× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যাম্পিয়নস লিগে মিলান ডার্বি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ মে ২০২৩ ১২:৩৫ পিএম

চ্যাম্পিয়নস লিগে মিলান ডার্বি
চ্যাম্পিয়নস লিগের মঞ্চে বসতে যাচ্ছে ঐতিহ্যের মিলান ডার্বি। মর্যাদার যে ধ্রুপদী মহারণে এক শহর ভাগ লাল আর নীলে। সান সিরোতে মৌসুমে চতুর্থবারের মতো উপলক্ষÑ বাংলাদেশ সময় বুধবার রাত ১টায় মুখোমুখি হবে ইন্টার ও এসি মিলান। পরিসংখ্যান ও মৌসুমের পারফর্ম বিচারে ডার্বিতে এগিয়ে থাকবে সিমোন ইনজাঘির ইন্টার। নগর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জিতে ফাইনালের পথে নিজেদের এগিয়ে নেওয়ার পাশাপাশি প্রমাণেরও সুযোগ থাকছে স্টেফানো পিওলির এসি মিলানের সামনে।
ইউরোপসেরার মঞ্চে এটি পঞ্চম মিলান ডার্বি। যেখানে অপ্রতিরোধ্য-অপরাজেয় ইন্টার মিলান। মুখোমুখি দেখায় দুটি জয়ের বিপরীতে ড্র করেছে দুটিতে। সবশেষ ২০০২-০৩ মৌসুমে ফাইনালে ওঠার পথে ১-১ গোলে ড্র করেছিল ইন্টার। অ্যাওয়ে গোলের সুবিধা থাকায় সেবার এগিয়ে গিয়েছিল ইন্টার, জিতেছিল ইউরোপসেরার ট্রফিও।
চলতি মৌসুমে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে দুটি দল। যেখানে একটি হারের বিপরীতে দুটি জয় তুলেছে ইন্টার। তাই এসি মিলানের আশা জাগাতে পারে এই পরিসংখ্যান, কখনও একটানা তিন ম্যাচ হারেনি। মুখোমুখি সবশেষ পাঁচ দেখায় ইন্টার জিতেছে তিনটিতে। একটিতে জিতেছে এসি মিলান। অন্যটি হয়েছে ড্র। চলতি মৌসুমে সিরি এ লিগে দুবারের দেখায় দুটি ম্যাচেই হার দেখেছে এসি মিলান।
মুখোমুখি দেখার হিসাবেও যোজন পিছিয়ে এসি মিলান। ২০ ম্যাচের মধ্যে তারা জিততে পেরেছে মোটে পাঁচটিতে। দশটি জিতেছে ইন্টার। লিগে নিজেদের ম্যাচেও অপ্রতিরোধ্য ইন্টার। সবশেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই জিতেছে সিমোন ইনজাঘির দল। প্রতিপক্ষের জালে ১৫ গোল দেওয়ার বিপরীতে হজম করেছে মোটে একটি। অন্যদিকে সবশেষ পাঁচ ম্যাচের দুটিতে জয় ও তিনটিতে ড্র করেছে এসি মিলান। প্রতিপক্ষের জালে ৭ গোল দেওয়ার বিপরীতে হজম করেছে তিনটি। তাই বলা চলে রোমেলু লুকাকু-লাউতারো মার্তিনেজদের আক্রমণ সামলাতে তটস্থ থাকতে হবে এসি মিলানকে। ২০০৩ সালের স্মৃতি ফেরানোর চেষ্টা সামলে ইতিহাস ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করতে হবে রাফায়েল লিও-জ্লাতান ইব্রাহিমোভিচদের।
তবে পরিসংখ্যানে বিশ্বাস নেই ইনঘাজির। তার চোখে সেরাটা খেলেই এগিয়ে যেতে হবে, ‘ফরোয়ার্ডরা স্কোর করছে। আমি আগের মতোই শান্ত আছি। সমস্যা হচ্ছে যদি সুযোগ তৈরি করতে না পারো। কিন্তু এখন তারা আগের সেরা খেলাটি খেলবে, দল হিসেবে খেলবে। আমরা ভালো অবস্থা থেকে প্রথম লেগ খেলব। আমাদের মন ও প্রাণ উজাড় করে খেলতে হবে। মনের ব্যাপারে চিন্তা নেই কিন্তু আমাদের মাথাটাও কাজে লাগাতে হবে। লড়াইটি ১৮০ মিনিটের এবং এটি ভুলে গেলে চলবে না।’
ইন্টারের আশার পালে আরেকটু হাওয়া জোগাতে পারে রাফায়েল লিওর অনুপস্থিতি। তবে সব বাধা কাটিয়ে নিজেদের এগিয়ে নেওয়ার চেষ্টায় এসি মিলান। মৌসুমে ধুঁকতে থাকা দলটি ২০০৩ সালের সেমিফাইনালের সেই শাপও কাটাতে চায়। আজ রাতে ঐতিহ্যের লড়াইয়ে প্রস্তুত এগিয়ে থাকার মঞ্চ।
মুখোমুখি সবশেষ ৫ ম্যাচ
ফেব্রুয়ারি, ২০২৩ ইন্টার ১-০ এসি ইন্টার
জানুয়ারি, ২০২৩ মিলান ০-৩ ইন্টার ইন্টার
সেপ্টেম্বর, ২০২২ মিলান ৩-২ ইন্টার মিলান
এপ্রিল, ২০২২ ইন্টার ৩-০ মিলান ইন্টার
মার্চ, ২০২২ মিলান ০-০ ইন্টার ড্র
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা