× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তামিম এবার বদলে দিলেন জীবন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩ ১০:০০ এএম

আপডেট : ২৭ এপ্রিল ২০২৩ ১১:০৩ এএম

তামিম এবার বদলে দিলেন জীবন

তেজকুনিপাড়ার গির্জা মহল্লা তখন সুনসান। নিরিবিলি। নীরব দুপুরে অসুস্থ বাবা আর ভবিষ্যৎ দুশ্চিন্তা কাঁধে নিয়ে একটু বিশ্রাম নিচ্ছিলেন অনুপ এলভিন অধিকারী। হঠাৎই ঝনঝন করে বেজে উঠল কলিংবেল। বাবাই উঠে দরজা খুললেন। বাবা কাকে দেখলেন বোঝা গেল না। একটু হতভম্ব গলায় বাবা ডাক দিলেন ‘অনুপ, দ্যাখো। তামিম ইকবাল এসেছেন।’

সেই থেকে অনুপ একটা ঘোরের মধ্যে চলে গেলেন। কীভাবে কী ঘটছে, সব বুঝে উঠতে পারছিলেন না। তার দরজায় ক্রিকেটার তামিম ইকবাল এসেছেন! নগদ ব্যবহার করে একটা পেমেন্টের বিপরীতে চকচকে একটা গাড়ির চাবি অনুপের হাতে তুলে দিলেন তামিম।

গল্পটা শেষ না। 

তামিম কথা দিলেন এতদিন বন্ধ থাকা বাবার চিকিৎসা করাবেন। নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকের উদ্যোগে ঈদের আগেই হার্টে দু-দুটো রিং পরানো হলো। ঠিকঠাক মতো বাবাকে নিয়ে ঘরে ফিরেছেন। কিন্তু এখনও ঘোর থেকে বের হতে পারছেন না অনুপ। শুধু বলতে পারছেন, ‘মানুষের তো একটু ভাগ্য ঘোরে। কিন্তু এতটা কি ঘোরে! আমার ভাগ্যটা পুরোটাই বদলে গেছে। তামিম ভাই আর নগদ আমার ভাগ্য বদলে দিয়েছে।’

গল্পটার শুরু অনুপের একটা নগদ পেমেন্টে ১ হাজার ১৩৫ টাকা কেনাকাটা করার সেই সৌভাগ্যের পরশে। স্টার সানডের আগের দিন একটি ই-কমার্স সাইট থেকে তেল, পোলাও চাল আর আটা কিনেছিলেন অনুপ। বিল হলো ১ হাজার ১৩৫ টাকা। নগদ ওয়ালেট থেকে বিল শোধ করেছিলেন তিনি। তখন তিনি জানতেনও না যে, এরকম কেনাকাটা করে নগদ থেকে বিল দিলে উপহার মিলতে পারে। 

এই কেনাকাটাই বদলে দিল অনুপের জীবন। নগদ থেকে পাওয়া উপহার, একটা সেডান কার নিয়ে তার বাসায় হাজির হলেন স্বয়ং তামিম ইকবাল। 

অনুপ বলছিলেন, ‘আমার জন্য তামিম ইকবালকে নিজের দরজায় দেখতে পাওয়াটাই জীবনের সেরা প্রাপ্তি ছিল। উনি তো সারা বিশ্বের তারকা। ওনাকে কাছ থেকে দেখাও কঠিন। সেখানে উনি নিজে আমার বাসায় এসে হাজির হয়েছেন। আমি কোনো কিছু  মেলাতে পারছিলাম না। তামিমের মতো কেউ আমার বাসায় আসবেন এটা তো আমার কল্পনাতেও ছিল না। আমি নিজেও বুঝতে পারছিলাম না কেন তামিম আমার সঙ্গে কথা বলবেন, কিছু বুঝতে পারছিলাম না।’ 

এর আগে অনুপদের পরিবার খুব স্বচ্ছন্দে ছিল না। অসুস্থতার কারণে বাবা চাকরিটা চালিয়ে নিতে পারেননি। অনুপও এখন বেকার। আয় বলতে একটি হাসপাতালে চাকরি করা মায়ের সামান্য বেতন। মায়ের ঘাড়ে তখন চার সদস্যের পরিবার। সব মিলিয়ে দুশ্চিন্তা পরিষ্কার। কিন্তু সেই পরিবারটাকেই হাসিতে ভরিয়ে তুলতে উপলক্ষ হয়ে হাজির হলেন তামিম। তামিম কথা দিলেন অনুপের বাবার চিকিৎসায় সহায়তা দেবেন। সেই দায়িত্বটাও নিল নগদ। 

নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক নিজে উদ্যোগ নিয়ে শহরের একটি নামি হাসপাতালে চিকিৎসা করালেন অনুপের বাবার। অপারেশনের দিনও কয়েকবার খোঁজ নিয়েছেন তামিম আর তানভীর এ মিশুক। পরে হাসপাতালে গিয়ে অনুপের পরিবারের সবার জন্য ঈদ উপহার নিয়ে হাজির হন তানভীর। সে সময় আবার তামিম ভিডিও কলে কথা বলেন অনুপ, তার বাবা ও ডাক্তারের সঙ্গে।

অনুপ বলছিলেন, ‘আমি ভাগ্য বদলের কথা কেন বলছি? আমার পক্ষে তো আমার বাবার চিকিৎসাটা করানো সম্ভব হচ্ছিল না। আমি আমার বাবাকে ওনাদের জন্য ফিরে পেয়েছি। আমি সামান্য টাকার কেনাকাটা করেছিলাম; তার বদলে আমার হাতে এখন ২৫ লাখ টাকার একটা নতুন গাড়ি। আর সবচেয়ে অমূল্য হলো বাবার নতুন জীবন ফিরে পাওয়া। এ সবই সম্ভব হয়েছে তামিম ভাই আর তানভীর ভাইয়ের জন্য।’ কথা বলছিলেন আর হাতের পিঠে বারবার চোখ মুছছিলেন অনুপ।

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে এত কিছু ঘটে যাওয়ায় মাঝেমধ্যে নিজের শরীরে চিমটি কেটেও অনুপ দেখেন আসলেই কি তিনি লম্বা একটা স্বপ্ন দেখছেন, নাকি সব সত্যি!

খেলার মাঠে অনেক ম্যাচের মোড় ব্যাটিং দক্ষতায় বদলে দিয়েছেন তামিম ইকবাল। তবে সমর্থন, সহায়তা ও সহযোগিতায়ও যে কারও জীবন বদলে দেওয়া যায় সেই নান্দনিকতা, ঔদার্য ও মূল্যবোধ আমাদের আরেকবার জানিয়ে গেল, একজোট হয়ে লড়লে জীবন কখনও হারে না!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা