× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাকিবের অর্জন, সাকিবের আক্ষেপ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ১১:৩৬ এএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ১১:৪৪ এএম

সাকিবের অর্জন, সাকিবের আক্ষেপ

২০তম ওভারের পঞ্চম বলে কার্টিস ক্যাম্ফারের বলটা মিড অফে ঠেলে দিয়ে দ্রুত একটা রান যোগ করলেন খাতায়। সঙ্গে সঙ্গে সাকিব আল হাসানের অর্জনের খাতায় যোগ হলো আরও এক অর্জন। ওয়ানডে ক্রিকেটে ৭০০০ রানের ক্লাবে যোগ হলো তার নাম।

বাংলাদেশের জন্য কোনো ক্রিকেটারের ৭০০০ ওয়ানডে রান ছোঁয়ার কীর্তিটা অবশ্য নতুন কিছু নয়। বছর তিনেক আগে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই মাইলফলক ছুঁয়েছিলেন তামিম ইকবাল। সাকিব অবশ্য কোনোভাবেই তামিমকে ছাড়িয়ে যেতে পারেননি। তামিম ২০৪ ইনিংসে এই কীর্তি গড়লেও মাইলফলকটা ছুঁতে সাকিবকে ইনিংস বেশি খেলতে হয়েছে ১২টি। 

তামিম যে ইনিংসে ৭০০০ ছুঁয়েছিলেন, তার সঙ্গে সাকিবের এই ইনিংসের মিল অনেক। বছর তিনেক আগে মার্চে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামই সাক্ষী হয়েছিল অনন্য এক কীর্তির। প্রথম বাংলাদেশি হিসেবে তামিম ছুঁয়েছিলেন ৭০০০ ওয়ানডে রানের কীর্তি। তার তিন বছর পর সাকিবও ঢুকলেন তামিমের ক্লাবে। মঞ্চটা একই, সেই সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম; মাসটাও তো একই, মার্চ!

সাকিব এদিন আরও একটা রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন। ৩০০ ওয়ানডে উইকেট আগের সিরিজে পেয়েছিলেন। গতকাল ৭০০০ রান ছুঁয়ে এই দুই ডাবলের কীর্তিতে পেছনে ফেলেছেন শহীদ আফ্রিদি আর সনৎ জয়াসুরিয়াকে। এই দুই ডাবলের কীর্তি গড়তে আফ্রিদিকে খেলতে হয়েছিল ৩৪১ ম্যাচ, আর জয়াসুরিয়াকে ৩৯৭ ম্যাচ। সাকিব সেটা ছুঁয়েছেন মোটে ২২৮তম ম্যাচেই!

রেকর্ড গড়া, মাইলফলক ছোঁয়ার দিনে সাকিব খেলেছেন তার মতোই। মানে পুরো ক্যারিয়ারে যেমন খেলে এসেছেন। স্থিতধী ব্যাটিংটা তার ধাতে সয় না। ক্রিজে দারুণ তৎপর থাকেন, দ্রুত রান তোলেন, সেটা বাউন্ডারি হোক কিংবা সিঙ্গেল। গতকালও তাই করলেন। প্রথমে নাজমুল হোসেন শান্তর সঙ্গে ইনিংস গড়ায় মন দিয়েছিলেন। তার বিদায়ের পর তৌহিদ হৃদয়ের সঙ্গে গড়লেন ১৩৫ রানের জুটি, বাংলাদেশ যে ৩৩৮ রানে ইনিংস শেষ করেছে, তার মেরুদণ্ড তো এই জুটিই!

সাকিব আর তামিমের ৭০০০ ছোঁয়ার ইনিংস দুটোর মিল অনেক। তার আগের প্রেক্ষাপটেও ছিল মিল। ৭০০০ ছোঁয়া সেই ইনিংসে সেঞ্চুরি দিয়ে তামিম ঘুচিয়েছিলেন ২৩ ইনিংসের সেঞ্চুরিখরা। সাকিবের ব্যাটেও সেঞ্চুরি নেই আজ বছর চারেক হতে চলল। ইনিংসের হিসাবে সবশেষ সেঞ্চুরির পর কেটে গেছে ২৬ ইনিংস। গতকাল দারুণ সুযোগই এসেছিল। কিন্তু শেষটা হলো তিন অঙ্ক থেকে সাত রান দূরে।

বাংলাদেশ কাল যেন নেমেছিল রেকর্ড ভাঙা-গড়ার মহোৎসবে। সেসব রেকর্ডের ভিড়ে আক্ষেপের রেকর্ডে নতুন করে দাগ কেটেছেন সাকিব। ওয়ানডেতে এই নিয়ে নড়বড়ে নব্বইয়ের ঘরে তার ইনিংস শেষ হলো চতুর্থবারের মতো। সব ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নড়বড়ে নব্বইয়ের কাটায় পড়েছেন ৮ বার। বাংলাদেশের হয়ে এতবার নড়বড়ে নব্বইয়ের শিকার হননি আর কেউই!

 

সাত হাজারি ক্লাবে সাকিব

খেলোয়াড়   ইনিংস রান সর্বোচ্চ ১০০/৫০

তামিম ইকবাল২৩৩ ৮১৪৬ ১৫৮ ১৪/৫৫

সাকিব আল হাসান২১৬ ৭০৬৯ ১৩৪ ৯/৫৩    

মুশফিকুর রহিম২২৭ ৬৯৪৫ ১৪৪ ৮/৪৩     

মাহমুদউল্লাহ১৯০ ৪৯৫০ ১২৮ ৩/২৭

মোহাম্মদ আশরাফুল১৬৮ ৩৪৬৮ ১০৯ ৩/২০

 

৭০০০ রান আর ৩০০ উইকেটের ডাবল

খেলোয়াড়      ম্যাচ      রান      উইকেট

সনাৎ জয়াসুরিয়া ৪৪৫   ১৩৪৩০  ৩২৩

শহীদ আফ্রিদি     ৩৯৮    ৮০৬৪    ৩৯৫

সাকিব আল হাসান ২২৮  ৭০২৫*  ৩০১

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা