকের পর থেকে পেইন ৯৫টি শেফিল্ড শিল্ড ম্যাচে তাসমানিয়ার প্রতিনিধিত্ব করেছেন—২৯৬টি ডিসমিসাল দিয়ে তার ক্যারিয়ার শেষ করেছেন, এটি একটি অনন্য রেকর্ড। এছাড়া ব্যাট হাতে সংগ্রহ করেছেন মোট ৪১১৪ রান। অস্ট্রেলিয়ার হয়ে লাল বলের পাশাপাশি সাদা বলেও ক্রিকেট খেলেছিলেন পেইন। ৩৫টি একদিনের ম্যাচে একটি সেঞ্চুরি সহ আছে ৮৯০ রান, টি-টোয়েন্টিতে ১২ ম্যাচে করেছেন ৮২ রান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা