× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হৃদয়-কাড়া অভিষেক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ১২:০৪ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ১৪:৪৫ পিএম

হৃদয়-কাড়া অভিষেক

জাতীয় দলের ডাকটা আগেও পেয়েছিলেন, ছিলেন ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে। তবে ওয়ানডে অভিষেকের অপেক্ষাটা শেষ হয়নি। তৌহিদ হৃদয়ের সে অপেক্ষাটা শেষ হলো কাল। 

ওয়ানডের আগেই অবশ্য টি-টোয়েন্টি দিয়ে প্রথমবারের মতো গায়ে চড়িয়েছিলেন লাল-সবুজ জার্সিটা। ব্যাট হাতে খেলেছেন দারুণ, তখনই তার ভয়ডরহীন ক্রিকেটের ব্র্যান্ডটা ফুটে উঠেছিল। ইংলিশদের বিপক্ষে তার টি-টোয়েন্টির ইনিংসগুলো যদি ট্রেলার হয়ে থাকে, তৌহিদ হৃদয় কাল দেখালেন সিনেমাটা। তাতে রেকর্ডও গড়া হয়ে গেছে তার। ওয়ানডে অভিষেকে বাংলাদেশি কারও সর্বোচ্চ ইনিংসটা এখন যে তারই নামের পাশে!

বাংলাদেশ তাদের ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটা খেলে ফেলেছে গতকাল। তাই বলে উইকেট আর পরিস্থিতিটা ব্যাটিংয়ের জন্য বেশ ভালো ছিল বলে এটা ভেবে বসবেন না যেন! শুরুর তিন ব্যাটারের অন্তত দুজন ছুড়ে দিয়ে এসেছিলেন উইকেট। তিন অঙ্কে পৌঁছার আগেই তিন ব্যাটার নিয়েছিলেন বিদায়। 

উইকেটটাও খানিকটা বেয়াড়া আচরণ করছিল বৈকি! একটু হলে বল নিচু হয়ে যাচ্ছে, কোনো বল আবার ছোবল তুলে উঠে আসছে নাক বরাবর। সবকিছু মিলে পরিস্থিতিটা আর যাই হোক, দলের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার জন্য ‘পারফেক্ট’ ছিল না। সেটাকে ‘পারফেক্ট’ বানিয়েছেন তিনি, সাকিব আল হাসানের সঙ্গে মিলে।

গতকাল যে ইনিংসটা হৃদয় খেলেছেন, তাকে ভাগ করা যায় দুই ভাগে। সাকিবের সঙ্গে প্রথম ভাগ, সাকিবের বিদায়ের পর মুশফিকুর রহিমের সঙ্গে পরের ভাগ। শুরুর ভাগে বেশ স্থিতধীই ছিলেন তিনি, সঙ্গে সাকিবও; ইনিংস গড়ার তাড়া ছিল যে!

শেষদিকে সাকিব খোলস ছেড়ে বেরিয়েছেন। সেঞ্চুরি থেকে ৭ রান দূরে তার ফেরার পর ভাঙে তাদের ১৩৫ রানের জুটি। এরপর তৌহিদও খোলস ছেড়ে বেরিয়ে আসেন। সাকিবের সঙ্গে জুটিতে ৬১ বলে করেছিলেন ৫৬ রান, তার বিদায়ের পর ২৩ বল খেলে করেছেন ৩৬। বাংলাদেশ যে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ডটা গড়েছে গতকাল, সেটা তার এই ‘এক্সেলারেশনে’ ভর করেই তো!

তার আগে নিজেও গড়ে ফেলেন রেকর্ড। ওয়ানডে অভিষেকে ফিফটির কীর্তি এর আগে ছিল ফরহাদ রেজা আর নাসির হোসেনের। সেটা ছোঁয়ার পর অভিষেকে সর্বোচ্চ রানের কীর্তিটাও নিজের করে নেন হৃদয়। ২০১১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকে নাসিরের করা ৬৩ রানের রেকর্ডটা ভাঙেন। 

এরপর জাগাচ্ছিলেন আরও এক কীর্তির আশাও। টেস্ট অভিষেকে বাংলাদেশের সেঞ্চুরি আছে চার ব্যাটারের, কিন্তু ওয়ানডে ক্রিকেটে নেই একজনও। সেই বিরল একজন হওয়ার সম্ভাবনাই জাগিয়েছিলেন হৃদয়। তবে সে সম্ভাবনাটা বাস্তবে রূপ দিতে পারেননি শেষমেশ। সেঞ্চুরি থেকে ৮ রান দূরে থেকে গ্রায়েম হিউমের বলে বোল্ড হয়ে ফেরেন।

তাতে অন্য এক বিরল কীর্তিতে ভাগ বসান তিনি। ওয়ানডে ইতিহাসে মাত্র সপ্তম ব্যাটার হিসেবে অভিষেকে নড়বড়ে নব্বইয়ের শিকার হন তিনি। সে রেকর্ডটা যে তাকে কেবল আফসোসেই পোড়াবে, তা আর বলতে...! বাংলাদেশে তো নেই, আন্তর্জাতিক ক্রিকেটেই তো আছে মোটে ১৬ জন। সে তালিকার একজন যে হওয়া হলো না!

তবে দলের কীর্তিতে রেখেছেন বড় অবদান, নিজেও গড়েছেন কীর্তি। দিয়েছেন ঝলমলে ভবিষ্যতের আভাসও। আক্ষেপের পিঠে এই ভেবেও খানিকটা তৃপ্তি পেতে পারেন হৃদয়।


বাংলাদেশের হয়ে অভিষেকে সর্বোচ্চ ইনিংস

খেলোয়াড় রান প্রতিপক্ষ সাল

তৌহিদ হৃদয় ৯২ আয়ারল্যান্ড ২০২৩

নাসির হোসেন ৬৩ জিম্বাবুয়ে ২০১১ 

ফরহাদ রেজা ৫০ জিম্বাবুয়ে ২০০৬

খালেদ মাহমুদ ৪৭ ভারত ১৯৯৮

মোসাদ্দেক হোসেন ৪৫* আফগানিস্তান ২০১৬


অভিষেকে নড়বড়ে নব্বই

খেলোয়াড় রান প্রতিপক্ষ সাল

এস পাতিল (যুক্তরাষ্ট্র) ৯৯* স্কটল্যান্ড ২০১৪

এউইন মরগান (আয়ারল্যান্ড) ৯৯ স্কটল্যান্ড ২০০৬

ফিল জ্যাকস (অস্ট্রেলিয়া) ৯৪ দ. আফ্রিকা ২০০৬

রাসি ফন ডার ডুসেন (দ. আফ্রিকা) ৯৩ পাকিস্তান ২০১৯

শামার ব্রুকস (উইন্ডিজ) ৯৩ আয়ারল্যান্ড ২০২২

তৌহিদ হৃদয় (বাংলাদেশ) ৯২ আয়ারল্যান্ড ২০২৩

স্টিফেন ফ্লেমিং (নিউজিল্যান্ড) ৯০ ভারত ১৯৯৪

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা