× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিরোপার মঞ্চে ভারতের সামনে বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ জুন ২০২৩ ০৯:১৪ এএম

আপডেট : ২১ জুন ২০২৩ ১১:৩৭ এএম

শিরোপার মঞ্চে ভারতের সামনে বাংলাদেশ

আর ঘণ্টাখানেক বৃষ্টি পড়লে এমনিতেই নারী ইমার্জিং এশিয়া কাপের উদ্বোধনী সংস্করণের ফাইনালে পৌঁছে যেত বাংলাদেশ। নেট রান রেটে এগিয়ে থাকার সুবাদে যেমনটি হয়েছে ভারতের বেলায়। তবে সেটিতে নিশ্চয় তৃপ্তি পাওয়া যেত না। বাংলাদেশ নারী দলকেও অবশ্য বৃষ্টিভাগ্যে ফাইনালে যেতে হয়নি। মঙ্গলবার টি-টোয়েন্টি সংস্করণের ম্যাচ বৃষ্টির কারণে ৯ ওভারে নেমে এলে পাকিস্তানের বিপক্ষে ৬ রানের জয়ে প্রথমবারের মতো হওয়া এ আসরটির ফাইনালে ওঠে বাংলাদেশ। আজ আসরটির ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় সকাল ৯টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

হংকংয়ের মিশন রোড গ্রাউন্ডে এদিন ফাইনালে যেতে পাকিস্তানের লক্ষ্যটা ছোটই ছিল, বিপদের শুরুটা হয় চতুর্থ ওভারে এসে। এরপর পাকিস্তানের মেয়েদের চেপে ধরেন বাংলাদেশের বোলাররা। ফাইনালে যেতে শেষ ২ ওভারে ২০ রান করতে হতো পাকিস্তানের। সেখান থেকে শেষ ওভারে পাকিস্তানের লক্ষ্য দাঁড়ায় ১৩ রান। সানজিদা আক্তারের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে শেষ পর্যন্ত তা করতে পারেনি পাকিস্তান।

সেমিফাইনালের এই ম্যাচ সোমবার হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত হয়নি। রিজার্ভ ডেতে চলে আসা ম্যাচটি মাঠে গড়ানো নিয়েও ছিল শঙ্কা। সকাল থেকেই টানা বৃষ্টি হয়েছে ম্যাচ ভেন্যুতে। তবে বৃষ্টি থামলে খেলা শুরুর ব্যাপারে আশাবাদী ছিলেন আয়োজকরা। পরে বৃষ্টি থামলে ম্যাচ নেমে আসে ৯ ওভারে। যেখানে টস জিতে আগে ব্যাট করতে নেমে পাকিস্তানকে ৬০ রানের লক্ষ্য ছুড়ে দেয় বাংলাদেশ। তবে সেই লক্ষ্য টপকাতে গিয়ে দারুণ শুরুর মধ্যেই হোঁচট খায় পাকিস্তান। শঙ্কা জাগে ম্যাচ হারের। সেই শঙ্কা শেষ পর্যন্ত সত্য হয়। দারুণ বোলিংয়ে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশকে জয় এনে দেন বোলাররা।

টানা বৃষ্টিতে ভারী হয়ে থাকা ম্যাচে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে যেন ভুলই করে বসে বাংলাদেশ। শুরুতেই ধস নামে ব্যাটিং লাইনআপে। প্রথম ওভারেই হারায় ৩ উইকেট। পরে ১৬ রানে ৬ উইকেট হারিয়ে শঙ্কা জাগায় লজ্জার। তবে রাবেয়া খান ও নাহিদা আক্তারের ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। শেষ দিকে নাহিদা আক্তারের ম্যাচসেরা ১৬ বলে ১ ছয় ও ৩ চারে ২১ রানে ভর করে নারী ইমার্জিং এশিয়া কাপে পাকিস্তানকে মাঝারি মানের টার্গেট ছুড়ে দেয় বাংলাদেশ।

ফাইনালের টিকিট কাটার লড়াইয়ে দুর্দান্ত বোলিং করেছেন পাকিস্তানের বোলাররা। ২ ওভার করে বল করে যথাক্রমে ১০ ও ৬ রান দিয়ে ৩টি ও ২টি উইকেট নিয়েছেন ফাতিমা ও আনোসা। ১টি উইকেট তুবা হাসানের।

ছোট লক্ষ্যে পাকিস্তানকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার শাওয়াল জুলফিকার ও ইয়ামান ফাতিমা। ফাতিমা ১৮ রানে ফিরলে ধস নামে পাকিস্তানের ব্যাটিং লাইনআপে। বাকি ব্যাটারদের আসা-যাওয়ার সুযোগ লুফে নিয়ে রানে লাগাম টানে বাংলাদেশ। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেননি পাকিস্তানের মেয়েরা। বুদ্ধিদীপ্ত বোলিংয়ে পাকিস্তানি ব্যাটারদের চেপে ধরে বাংলাদেশ। পাকিস্তানের ইনিংস থামে ৪ উইকেট হারিয়ে ৫৩ রানে। এতে ৬ রানের জয়ে ফাইনালে পা রাখে বাংলাদেশ।

বাংলাদেশের ফাইনালের প্রতিপক্ষ ভারতকে অবশ্য খেলতে হয়নি সেমিফাইনাল। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে বাতিল হওয়ায় গ্রুপ পর্বে নেট রান রেটে এগিয়ে থাকার সুবাদে ফাইনালে পা রাখে দলটি। অন্যদিকে গ্রুপ ‘বি’র প্রথম ম্যাচে মালয়েশিয়াকে ৯৭ রানের বড় ব্যবধানে হারায় বাংলাদেশ। গ্রুপ পর্বের বাকি দুটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হলে গ্রুপসেরা হয়ে সেমিফাইনালে পা রাখে লতা মণ্ডলের দল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা