× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২০০ ম্যাচকে অনন্য অর্জন মানছেন রোনালদো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ জুন ২০২৩ ২০:২৫ পিএম

২০০ ম্যাচকে অনন্য অর্জন মানছেন রোনালদো

৩৯-এ পা দেবেন কদিন পর। এ বয়সে ফিটনেস এবং পারফরমেন্স ধরে রাখা খুবই কঠিন বিষয়। কিন্তু নামটা যখন ক্রিশ্চিয়ানো রোনালদো; তখন তিনি তো সব হিসেব বদলে দেওয়ার ক্ষমতা রাখেন। জানেন কিভাবে দলকে জেতাতে হয়। মঙ্গলবার রাতে আরেকবার সেই প্রমাণ দিলেন রোনালদো। তার করা একমাত্র গোলেই ২০২৪ ইউরো বাছাই পর্বের ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে পর্তুগাল। 

এদিন শুধু গোল করে দলকে ম্যাচই জেতাননি পাঁচবারের ব্যালন  ডি’অরজয়ী। প্রথম ফুটবলার হিসেবে ২০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলার কীর্তিও নিজের করে নিয়েছেন সিআর সেভেন। তার আগে সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার কীর্তি ছিল কুয়েতি ফুটবলার বদর আল মুতাওয়ার। তিনি ম্যাচ খেলেছেন ১৯৬টি।

এর আগে সবশেষ ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পর্তুগালকে ১-১ গোলে রুখে দেওয়ার অভিজ্ঞতা নিয়ে মাঠে নেমেছিল আইসল্যান্ড। গ্রুপ পর্বের সেই লড়াই ১-১ গোলে ড্র হয়েছিল। যদিও সেসব দূরে ঠেলে সেবার ফাইনালে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পর্তুগাল। সেই সুখস্মৃতি আরও একবার ফেরাতেই মাঠে নেমেছিল আইসল্যান্ড। তবে হয়েছে তার উল্টো। ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরে পর্তুগাল। প্রথম ১৫ মিনিটেই পাঁচটি কর্নার আদায় করে নেয়। শেষ কর্নারটিতে প্রায় এগিয়েই গিয়েছিল দলটি। তবে পেপের লাফিয়ে উঠে নেওয়া হেড ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক।

শুরুর চাপ সময়ের সঙ্গে কাটিয়ে উঠে পাল্টা আক্রমণে গিয়ে মাঝেমধ্যেই ভীতি ছড়াতে থাকে আইসল্যান্ড। ম্যাচের ২৪ মিনিটে দারুণ একটি সুযোগও পায় স্বাগতিকরা। বাইলাইনের কাছ থেকে সতীর্থের হেডে কাটব্যাক ফাঁকায় পেয়ে শট নেন মিডফিল্ডার ভিক্তর পলসন, বল চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। প্রথমার্ধের এক মিনিট যোগ করা সময়ে হেড করতে গিয়ে পেপেকে আইসল্যান্ডের ফরোয়ার্ড আলফ্রেদ কনুই মারলে মাঠে উত্তেজনা ছড়ায়। তবে সেই উত্তেজনা শেষ হলে গোলশূন্য ড্রয়ে শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধেও একই পথে এগোচ্ছিল ম্যাচ। পর্তুগাল ফরোয়ার্ডদের একের পর এক আক্রমণেও ভাঙা যাচ্ছিল না আইসল্যান্ডের রক্ষণ প্রাচীর। পরে আরও একবার পর্তুগালকে বাঁচাতে ত্রাতা হয়ে ওঠেন রোনালদো। দায়িত্ব কাঁধে তুলে নিয়ে নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভাঙেন ডেডলক। ম্যাচের ৮৯ মিনিটে গনজালো ইনাসিওর বাড়ানো বল ধরে দক্ষতার সঙ্গে জালে জড়ান আল নাসর তারকা। 

এ জয়ে চার ম্যাচের সবকটি জিতে টেবিলের শীর্ষে অবস্থান পর্তুগালের। ২০০তম ম্যাচে আন্তর্জাতিক ক্যারিয়ারের ১২৩তম গোল পাওয়ায় দারুণ উচ্ছ্বসিত রোনালদো, ‘এটা দুর্দান্ত একটা অর্জন আমার ক্যারিয়ারে। সত্যিই অনন্য অর্জন। এ ম্যাচে আমার গোলে আমার দল জিতেছে। এটা আমার ২০০ ম্যাচ খেলার অর্জনের চেয়েও বিশেষ।’ 

সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলা ফুটবলার

নাম দেশ ম্যাচ

ক্রিশ্চিয়ানো রোনালদো পর্তুগাল ২০০

বদর আল মুতাওয়া কুয়েত ১৯৬

সশ চিন আন মালয়েশিয়া ১৯৫

আহমেদ হাসান মিসর ১৮৪

আহমেদ মুবারক ওমান ১৮৩

সার্জিও রামোস স্পেন ১৮০

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা