× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আজ সাকিবের জন্মদিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩ ১২:২০ পিএম

আপডেট : ২৪ মার্চ ২০২৩ ১৩:২৬ পিএম

আজ সাকিবের জন্মদিন

শুভ জন্মদিন। হ্যাপি বার্থডে সাকিব। 

আজ দিনভর এই শুভেচ্ছাবাণীতে সিক্ত হবেন সাকিব আল হাসান। ক্যালেন্ডারের হিসাব জানাচ্ছে আজ তার ৩৬তম জন্মদিন। এবারের জন্মদিনকে একটু ভিন্নমাত্রায় স্মরণীয় করে রাখতে সাকিব নতুন কিছু শুরু করতে যাচ্ছেন। দেশের ক্যানসার রোগীদের চিকিৎসা সহায়তায় ক্যানসার ফাউন্ডেশন করার উদ্যোগ নিয়েছেন তিনি। নাম দিয়েছেন সাকিব আল হাসান ক্যানসার ফাউন্ডেশন। জন্মদিনে রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে আজ বিকেলে সেই ঘোষণাই দেবেন সাকিব। 

আরও পড়ুন : ‘ইংল্যান্ড, অস্ট্রেলিয়া বা ভারতে খেললে সাকিবের রান হয়তো ১০-১২ হাজার হতো’

আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ বছরের পেছনের সাকিবের সময়কে আপনি নিশ্চিতভাবে দুই ভাগে ভাগ করতে পারেন। যার এক ভাগে থাকবে সাফল্য আর রেকর্ড। অন্য ভাগের পুরোটা জুড়ে তর্ক আর বিতর্ক। আমাদের ক্রিকেট আনন্দের শীর্ষে সাকিব। আবার ক্রিকেট নিয়ে বা ক্রিকেটের বাইরে বিতর্ক জুড়েও আছে তার নামই। 

মাঠে তো বটেই, মাঠের বাইরের বড় অংশ জুড়েও তার ক্রিকেটীয় প্রভাব এমনই যে, সাকিবকে হিসাবের বাইরে রেখে আপনি বাংলাদেশের ক্রিকেটের কোনো অংশই সাজাতে পারবেন না। বেড়ে ওঠা, নিজেকে নিজের মতো গড়ে তোলার ক্রিকেটীয় এই পথে সাকিব কখনও কখনও সমস্যা, সংকট নিজেই তৈরি করেছেন। এখনও করছেন। হেঁয়ালির খেয়ালে ভেসেছেন। নিজের ইচ্ছে, আনন্দকে সঙ্গী করে সামনে বেড়েছেন। নিজেকে তৈরির তার এই আনন্দময় পথচলার নিজস্ব সিলেবাস, চিরায়িত এবং প্রথাগত রক্ষণশীলতার অনেক রুটিন, নিয়ম ভেঙেছে। সেই জটিলতায় জড়িয়ে কখনও হেরেছেন। কখনও পিছু হটেছেন। কিন্তু কখনোই ভেঙে পড়ে হারিয়ে যাননি সাকিব। নিজের শক্তিতেই আবার জ্বলে উঠেছেন। মাঠের বাইরের অনেক বিতর্কে প্রতিদিন সমালোচিত হয়েছেন। কিন্তু মাঠে সাকিবের পারফরম্যান্স লা জবাব। 

রেকর্ড। প্রভাবশালী ক্রিকেট। ক্ষুরধার ক্রিকেট-মস্তিষ্ক। চ্যালেঞ্জ জেতার অদম্য প্রাণশক্তি। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সামনের কাতারে থাকার মানসিক দৃঢ়তা। নিজের সেরাকে প্রতিদিনই ছাড়িয়ে যাওয়ার পণ, এমনসব ক্রিকেটীয় অনুষঙ্গই সাকিব আল হাসানকে বিশ্ব ক্রিকেটের সেরা অলরাউন্ডারদের পাশে গর্বের আসন দিয়েছে।

অর্জন, সাফল্য, স্বীকৃতি, মর্যাদা, জনপ্রিয়তা, ব্র্যান্ডভ্যালু- এসব কিছু জানাচ্ছে সাকিব শুধু ক্রিকেটের নয় পুরো বাংলাদেশের আইকনিক ক্যারেক্টার। কিন্তু সেই তিনিই যখন ঔদ্ধত্য আর বিনয় এবং নীতি আর অনৈতিকতার পার্থক্য যাচাই করতে প্রায় ভুল করেন- তখন শুধু ক্রিকেট নয়, তিনিও হেরে যান। 

বাংলাদেশ সাকিবকে সব সময়ের বিজয়ী হিসেবেই দেখতে চায়। সাকিবের ৩৬তম জন্মদিনে সেই শুভকামনা। ম্যাচ জেতাকে অভ্যাস বানিয়েছেন অধিনায়ক। এবার জীবনও জিতে নিন। 

শুভ জন্মদিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা