× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পিএসজিতে পারিশ্রমিকে এগিয়ে এমবাপে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১৭:৫৮ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৩ ১৮:০৪ পিএম

পিএসজিতে পারিশ্রমিকে এগিয়ে এমবাপে

সময়ের তিন সেরা তারকাকে এক ক্লাবে জড়ো করেছেন কাতারের ধনকুবের নাসের আল খেলাইফি। এর জন্য বিলিয়ন বিলিয়ন টাকা খরচ করতে হয়েছে তাকে। আক্ষেপ হতো না, যদি জেতা যেত চ্যাম্পিয়নস লিগ শিরোপা। কিন্তু এবারও হয়নি সেটি। প্রশ্ন উঠেছে এই তিন তারকার ভবিষ্যৎ নিয়ে। এই অবস্থায় সমর্থকদের মনে প্রশ্ন; ঠিক কী পরিমাণ পারিশ্রমিক পান এই তিনি তারকা। সেটিই এবার সামনে এনেছে ফরাসি সংবাদমাধ্যম লেকিপ।

আরও পড়ুন - সাকিব-লিটনকে রেখেই টেস্টের দল ঘোষণা

মাঠ ও মাঠের বাইরে কঠিন এক সময় পার করছে পিএসজি। শোনা যাচ্ছে ঘরের ছেলে এমবাপেকে রেখে ছেড়ে দেওয়া হতে পারে মেসি ও নেইমারকে। এ দুই তারকার সঙ্গে সম্পর্কটাও স্বাভাবিক নয় ফরাসি তারকার। তাই এ দুই তারকাকে বিদায় করে খরচ কমাতে চায় প্যারিসের ক্লাবটি। 

লেপিকের দেওয়া তথ্য বলছে, পিএসজিতে মেসি-নেইমারের চেয়ে বেশি বেতন পান এমবাপে। সামগ্রিকভাবে এমবাপের বার্ষিক বেতন ৭ কোটি ২০ লাখ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় ৮৩৯ কোটি ২৬ লাখ টাকা। এমবাপের মাসিক আয় ৬০ লাখ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ৭০ কোটি টাকা। কর বাদ দেওয়ার পর যেটা দাঁড়ায় ৪৬ লাখ ২০ হাজার ইউরোতে। পরের অবস্থানে রয়েছেন নেইমার। পিএসজি থেকে মাসে ৩৬ লাখ ৭০ হাজার ইউরো বা ৪২ কোটি ৭৬ লাখ টাকা পান এই ব্রাজিলিয়ান তারকা।

এ তালিকায় তৃতীয় স্থানে আছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের বেতন মাসে প্রায় ৩৩ লাখ ৭০ হাজার ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ৪০ কোটি টাকার মতো। তালিকায় থাকা পিএসজির অন্য তারকাদের মধ্যে মার্কুইনহোস ও মার্কো ভেরাত্তির আয় ১২ লাখ ইউরো করে। যেখানে রাইটব্যাক আশরাফ হাকিমি পান ১০ লাখ ৮৩ হাজার ইউরো।

ফুটবলারদের পেছনে এত টাকা ঢালার পরও সাফল্য না আসায় বেতন কমাতে চান খেলাইফি। যার ফলে আগামী দলবদলেই দেখা যেতে পারে বেশ কিছু চমক। যদিও কয়েক দিন আগেই খেলাইফি জানিয়েছেন, মেসি-এমবাপের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে হাজারবার ভাববে তার ক্লাব।

কিলিয়ান এমবাপের বেতন বেশি হওয়ায় আটকে গেছে মেসির নতুন চুক্তি। বিশ্বকাপজয়ী লিওনেল মেসির সঙ্গে পিএসজির দুই বছরের চুক্তির মেয়াদ শেষ হবে চলতি বছরের জুনে। পিএসজি মেসির চুক্তি নবায়ন করবে, এটি নিয়ে নিশ্চিত ছিলেন প্রায় সবাই। কিন্তু নতুন চুক্তি এখনও আলোর মুখ দেখেনি।

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পর থেকেই নতুন চুক্তির গুঞ্জন শোনা যাচ্ছে। যেকোনো দিন মেসির সঙ্গে চুক্তি হয়ে যাবে, এমন ধারণাই করেছিল পিএসজি। যত দিন যাচ্ছে আরও অনিশ্চয়তা বেড়ে যাচ্ছে। নানা গুঞ্জনও ডানা মেলে উড়ছে গণমাধ্যমের আকাশে। মেসি পিএসজিতে থাকছেন না, এমন খবরও শোনা যাচ্ছে। কিন্তু আসল খবর কী! কেন হচ্ছে না মেসি-পিএসজির নতুন চুক্তি?

ফরাসি পত্রিকা লে’কিপ জানিয়েছে, দুটি ইস্যুতে মেসি আর পিএসজির চুক্তি ঝুলে রয়েছে। একটি হচ্ছে মেসির আর্থিক চাহিদা, অন্যটি নতুন চুক্তির মেয়াদ। নতুন চুক্তির মেয়াদ কত দিনের হবে, সেটি নিয়ে সমঝোতায় পৌঁছতে পারছে না দুই পক্ষ।

বিশ্বকাপের পর মেসির চাহিদা বেড়েছে ট্রান্সফার মার্কেটে। তিনি বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার ক্যাপ্টেন। বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। তার বেতন কিলিয়ান এমবাপের চেয়ে কম হবে, এটা মেসি মেনে নিতে পারছেন না কোনোভাবেই। 

গত বছর এমবাপের রিয়াল মাদ্রিদে যাওয়া রুখতে পিএসজি তার হাতে রীতিমতো ‘ব্ল্যাঙ্ক চেক’ই ধরিয়ে দিয়েছিল। মেসির চাওয়া এখন এমবাপের সমান বেতন বা তার চেয়ে বেশি। পিএসজি সেটা দিতে পারবে কি না, তা নিয়ে কোনো নিশ্চয়তা নেই। সম্ভব হলেও উয়েফার আর্থিক ফেয়ার প্লে নিয়মের জন্য পিএসজির পক্ষে হয়তো সেটা দেওয়া সম্ভব হবে না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা