× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জিততে ভুলে গেছে জার্মানি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ জুন ২০২৩ ১৫:০৪ পিএম

জিততে ভুলে গেছে জার্মানি

বড় বাঁচা বেচেছে জার্মানি। ২০২৪ ইউরোর আয়োজক হওয়ায় খেলতে হচ্ছে না ইউরো বাছাই। তা না হলে কী যে হতো চারবারের বিশ্বকাপজয়ীদের। বাছাই পর্ব না খেললেও ফিফা প্রীতি ম্যাচ খেলে ইউরোর প্রস্তুতি নিচ্ছে দলটি। প্রস্তুতি না বলে একে বরং হারের বৃত্ত ভাঙার লড়াই বলাই বেশ যুৎসই। সেই লড়াইয়ে ফের হারের তেতো স্বাদ পেয়েছে জার্মানি। পোল্যান্ডের বিপক্ষে হারের পর এবার কলম্বিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরেছে জার্মানি। এ নিয়ে সবশেষ ৫ ম্যাচে জিতেছে ১টি। সবশেষ ১১ ম্যাচে তাদের জয় মোটে ৩টি।

মঙ্গলবার নিজেদের মাঠে কলম্বিয়ার বিপক্ষে গোলশূন্য প্রথমার্ধের পর ৫৪তম মিনিটে গোল করে লাতিন দলকে এগিয়ে নেন লুইস দিয়াজ। ৮২তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান হুয়ান কুয়াদ্রাদো। অন্যদিকে জার্মানরা মরিয়া হয়ে চেষ্টা চালালেও প্রতিপক্ষের জালের দেখা পায়নি। তাতে আরও একবার মাথা নত হয়ে মাঠ ছাড়তে হয় দলটিকে।

সবশেষ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পর থেকেই ছন্নছাড়া জার্মানি। ইউরোর প্রস্তুতির অংশ হিসেবে খেলা প্রীতি ম্যাচেও ভাগ্য বদল হয়নি দলটির; যা নিয়ে চরম বিপাকে দলটি। আগের দুটি ম্যাচে হারলেও ঘুরে দাঁড়ানোর কথা শুনিয়েছিলেন দলটির কোচ হানসি ফ্লিক। তবে এবার আর কিছু বলার মতো কথা খুঁজে পাননি তিনি। ২০২১ সালে দায়িত্ব নেওয়ার পর জার্মানির একের পর এক ব্যর্থতায় নিজের অবস্থান নিয়েই সন্দিহান তিনি। 

আরও একবার ব্যর্থতার পর ফ্লিক বলেন, ‘অবশ্যই আমি ভীষণ হতাশ যে, আমরা যা করতে চেয়েছিলাম, তা করে দেখাতে পারিনি। কিছু কিছু ব্যাপার আমরা করার চেষ্টা করেছি, কিন্তু তা উল্টো ফল দিয়েছে। কী আর বলতে পারি? এই মুহূর্তে কিছু বলার মতো যুক্তি আমাদের নেই। আমাদের বিশ্লেষণ করতে হবে, ভুল থেকে শিখতে হবে। এই চক্র আমাদের ভাঙতে হবে। সেপ্টেম্বরে আমাদের ভিন্ন পারফরম্যান্স বয়ে আনতে হবে। তখন আমরা ভিন্ন একটি দলকে দেখতে পারব এবং ফলও আসবে। আমরা নিশ্চিত যে, খুব ভালো একটি দল ও ভালো সব ফুটবলার আমাদের আছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা