× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নারী ফুটবলে কোনো সমস্যা নেই-দাবি সালাউদ্দিনের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ মে ২০২৩ ১১:৪১ এএম

আপডেট : ২৯ মে ২০২৩ ১১:৪৬ এএম

নারী ফুটবলে কোনো সমস্যা নেই-দাবি সালাউদ্দিনের

সিরাত জাহান স্বপ্নার আকস্মিক অবসর থেকে শুরু। এরপর কোচ গোলাম রাব্বানী ছোটনও জানিয়ে দেন, বাংলাদেশের নারী ফুটবল দলের কোচ হিসেবে আর থাকছেন না তিনি। শুরুতে ৩১ মে সরে যাওয়ার কথা জানালেও নারী দলের অনুশীলনে তিনি অনুপস্থিত গত শনিবার থেকেই। এরই মধ্যে গতকাল রবিবার নারী ফুটবল দলের ক্যাম্প ছেড়ে যাওয়ার কথা গণমাধ্যমকে জানান আঁখি খাতুন।

আরও পড়ুন : বাংলাদেশ দলের ক্যাম্প শুরু আজ

শেষ কয়েক দিনের ঘটনাপ্রবাহে বাংলাদেশের নারী ফুটবলে বড় সমস্যার আঁচই মিলছিল। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন সভাপতি কাজী সালাউদ্দিন সব গুঞ্জন উড়িয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, নারী ফুটবলে কোনো সমস্যাই নেই। 

ঘটনাপ্রবাহে সবশেষ যোগ হয়েছে আঁখি খাতুনের ক্যাম্প ছেড়ে যাওয়া। দেশ ছেড়ে তিনি চীনে চলে যাচ্ছেন। বিষয়টি গতকাল গণমাধ্যমকে নিশ্চিত করেছেন গেল বছর বাংলাদেশের সাফ জয়ের অন্যতম এই কুশীলব। তিনি বলেন, ‘আমি ইতোমধ্যেই বাফুফে ক্যাম্প ছেড়ে গেছি। স্মলি স্যারের সঙ্গে এ বিষয় নিয়ে কথা হয়েছে। আশা করছি, আমাকে অনুমতি দেওয়া হবে। যদি না দেওয়া হয়, তাহলে জানি না আমি কী করব। তবে সেখানে যাওয়ার ব্যাপারে আমি দৃঢ়প্রতিজ্ঞ।’

তিনি জানান, ফুটবল একেবারে ছেড়ে দিচ্ছেন না। তিনি বলেন, ‘ফুটবলকে বিদায় বলছি না, বাফুফেকেও না। ভবিষ্যতে হয়তো আবার ফিরে আসব।’ বিয়ে করে চীনে থিতু হতে চলেছেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছে বাফুফে সূত্র। 

বিয়ের কারণে নারী ফুটবলারদের ফুটবল ছেড়ে যাওয়া বাংলাদেশে নতুন কিছু নয় আদৌ। তবে শেষ কিছু দিনের ঘটনাপ্রবাহের সঙ্গে এবার আঁখির চলে যাওয়া বলছে, নারী ফুটবল ঠিকপথে এগোচ্ছে না।

বেতন-ভাতা নিয়ে বাফুফের সঙ্গে নারী ফুটবলারদের বিরোধটা আজকে নতুন নয়। মাস দুয়েক আগে খোদ বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনই জানান, নারী ফুটবলাররা চাইছেন বাড়তি বেতন। 

সঙ্গে যোগ হয় মাঠের খেলা না থাকার বিষয়টিও। গেল ফিফা উইন্ডোতে কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ দল। গত বছর নারী সাফ জয়ের পর থেকে সিনিয়র দল কোনো ম্যাচই খেলতে পারেনি। দেশের বাইরে খেলার প্রস্তাব ছিল অনেক ফুটবলারের সামনে, তবে বাফুফে সায় দেয়নি সেখানেও। মাঠে খেলা না থাকার অবসাদেই সিরাত জাহান স্বপ্না অবসর নিয়েছিলেন, বিষয়টা জানিয়েছিলেন কোচ গোলাম রাব্বানী ছোটন। এর সঙ্গে গুঞ্জন আছে নারী দলের ওপর বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল থমাস স্মলির খবরদারিরও।

সবকিছুর মিশেলে নারী ফুটবলাররা রীতিমতো আগ্রহ হারাতে শুরু করছেন খেলাটা থেকে। স্বপ্নার সরে যাওয়া, কোচ ছোটনের পদত্যাগ, সবশেষ আঁখি খাতুনের দেশ ছাড়ার ইচ্ছা তারই প্রমাণ। 

তবে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানাচ্ছেন, এসবই প্রাত্যহিক জীবনের অংশ। তার অভিমত, এতে সমস্যার কিছু দেখছেন না তিনি। প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, ‘এটা রেগুলার লাইফ। এটা ওর ব্যক্তিগত বিষয়, সে দেশের বাইরে যাচ্ছে। কিছু খেলোয়াড় আসবে, কিছু খেলোয়াড় যাবে। অনেকে বুড়ো বয়সেও অবসর নিতে চায় না, অনেকে যুবক বয়সেও অবসর নিয়ে নেয়। এটা পৃথিবীর নিয়ম। এখানে কোনো সমস্যা নেই। আমার কাছে ৮০ জন খেলোয়াড় আছেন। কোনো জায়গা খালি থাকবে না।'

নারী ফুটবলের শেষ কিছু দিনের ঘটনাকেও তিনি দেখছেন বেশ স্বাভাবিক দৃষ্টিকোণ থেকেই। তার কথা, ‘নারী ফুটবলে কোনো কিছুই হয়নি। এটা স্রেফ হাইপ। এটা কোনো কিছুই হয়নি। কোনো সমস্যাই নেই। আমি তো কোনো সমস্যা দেখছি না!’ 

সালাউদ্দিন যতই ‘সমস্যা নেই’ বলুন, নারী ফুটবলে সাম্প্রতিক পরিস্থিতি কিন্তু ইঙ্গিত দিচ্ছে অন্যদিকেই!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা