× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জমে উঠেছে সুপার লিগে ওঠার লড়াই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৩ ০৯:৩৩ এএম

আপডেট : ১৩ এপ্রিল ২০২৩ ০৯:৩৮ এএম

জমে উঠেছে সুপার লিগে ওঠার লড়াই

দেশের ক্রিকেটের একমাত্র লিস্ট ‘এ’ টুর্নামেন্ট ডিপিএল। জাতীয় দলের ক্রিকেটাররা নিজ নিজ দলের হয়ে খেলছেন। এতেই জমে উঠেছে সুপার লিগে ওঠার লড়াই। শেষ দুই রাউন্ডে নির্ধারিত হবে কারা কারা খেলবে সুপার লিগ। রবিন রাউন্ড লিগ পদ্ধতির প্রথম পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ছয় দলের সুযোগ হবে সুপার লিগে খেলার।

আরও পড়ুন : বেনজেমার ম্যাচে চেলসিকে হারিয়ে সেমির পথে রিয়াল

ডিপিএলের ১২ দলের মধ্যে ইতোমধ্যেই সুপার লিগ নিশ্চিত করেছে চার দল। সেগুলো হলো আবাহনী, শেখ জামাল, লিজেন্ডস অব রূপগঞ্জ ও প্রাইম ব্যাংক। সুপার লিগের বাকি দুই স্থানের লড়াইয়ে আছে তিন দল। এই লড়াইয়ে সাকিব আল হাসানের মোহামেডানের সঙ্গী গাজী গ্রুপ ক্রিকেটার্স ও রূপগঞ্জ টাইগার্স।

৯ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। সমান ম্যাচে সমান সংখ্যক পয়েন্ট নিয়ে হেড টু হেড ও রানরেটের ব্যবধানে পেছনে আছে মোহামেডান। অন্যদিকে সুপার লিগের লড়াইয়ে থাকা আরেক দল রূপগঞ্জ টাইগার্স ৭ পয়েন্ট নিয়ে আছে সাত নম্বরে।

শেষ দুই রাউন্ডে সুপার লিগে ওঠার লড়াইয়ে থাকা তিন ক্লাব পরস্পরের মুখোমুখি হবে না। এই সময় মোহামেডানের প্রতিপক্ষ শাইনপুকুর ও ঢাকা লিওপার্ডস। গাজী গ্রুপের প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন ও শাইনপুকুর। অন্যদিকে রূপগঞ্জ টাইগার্স খেলবে সিটি ক্লাব ও ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে। ফলে যারা জিতবে তারাই পয়েন্ট তালিকায় এগিয়ে থেকে নিশ্চিত করবে সুপার লিগ। পা হড়কালেই কঠিন হবে সুপার লিগে ওঠার সমীকরণ। পয়েন্ট না হারিয়ে সুপার লিগ নিশ্চিত করলে যুক্ত হবে বাড়তি সুবিধা। কারণ, শিরোপা নির্ধারণে সুপার লিগের পয়েন্টের সঙ্গে যুক্ত হবে রবিন রাউন্ড লিগের পয়েন্টও।

সুপার সিক্সে ওঠার লড়াইয়ে থাকা দলগুলো নিজ নিজ ম্যাচে জয়ের পর পয়েন্ট সমান হলে দেখা হবে কোন দলের জয় সংখ্যা বেশি। সেখানে সমস্যার সমাধান না হলে দেখা হবে হেড টু হেড লড়াইয়ের ফলাফল। সেখানেও কোনো সিদ্ধান্ত না এলে তবেই দেখা হবে নেট রানরেট।

পয়েন্ট সমান হওয়ায় হেড টু হেডে মোহামেডানের চেয়ে এগিয়ে আছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। লিগের প্রথম ম্যাচে মোহামেডানকে ১২৮ রানের ব্যবধানে হারিয়েছিল দলটি। এমন কি রানরেটের বিচারেও এগিয়ে আছে দলটি। রূপগঞ্জের জন্য সুপার সিক্সে ওঠার পথটা মোহামেডান-গাজী গ্রুপের চেয়ে একটু কঠিন। সুপার সিক্সে উঠতে হলে নিজেদের জয়ের পাশাপাশি মোহামেডান ও গাজীর হার প্রার্থনা করতে হবে তাদের। তবেই তাদের সামনে সুযোগ থাকবে সুপার লিগে খেলার।

গাজী গ্রুপ একটি ম্যাচ হারলে রূপগঞ্জ টাইগার্সের জন্য সুপার সিক্সে ওঠা সহজ হবে। গাজী গ্রুপের বিপক্ষে ১১ রানের জয় তাদেরকে এগিয়ে রেখেছে। তবে মোহামেডান হারলে সুবিধা পাবে না রূপগঞ্জ। কারণ, মোহামেডানের বিপক্ষে রূপগঞ্জের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। রানরেটের ব্যবধানে রূপগঞ্জের চেয়ে যোজন যোজন এগিয়ে আছে মোহামেডান।

সুপার লিগে ওঠার লড়াইয়ে থাকা গাজী গ্রুপ ক্রিকেটার্স ও মোহামেডান সমান চার জয়ের পাশাপাশি হেরেছে চারটি ম্যাচ। দুই দলেরই একটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছে। অন্যদিকে রূপগঞ্জ টাইগার্স তিন জয়ের পাশাপাশি হেরেছে পাঁচ ম্যাচ। তাদেরও একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

সুপার লিগের পাশাপাশি রেলিগেশন লিগেও হবে লড়াই। টেবিলের তলানির তিন দলকে নিয়ে হবে রেলিগেশন লিগ। ইতোমধ্যেই রেলিগেশন লিগ খেলা নিশ্চিত করেছে ঢাকা লিওপার্ডস। ৯ রাউন্ড শেষে মাত্র এক জয়ে তাদের পয়েন্ট ৩। রেলিগেশন লিগের বাকি দুই দল হতে পারে শাইনপুকুর, অগ্রণী ব্যাংক ও সিটি ক্লাবের মধ্যে যেকেউ। শেষ রাউন্ডের বাকি দুই ম্যাচে জিতলে এই বাধা অতিক্রম করতে পারবে শাইনপুকুর। সেক্ষেত্রে অগ্রণী ব্যাংক ও সিটি ক্লাবকে খেলতে হবে রেলিগেশন লিগ।

শেষ দুই রাউন্ডে শাইনপুকুরের প্রতিপক্ষ মোহামেডান ও গাজী গ্রুপ ক্রিকেটার্স। অগ্রণী ব্যাংক খেলবে আবাহনী ও প্রাইম ব্যাংকের বিপক্ষে। তালিকায় থাকা তিন নম্বর দল সিটি ক্লাবের প্রতিপক্ষ আবাহনী ও রূপগঞ্জ টাইগার্স। শক্তিমত্তা ও ফর্মের বিচারে রেলিগেশন লিগ এড়ানোর লড়াইয়ে থাকা তিন দলই মুখোমুখি হবে বড় দলের বিপক্ষে। ফলে নিজ নিজ ম্যাচে ফল তাদের বিপক্ষে এলে অবাক হওয়ার কিছু থাকবে না। প্রত্যাশিত ফলাফল এলে রেলিগেশন লিগে ঢাকা লিওপার্ডসের সঙ্গী শাইনপুকুর ও অগ্রণী ব্যাংক।

তিন দলের শেষ দুই রাউন্ডের সূচি

১৪ এপ্রিল : মোহামেডান-শাইনপুকুর

১৭ এপ্রিল : মোহামেডান-ঢাকা লিওপার্ডস

১৪ এপ্রিল : গাজী গ্রুপ-ব্রাদার্স ইউনিয়ন

১৭ এপ্রিল : গাজী গ্রুপ-শাইনপুকুর

১৪ এপ্রিল : রূপগঞ্জ টাইগার্স-সিটি ক্লাব

১৭ এপ্রিল : রূপগঞ্জ টাইগার্স-ব্রাদার্স ইউনিয়ন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা