× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রমজান বিশেষ

ড্যানি ব্লাম : ইসলামই যার শক্তি

হেলাল নিরব

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ২০:১০ পিএম

ড্যানি ব্লাম : ইসলামই যার শক্তি

২০১৪ সাল, জার্মানির দ্বিতীয় সারির ক্লাব এফসি নুরেনবার্গের হয়ে খেলছিলেন ড্যানি ব্লাম। কত অনিশ্চয়তা ভর করেছিল জার্মান উইঙ্গারের জীবনে। এসভি সান্ধুহাসেনের পর বুন্দেসলিগার ক্লাবে খেলতে এসেছেন এই কয়েকদিন। নতুন ক্লাবে গোল পাচ্ছেন না, ঠিকঠাক ম্যাচও পাচ্ছেন না। এর মাঝে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হয়ে এলো হাঁটুর চোট- ছয় মাস মাঠের বাইরে ড্যানি। হতাশা যখন কাঁধে চেপে বসেছে তখন কোনো এক কারণে একটি মসজিদে ঘুরতে গেলেন। তারপর থেকেই জার্মান উইঙ্গারের বদলে যাওয়া শুরু। হঠাৎ দেখা মিলল মসজিদে নামাজ পড়ছেন ড্যানি। সম্ভ্রান্ত খ্রিস্টান পরিবারে জন্ম নেওয়া ড্যানি বদলে গেলেন ধর্মপ্রাণ মুসলিমে।

ধর্ম বদলের কারণ হিসেবে ড্যানি শুনিয়েছেন নিজের আত্মশুদ্ধির কথা। রগচটে, খুব বেশি আক্রমণাত্মক হওয়ায় মাঠে ও মাঠের বাইরে নানা সময়ে নানা ধরনের সমস্যায় পড়তেন ড্যানি। বলা হয় প্রতিভা থাকলেও খুব বড় ক্লাবে খেলতে না পারার কারণও সেটি। ৩২ বছর বয়সে আসা ড্যানি ইসলাম নিয়ে গর্ববোধ করেন। কিন্তু নিজের আগের ধর্ম খ্রিস্টান ধর্মের রীতিনীতিকেও সম্মান করেন। বাবা-মাকেও এখন তিনি আগের মতোই ভালোবাসেন।

ধর্মান্তরিত হয়ে ড্যানি বলেছিলেন, নিজের সিদ্ধান্তের কথা পরিবারকে জানাতে গিয়ে প্রথমে ভয় পেয়েছিলেন। ভেবেছিলেন কী হবে আর লোকে কী বলবে! কিন্তু নিজেকে দৃঢ়ভাবে প্রতিজ্ঞ করান, ইসলামই হবে তার পথচলার প্রদর্শক। সেটাই করেছেন। বুন্দেসলিগার ক্লাব নুরেনবার্গের হয়ে খেলতে আসার পর বাবা-মাকে জানান নিজের সিদ্ধান্তের কথা। তারা তাকে তেমন কিছু বলেননি। কিন্তু ভাবতে বলেছিলেন। ড্যানির ভাবনা অনেক আগেই বদলে গিয়েছিল। ২০১৪ সালের গ্রীষ্মকাল চলাকালে অবশেষে ইসলাম ধর্ম গ্রহণ করেন ড্যানি। এখন হালাল খাবার খান এই জার্মান। পড়েন পাঁচ ওয়াক্ত নামাজ।

ইসলাম ধর্মে কেন আসলেন, এমন এক প্রশ্ন করেছিল জার্মান পত্রিকা বিল্ড। ড্যানি জানিয়েছিলেন ইসলাম তাকে আশা দিচ্ছে, লড়ার শক্তি জোগাচ্ছে। কোনো রাখঢাক না রেখে এরপর বহুবার ড্যানি বলেছেন, ‘ইসলামই আমার শক্তি।’

জার্মানদের অনূর্ধ্ব-২০ দলের হয়ে খেলা ড্যানির ধর্মান্তরিত হওয়ার মূলে ছিল একটি মসজিদ পরিদর্শন। তার ভাষায়, যখন তিনি ওই মসজিদে প্রবেশ করলেন নিজেকে খুব শান্ত অনুভব করছিলেন। স্বল্পমেজাজি ড্যানির উপলব্ধি হলো কেন তিনি এখানে, কী কারণে তিনি পৃথিবীতে আছেন? এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে নিজেকে খুঁজে পেয়েছেন ড্যানি। 

ইউরোপের ফুটবল খেলে কাঁড়ি কাঁড়ি অর্থ কামানো, বিলাসি জীবনযাপন, অনিয়ন্ত্রিত জীবনব্যবস্থাসহ কত কিছু। কিন্তু অবসরে গেলে কী করবেন, এত খরচ কীভাবে আসবে? এমন উপলব্ধি আসার পর নিজেকেও পাল্টে ফেলার সিদ্ধান্ত নেন ড্যানি।

বিল্ড পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে ড্যানি বলেছিলেন, ‘আমি একটি মসজিদ পরিদর্শন করেছিলাম। যখন আমার উপলব্ধি হলো তখন অবিলম্বে হৃদয়ে ইসলামকে জায়গা দিয়ে দিয়েছি। আমি অনুভব করেছি যে, এটি আমার জন্য সবকিছু। আমি তখন ধর্মটি সম্পর্কে আরও কিছু জানতে চাইলাম। জানলাম। সব আমাকে মুগ্ধ করেছিল।

এক সময় পার্টিতে মেতে থাকা ড্যানি এখন হালাল খাবারে খিদে মেটান। নিজেকে নিয়েছেন সেই পর্যায়ে। এখনও এফসি নুরেনবার্গের হয়ে খেলা ড্যানি কখনও ছাড়েন না নামাজ, ‘ইসলাম শান্তিপূর্ণ ধর্ম। আমার বিশ্বাস বলছে, এটি এমন কিছু যা কেউ করতে চায় না তা তাকে করতে কখনও ফোর্স করবে না। তুমি চাইলে এটাকে হৃদয়ের গভীরে ধারণ করে চলতে পারো।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা