× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফরাসি ওপেন শুরু আজ

জোকোভিচের ইতিহাস গড়ার মিশন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মে ২০২৩ ১১:৫০ এএম

আপডেট : ২৮ মে ২০২৩ ১১:৫৩ এএম

জোকোভিচের ইতিহাস গড়ার মিশন

রাফায়েল নাদাল ক্লে কোর্টের রাজা! একটা জায়গায় স্প্যানিশ এ সুপারস্টারকে ছোঁয়া বেশ দুষ্কর। বলতে গেলে প্রায় অসম্ভব! সেটা যে কারোর জন্যই। অন্তত এখনকার জমানায় তো অবশ্যই। দূর ভবিষ্যতে কী হবে সেটা তো অজানা। নোভাক জোকোভিচের জন্য নাদালকে টেক্কা দেওয়া তো রীতিমতো অলৌকিক কিছুই।

আরও পড়ুন : টেকনিক বদলে সেরাদের কাতারে গিল

সেটা কোথায়? এটা তো অনেকেরই জানা। ফরাসি ওপেনের রাজ্যে একচ্ছত্র আধিপত্য শুধু নাদালের। ক্লে কোর্টের গ্র্যান্ড স্ল্যাম ট্রফি তার শোকেসে এখন শোভা পাচ্ছে সব মিলিয়ে ১৪টি। লাল দুর্গে ৩৬ বছরের নাদালের এ রাজত্বের ধারেকাছে কেউ নেই। সক্রিয় খেলোয়াড়দের দিক থেকেও তিনি এখন ধরাছোঁয়ার বাইরে। 

ফরাসি ওপেনের সর্বাধিক শিরোপা জয়ের রেকর্ডটা জোকোভিচ নিজের করে নেবেন! এটা অলীক কল্পনা ছাড়া আর কিছুই না! কারণ, সার্বিয়ান তারকার বয়সও এখন ৩৬। এ বিষয়টা তাহলে বাদ দেওয়াই যায়। তবে অন্য একটি ক্ষেত্রে নাদালকে ছাড়িয়ে যেতেই পারেন বর্তমান র‌্যাঙ্কিংয়ের তিন নম্বর খেলোয়াড়।

সব মিলিয়ে টেনিসের মেজর ট্রফি জয়ের রেকর্ডের চূড়ায় আছেন এখন দুজন- নাদাল ও জোকোভিচ। ২২ গ্র্যান্ড স্ল্যাম নিয়ে একবিন্দুতে এখন তারা। আজ থেকে কোর্টে গড়াচ্ছে ফ্রেঞ্চ ওপেন। এবারের আসরে চ্যাম্পিয়ন হতে পারলেই নাদালকে টপকে যাবেন জোকোভিচ। বনে যাবেন ছেলেদের টেনিসে সর্বাধিক ট্রফির মালিক।

রোলাঁ গাঁরোর এবারের আসরে শিরোপা জেতা জোকোভিচের জন্য সুবর্ণ সুযোগ। কেননা, এ টুর্নামেন্টে খেলছেন না স্প্যানিশ মেগাস্টার নাদাল। হিপ ইনজুরির কারণে নিজের প্রিয় টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। এ কারণে নাদালকে পেছনে ফেলার সুযোগ জোকোভিচ পেলেও নাদাল পাচ্ছেন না সার্বিয়ান এ মহাতারকাকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ। অন্তত এ আসরে তো নয়ই। নাদালের সুযোগটা আসতে পারে পরের গ্র্যান্ড স্ল্যামে- উইম্বলডন বা ইউএস ওপেনে। 

এবারের ফরাসি ওপেনে নাদাল না থাকায় জোকোভিচের চেয়ে বেশি খুশি আর কেউ নন। কারণটা জানলে অবাক হতে বাধ্য টেনিসপ্রেমীরা। এ টুর্নামেন্টে দুজনের দশবারের দেখায় আটবারই হার দেখেছেন জোকোভিচ! এবার নাদাল নেই। ২০০৪ সালের পর নাদালকে ছাড়া ফরাসি ওপেন হচ্ছে এই প্রথম। জোকোভিচের রাস্তা অনেকটা পরিষ্কার।

শিরোপা জয়ের লড়াইটা অনেকটাই ঝুঁকে আছে জোকোভিচের দিকে। এখন সব কিছু ঠিকঠাক থাকলেই হয়। তার ভয় শুধু ‘অঘটন’। সব অন্তরায় উতরে যেতে পারলে জোকোভিচের ঘরে উঠবে ২৩তম গ্র্যান্ড স্ল্যাম। আর সেটা হলে মার্কিন কিংবদন্তি সেরেনা উইলিয়ামসকে ছুঁয়ে ফেলবেন। আর অপেক্ষায় থাকবেন মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার।

তবে প্যারিসের কোর্টে চ্যাম্পিয়ন হওয়া জোকোভিচের জন্য মোটেই সহজ হবে না। আসরের এ তৃতীয় বাছাইকে রুখতে প্রস্তুত রয়েছেন র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান কার্লোস আলকারাজ। বার্সেলোনা ও মাদ্রিদ ওপেন জিতে নাদালের এ স্বদেশিও দেখছেন চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন। দুজনেই রয়েছেন একই অর্ধে। শেষ চারেই হতে পারে দুজনের দেখা।

শীর্ষবাছাই আলকারাজই শুধু নন, জোকোভিচের কোর্টের শত্রু হতে হাতের র‌্যাকেট শানিয়ে রেখেছেন দ্বিতীয় বাছাই দানিল মেদভেদেভ। রোমে শিরোপা জিতে এ রুশ তারকাও আছেন দারুণ উজ্জীবিত। আর মেয়েদের এককে ১৬ বছরের মধ্যে এই প্রথম শিরোপা ধরে রাখার মিশনে নামতে যাচ্ছেন পোলিশ তারকা ইগা সোয়াটেক। লড়াইটা জমিয়ে উপভোগ করার পালা এখন ক্রীড়া অনুরাগীদের।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা