× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জয়সওয়াল কীর্তির ম্যাচে ডাকের রেকর্ড বাটলারের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মে ২০২৩ ১২:২০ পিএম

জয়সওয়াল কীর্তির ম্যাচে ডাকের রেকর্ড বাটলারের

গত আইপিএলে ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়েছিলেন জস বাটলার। রাজস্থানের হয়ে এক মৌসুমেই হাঁকিয়েছিলেন রেকর্ড ৪ সেঞ্চুরি। সেই তিনিই কি-না এবার বিব্রতকর এক রেকর্ডের মালিক হলেন। এক মৌসুমে সর্বোচ্চ ডাকের বিব্রতকর রেকর্ড এক তার দখলে। তবে তার ওপেনিং সঙ্গী জয়সওয়াল অবশ্য আইপিএলের অভিষেক মৌসুমেই সবাইকে ছাড়িয়ে গেছেন। গড়েছেন অভিষেক আইপিএলে রানের রেকর্ড।

শুক্রবার প্লে অফ নিশ্চিতের দৌড়ে টিকে থাকার ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে কাগিসো রাবাদার বলে এলবিডব্লু হয়ে রানের খাতা খোলার আগেই বিদায় নেন বাটলার। ৪ বলে ০ রান করে এবারের আইপিএলে পাঁচবার ডাক মারেন তিনি, যা আইপিএলে এক মৌসুমে সর্বোচ্চ। এর আগে এক মৌসুমে চারটি ডাকের রেকর্ড ছয় ক্রিকেটারের। যার মধ্যে ২০২১ সালে এই বিব্রতকর রেকর্ড গড়েছেন দুই ক্রিকেটার। কলকাতা নাইট রাইডার্সের হয়ে এউইন মরগান ও পাঞ্জাব কিংসের নিকোলাস পুরান-চারটি করে ডাক মেরেছেন।

তবে বাটলারের ডাকের দিন গতকাল ৪ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে রাজস্থান। তাতে ১৪ ম্যাচে ৭টি করে জয় ও পরাজয়ে ১৪ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে তারা। প্লে অফ খেলতে হলে সাঞ্জু স্যামসনের দলকে তাকিয়ে হবে আজ ও আগামীকাল হতে যাওয়া আইপিএলের গ্রুপ পর্বের শেষ চার ম্যাচের দিকে।

তবে ২২ গজে ব্যাট হাতে সময়টা খুব একটা ভালো কাটছে না বাটলারের। এখন পর্যন্ত ১৪ ম্যাচ খেলে ২৮ গড়ে ৩৯২ রান করেছেন তিনি। পাঁচটি ডাকের পাশাপাশি হাঁকিয়েছেন চার ফিফটি।

অন্যদিকে এদিন ৩৬ বলে চলতি টুর্নামেন্টে পঞ্চম হাফ সেঞ্চুরি হাঁকিয়ে অভিষেক আসরে রানের রেকর্ড গড়েছেন জয়সওয়াল। চলতি আইপিএলে ১৪ ম্যাচ শেষে ১ সেঞ্চুরি ও ৫ হাফ সেঞ্চুরিতে তার রান সংখ্যা ৬২৫। যেখানে ১৬৩.৬১ স্ট্রাইক রেটে তার ব্যাটিং গড় ৪৮.০৭। এর আগে ২০০৮ সালে এক মৌসুমে ৬১৬ রানের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ান ব্যাটার শন মার্শের। ভারতের হয়ে অভিষেক আইপিএলে সর্বোচ্চ ৫১৬ রান করেছিলেন ঈশান কিষান।

এক মৌসুমে আইপিএলে সর্বোচ্চ ডাক: 

৫: জস বাটলার (রাজস্থান রয়্যালস) : ২০২৩ 

৪: হার্শেল গিবস (ডেকান চার্জার্স) : ২০০৯ 

৪: মিথুন মানহাস (পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া) : ২০১১ 

৪: মনীষ পান্ডে (পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া) : ২০১২ 

৪: শিখর ধাওয়ান (দিল্লি ক্যাপিটালস) : ২০২০ 

৪: এউইন মরগান (কলকাতা নাইট রাইডার্স) : ২০২১ 

৪: নিকোলাস পুরান (পাঞ্জাব কিংস) : ২০২১


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা