× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাইলফলকের ম্যাচে পরীক্ষা-নিরীক্ষায় বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩ ১১:১৮ এএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৩ ১১:৪২ এএম

মাইলফলকের ম্যাচে পরীক্ষা-নিরীক্ষায় বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজটা জেতা হয়ে গেছে এক ম্যাচ হাতে রেখেই। শেষ ম্যাচটা তাই কার্যত নিয়ম রক্ষার। তবে ম্যাচের আগের আবহটা ঠিক তেমন নয়। আইরিশরা অন্তত কিছু একটা অর্জন ঝুলিতে পুরতে চায়। আর বাংলাদেশ? স্বাগতিকরা যে দাঁড়িয়ে মাইলফলকের সামনে! এমন ম্যাচ যে জয় দিয়েই রাঙাতে চাইবে দল, তা আর বলতে! শেষ ম্যাচটা তাই ‘ডেড রাবার’ হতে হতেও হচ্ছে না!


আরও পড়ুন : বিশ্বকাপের আশা বাঁচাতে জয়ই দরকার শ্রীলঙ্কার

টি-টোয়েন্টিতে বাংলাদেশ এ পর্যন্ত খেলেছে ১৪৯ ম্যাচ। আজ আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটা তাদের ইতিহাসের ১৫০তম টি-টোয়েন্টি। মাইলফলক ছোঁয়ার ম্যাচটা যে বাংলাদেশ জয় দিয়েই রাঙাতে চাইবে, তা কি আর নতুন করে বলে দিতে হবে? মাইলফলকের সামনে না দাঁড়ালেও এই ম্যাচে জয়ভিন্ন কিছু চাওয়ার ছিল না দলের। যে দল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছে ৩-০ ব্যবধানে, তাদের চেয়ে শক্তি-সামর্থ্যে বেশ পিছিয়ে থাকা আইরিশদের বিপক্ষে তো সেই ব্যবধানের চেয়ে কম কিছু চাইতেই পারে না দল! যেকোনো পরিস্থিতিতে তাই আজকের ম্যাচটায় হোয়াইটওয়াশই করা হবে বাংলাদেশের লক্ষ্য।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকেই বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেটে বইছে দিনবদলের হাওয়া। এমন ভয়ডরহীন ব্র্যান্ডের ক্রিকেট বাংলাদেশ নিকট অতীতে সবশেষ কবে খেলেছে, তা অন্তত স্মৃতি হাতড়ে খুঁজে পাওয়া মুশকিল। 

ইংলিশদের বিপক্ষের ওই ভয়ডরহীন বাংলাদেশ তাদের পারফরম্যান্সটাকে নতুন উচ্চতায় নিয়ে গেছে আয়ারল্যান্ড সিরিজে। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা দুই ম্যাচে করেছে ২০০ রান। দ্বিতীয় ম্যাচে আরেকটু হলে গড়ে ফেলত নিজেদের সবচেয়ে বড় রানে জেতার রেকর্ডও। এমন পারফরম্যান্সের পর শেষ ম্যাচে পেছন ফিরে তাকানোর সুযোগ থাকছে না। 

বাংলাদেশ তাকাচ্ছেও না। তার আঁচ মিলল রনি তালুকদারের কথায়। বললেন, ‘আমাদের বেসিক প্ল্যানটা হলো পজিটিভ থাকা। আমরা যেন পজিটিভ ইনটেন্ট শো করতে পারি। টিম ম্যানেজমেন্ট ড্রেসিংরুমে একটা জিনিসই করতে চেষ্টা করি, সবাই যেন ভয়ডরহীন ক্রিকেট খেলতে পারি।’

এই ভয়ডরহীন ক্রিকেটের কৃতিত্বটা অধিনায়ক সাকিব আল হাসানের পাওনা। রনি তালুকদার বললেন, ‘সাকিব ভাইয়ের সঙ্গে আমি যখন আবাহনীতে খেলছি আজ থেকে ১২ বছর আগে, তখনও তার মধ্যে একই ইনটেন্ট ছিল। একই মনমানসিকতা ছিল। উনি সব সময় পজিটিভ থাকার চেষ্টা করেন। আর ডমিনেট করার চেষ্টা করেন। ওনার ডমিনেটিং যে চিন্তাভাবনা সেটা দলের মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন। আমরা খেলব, বাঘের মতো খেলব। আমরা ডমিনেট করার চেষ্টা করব। আমাদের ভয়ডর থাকবে না। আমরা সব সময় পজিটিভ ইনটেন্ট নিয়ে মাঠে যাব। হতে পারে আমরা কখনও ফেল করব, আবার দেখা যায় সফল হব। যদি এটা ক্যারি করতে পারি, তাহলে আমাদের সাফল্যের পরিমাণ বাড়বে।’ 

কোচ হাথুরু দায়িত্ব নিয়ে প্রথম টি-টোয়েন্টি সিরিজের আগেই বলেছিলেন, টি-টোয়েন্টির সব ভাবনা ২০২৪ বিশ্বকাপকে ঘিরে। সে ভাবনা থেকেই দল গোছানোর একটা তৎপরতা আছে দলে। একজন লেগ স্পিনার খেলানোর চাওয়া হাথুরুর অনেক পুরোনো। সে কারণেই লেগি রিশাদ হোসেনকে রাখা হচ্ছে দলের সঙ্গেই। এই সিরিজে স্কোয়াডেও আছেন। সিরিজ জয় নিশ্চিত হয়ে যাওয়ায় আজকের ম্যাচে তার অভিষেকের সম্ভাবনাটাও বেশ। সেটা হলে তাকে দলে আনা হবে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের জায়গায়। এ ছাড়া জাকের আলী অনিকও আজ পেয়ে যেতে পারেন তার অভিষেকের দেখা।

তবে দলে পরিবর্তনটা যেমনই আসুক, লক্ষ্য বাংলাদেশের একটাই- হোয়াইটওয়াশ। আজ তৃতীয় ম্যাচটা জিতে সে অর্জনটাই ঝুলিতে পুরতে চায় দল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা