× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেস্ট চ্যাম্পিয়নশিপ হারের পর শাস্তি পেল ভারত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জুন ২০২৩ ১৪:০০ পিএম

আপডেট : ১২ জুন ২০২৩ ১৫:১৬ পিএম

টেস্ট চ্যাম্পিয়নশিপ হারের পর শাস্তি পেল ভারত

ওভাল টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে মুখ থুবড়ে পড়েছে ভারত। রবিবার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ২০৯ রানের বড় ব্যবধানে। এমন হারের পর চারদিকে বইছে নিন্দার ঝড়। সেই ক্ষত শুকানোর আগেই আইসিসি থেকে কঠিন শাস্তি পেলেন ভারতীয় দলের ক্রিকেটাররা। স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফির পুরোটাই কেটে নেওয়া হচ্ছে দলটির। ঠিক একই কারণে শাস্তি পাচ্ছে অস্ট্রেলিয়াও। ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা গুনতে হবে তাদের।

আইসিসি কোড অব কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পারসোনালের আর্টিকেল ২.২২ অনুযায়ী, কোনো দল নির্ধারিত সময়ে বোলিং করতে ব্যর্থ হলে প্রতি ওভারের জন্য খেলোয়াড়দের ম্যাচ ফি ২০ শতাংশ জরিমানা করা হয়। সে হিসেবে ওভাল টেস্টে লক্ষ্যমাত্রার চেয়ে ৫ ওভার পিছিয়ে ছিল ভারত। ফল হিসেবে শতভাগ ম্যাচ ফি কাটা হচ্ছে তাদের। অর্থাৎ ম্যাচ থেকে কোনো টাকাই পাবে না ভারত।

অন্যদিকে  লক্ষ্যমাত্রার থেকে ৪ ওভার পিছিয়ে ছিল অস্ট্রেলিয়া। সে হিসেবে প্রতি ওভারের জন্য ২০ শতাংশ করে মোট ৮০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়া হচ্ছে অস্ট্রেলিয়ার। তবে এ শাস্তি ভারতীয় তরুণ ওপেনার শুভমান গিলের জন্য আরও বাড়ছে। কেননা চতুর্থ দিনে ক্যামেরুন গ্রিনের হাতে তালুবন্দি হওয়ার পর সাজঘরে ফিরে টেলিভিশন আম্পায়ার রিচার্ড কেটলবরোর রায়কে প্রশ্নবিদ্ধ করেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে একটি পোস্ট শেয়ার করেন; যা আম্পায়ারের সিদ্ধান্তকে প্রশ্নবিদ্ধ করে। আর্টিকেল ২.৭ অনুযায়ী, যা আইসিসির কোড অব কন্ডাক্ট বিরোধী। ফলস্বরূপ ১৫ শতাংশ জরিমানা গুনতে হবে তাকে।

অর্থাৎ ম্যাচ ফির ১০০ শতাংশের সঙ্গে নতুন করে আরও ১৫ শতাংশ দিতে হবে তাকে। সব মিলিয়ে ১১৫ শতাংশ। অর্থাৎ ম্যাচ ফির পর বাকি টাকা নিজের পকেট থেকে দিতে হবে গিলকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা