× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রিয়ালের আকাশ থেকে আরেক তারার বিদায়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জুন ২০২৩ ১৭:৫৫ পিএম

রিয়ালের আকাশ থেকে আরেক তারার বিদায়

রিয়াল মাদ্রিদের আকাশ সব সময়ই থেকেছে তারায় ভরা, সেটা ইতিহাসের যেকোনো সময়ই হোক না কেন। গ্যালাক্টিকো নামটা তো আর সাধে হয়নি! তবে সে আকাশ এবার হারাল তাদের সবচেয়ে উজ্জ্বল তারকা- করিম বেনজেমাকে। 

আরও পড়ুন - বার্সা ছাড়া মেসি বড্ড বেমানান

রিয়াল মাদ্রিদে তিনি আর থাকছেন না- এমন একটা কানাঘুষা কিছু দিন ধরেই ভারী করে যাচ্ছিল ইউরোপীয় সংবাদমাধ্যমে। বেনজেমা অবশ্য সেসব গুঞ্জন বলে উড়িয়েই দিয়েছিলেন দিন দুয়েক আগে, বলেছিলেন থাকতে চান ২০২৪ পর্যন্ত, চুক্তিটার শেষ পর্যন্ত থাকবেন সান্তিয়াগো বার্নাব্যুতেই। 

তবে দুটো দিন পেরোতে না পেরোতেই সে কথাটা বদলে গেল। রিয়াল মাদ্রিদ জানাল, বেনজেমা আর থাকছেন না, দুই পক্ষের সম্মতিতেই তিনি ক্লাব ছাড়ছেন।

রিয়ালের বিজ্ঞপ্তিতে লেখা হলো, ‘বেনজেমা ইতোমধ্যেই রিয়ালের অন্যতম সেরা কিংবদন্তি, আমরা তার প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাচ্ছি। ২১ বছর বয়সে ২০০৯ সালে তিনি এসেছিলেন ক্লাবে, হয়েছেন সোনালি সময়ের গুরুত্বপূর্ণ একজন। রিয়াল মাদ্রিদে বেনজেমার ক্যারিয়ারটা উত্তম ব্যবহার ও পেশাদারত্বের দারুণ এক উদাহরণ হয়ে থাকবে। তিনি আমাদের ক্লাবের মূল্যবোধেরই প্রতিনিধিত্ব করেছেন। নিজের ভবিষ্যৎটা কোথায় হবে, সে সিদ্ধান্ত নেওয়ার অধিকারটা তিনি নিজেই অর্জন করে নিয়েছেন।’ 

রিয়াল মাদ্রিদে করিম বেনজেমার ক্যারিয়ারটা উদাহরণ হয়ে থাকবে হাল ছেড়ে না দেওয়ারও। রিয়ালে যখন যোগ দিয়েছেন, তখন গনজালো হিগুয়েইন আলো ছড়াচ্ছেন সান্তিয়াগো বার্নাব্যুতে। মূল একাদশে জায়গা পেতে অপেক্ষা করতে হতো তাকে। হিগুয়েইন এক সময় রিয়াল ছাড়লেন, বেনজেমার অপেক্ষা ফুরালো অবশেষে।

কিন্তু যে দলে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো একজন, সেখানে বাকিদের ভূমিকাটা অনেকটাই ‘রোনালদোর সহযোগী’ হয়ে যায়। বেনজেমারও হলো ঠিক তাই। এমনকি ২০১৮ সালে রোনালদো যখন ক্লাব ছাড়লেন, তখনও তৎকালীন কোচ ইউলেন লোপেতেগি বললেন, ‘রোনালদোর শূন্যস্থানটা পূরণ করবেন গ্যারেথ বেল!’

তবে বেনজেমা জাত চেনাতে ভুল করেননি। রোনালদোর মতো এক গোলমেশিনকে খুইয়েও যে রিয়ালের ট্রফিকেসটা ক্রমে পূর্ণ হতেই থাকল, তাতে তার কৃতিত্বটাই তো বেশি! দলকে জেতালেন দুটো লিগ। তবে লিগ জিতলে কি আর রিয়ালের মন ভরে? রিয়ালে প্রমাণের আরও একটা মানদণ্ড যে চ্যাম্পিয়নস লিগে নিজেকে প্রমাণ করা! বেনজেমা সেটাও করেছেন বৈকি। গেল আসরে নিজের সেরা রূপটাই দেখিয়েছেন। এতটাই ভালোভাবে যে, এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটাকেও ফেলে দিয়েছিলেন হুমকির মুখে। সে রেকর্ড শেষ পর্যন্ত ভাঙা হয়নি তার, তবে যা করেছেন, তাই তো রিয়ালকে তাদের ১৪ নম্বর চ্যাম্পিয়নস লিগটা জেতানোর জন্য যথেষ্ট ছিল! ব্যালন ডি’অর যেকোনো ফুটবলারের জন্যই স্বপ্ন, সে স্বপ্নটাও পূরণ হয়েছে গেল বছরের এমন অবিস্মরণীয় পারফরম্যান্সে। 

হিগুয়েইনের আড়ালে থাকা ‘স্কোয়াড প্লেয়ার’ হোক, ‘ক্রিশ্চিয়ানো রোনালদোর সহযোগী’ হোক, কিংবা রিয়াল মাদ্রিদের সর্বেসর্বা ‘টালিসমান’- বেনজেমা সব ভূমিকাতেই ঢেলে দিয়েছেন নিজের সেরাটা। ২০০৯ থেকে ২০২৩- এই ১৪ বছরে দলকে জিতিয়েছেন ২৪টা শিরোপা, ম্যাচ হিসাবে প্রতি ২৭ ম্যাচে জিতেছেন একটি করে শিরোপা। 

প্রথম দুই ভূমিকাতে যখন ছিলেন, তখন প্রায়ই কথা হতো, বেনজেমাকে একটু কম ব্যবহার করছে না তো রিয়াল? তার সেরাটা বের করে আনা হচ্ছে না যে কারণে? সে কথাটাই প্রমাণ করেছেন বেনজেমা গেল মৌসুমের পারফরম্যান্স দিয়ে। জানান দিয়েছেন, তার ওপর আস্থা রাখলে তিনি মেসি-রোনালদোর চেয়ে কোনো অংশে কম যান না!

সদ্য সমাপ্ত মৌসুমেও তিনি পারফর্ম করেছেন বেশ। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচে ৩০ গোল, যেকোনো স্ট্রাইকারের জন্যই এমন পরিসংখ্যান রীতিমতো স্বপ্নের মতো কিছু। এমন এক মৌসুম কাটিয়েই রিয়াল থেকে যাচ্ছেন বেনজেমা। রিয়ালের আকাশ যে আরও একটা তারকা হারাল, তা নিয়ে সন্দেহের বিন্দুমাত্র অবকাশ না রেখেই যাচ্ছেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা