× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রেকর্ডে মোড়ানো একদিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুন ২০২৩ ১০:৩১ এএম

আপডেট : ১৭ জুন ২০২৩ ১০:৩২ এএম

রেকর্ডে মোড়ানো একদিন

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে আরও একবার সেঞ্চুরি পূর্ণ করেন নাজমুল হোসেন শান্ত। তাতেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে জোড়া সেঞ্চুরির রেকর্ডে তার নাম ওঠে। শুধু শান্ত নন, পুরো দল মিলে আরও কয়েকটি রেকর্ডে নাম লেখায়। এমনকি সর্বোচ্চ রানের লিড নেওয়ার রেকর্ডও গড়েছে তারা।

আরও পড়ুন : মুমিনুলের ব্যাটে 'সৌরভ'

আফগানদের সামনে ৬৬২ রানের বড় লক্ষ্য ছুড়ে দিয়েছে বাংলাদেশ। এর আগে লিড ছিল ৬৬১ রানের। এই প্রথম তৃতীয় ইনিংসে ৫০০ রানের লিড পেয়েছে বাংলাদেশ। এর আগে তৃতীয় ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ লিড ছিল ৪৭৬ রানের। ২০২১ সালে হারারেতে ওই রেকর্ড গড়ে। সেবারও সেঞ্চুরি পেয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। ১১৮ বলে ১১৭ রানে অপরাজিত ছিলেন। সেঞ্চুরি পেয়েছিলেন সাদমান ইসলাম। বাংলাদেশ ম্যাচে জয় পায় ২২০ রানে। ওই লিডে জিম্বাবুয়ের সামনে বাংলাদেশ দেয় ৪৭৭ রানের লক্ষ্য। টেস্ট ক্রিকেটে এটাই ছিল বাংলাদেশের দেওয়া সর্বোচ্চ লক্ষ্য। যেটা আফগানদের বিপক্ষে আবার নতুন করে গড়েছে বাংলাদেশ।

টেস্ট ক্রিকেটে ৬০০-এর বেশি লক্ষ্য দেওয়ার এটি ২১তম ঘটনা। সবচেয়ে বেশি লক্ষ্য দেওয়ার তালিকায় বাংলাদেশের নাম এখন চতুর্থ স্থানে। ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজকে ৮৩৬ রানের লক্ষ্য দিয়েছিল ইংল্যান্ড। টেস্টে এখন পর্যন্ত এটাই সবচেয়ে বেশি রানের লক্ষ্য দেওয়ার ঘটনা। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজকে দেওয়া অস্ট্রেলিয়ার ৭৩৫ রান ও ইংল্যান্ডকে দেওয়া দক্ষিণ আফ্রিকার ৬৯৬ রান।

বাংলাদেশের দেওয়া পাহাড়সম এই লক্ষ্য টপকাতে আফগানিস্তানকে গড়তে হবে বিশ্বরেকর্ড। সেটা বলার অপেক্ষা রাখে না। কারণ, ৪১৮ রানের বেশি লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড নেই। তবে এর আগে আফগানদের টপকাতে হবে মিরপুরের রেকর্ড। মিরপুরে ২০৯ রানের বেশি লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড নেই। ২০১০-এ বাংলাদেশের দেওয়া ২০৯ রান তাড়া করে জিতেছিল ইংলিশরা। এখন পর্যন্ত এটাই মিরপুরের রেকর্ড তাড়া।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৪২৫ রানে ইনিংস ঘোষণা করে। ওভারপ্রতি তোলে ৫.৩১ রান। ৪০০ পেরোনো দলীয় সংগ্রহে বাংলাদেশ এর আগে কখনোই ওভারপ্রতি এত বেশি রান তোলেনি। এ ছাড়া তামিম ইকবালকে ছাড়িয়ে এক টেস্টে সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকানোর রেকর্ড নিজের করে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। মিরপুরে আফগানদের বিপক্ষে শান্ত চার হাঁকান ৩৮টি। এর আগে তামিম ৩৬ বার বাউন্ডারি হাঁকান। এটাই এতদিন রেকর্ড ছিল।

বাংলাদেশ ১৭তম বারের মতো ইনিংস ঘোষণা করেছে গতকাল। দ্বিতীয় ইনিংসে ১১তম বারের মতো এই কীর্তি গড়ল বাংলাদেশ। ইনিংস ঘোষণা করে শেষ ১০ বাবের মধ্যে বাংলাদেশ ড্র করেছে ৬ বার, হেরেছে একবার ও ড্র করেছে তিনবার। এতসব রেকর্ডের মাঝে এবার বাংলাদেশের সামনে রেকর্ড জয়ের সুযোগটাও এসেছে। সেই অপেক্ষায় আজ সবাই খেলা দেখতে বসবে। সেটা বলার অপেক্ষা রাখে না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা