× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া প্রথম বিশ্বকাপ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ জুলাই ২০২৩ ২১:৫৫ পিএম

ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া প্রথম বিশ্বকাপ

শেষ আশাটুকুও আর রইল না। বাছাইপর্বেই আটকে গেল ওয়েস্ট ইন্ডিজের ভারত বিশ্বকাপের স্বপ্ন। টিকে থাকার লড়াইয়ে স্কটল্যান্ডের বিপক্ষে পাত্তায় পেল না শাই হোপের দল। ৭ উইকেটের হারে থামল ওয়েস্ট ইন্ডিজের ভারত বিশ্বকাপের টিকিটের দৌড়। আর এতেই প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই মাঠে গড়াবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর ওয়ানডে বিশ্বকাপ ২০২৩। 

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাছাইপর্ব উৎরাতে পারেনি ক্যারিবীয়রা। এরপর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে বদলেছে অনেক কিছুই। কেবল ভাগ্যটাই বদলাতে পারেনি ২ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ওয়েস্ট ইন্ডিজের দুঃস্বপ্নের শুরুটা হয়েছিল বাছাইপর্বের গ্রুপপর্বে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে। ওই হারের পর শঙ্কা কাটিয়ে সুপার সিক্সে জায়গা হলেও এরপর এর পারে উঠেনি ওয়েস্ট ইন্ডিজ। টানা তিন হারে ২ ম্যাচ হাতে রেখেই বিদায় নিশ্চিত করে ফেলেছে দলটি।

টিকে থাকার লড়াইয়ে এদিন আগে ব্যাট করতে নেমে ৪৩.৫ ওভারে ১৮১ রানে অলআউট হয় ক্যারিবীয়রা। দলের হয়ে সর্বোচ্চ ৪৫ রান আসে জ্যাসন হোল্ডারের ব্যাট থেকে।

ছোট পুঁজিতে শুরুটা দারুণ করেছিল ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। দলীয় ১ রানেই স্কটিস ওপেনারকে ফিরিয়ে দারুণ কিছুর আভাস দিয়েছিল দলটি। তবে এরপর আর লড়াই করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ম্যাথিউ ক্রস ও ব্র্যান্ডন মাকুলিন জুটিতে জয়ের ভিত পেয়ে যায় স্কটিশরা। মাকুলিন ৬৯ রানে আউট হলেও ৭৪ রানে অপরাজিত থেকে দলকে ৭ উইকেটের বড় জয় এনে দেন ক্রস। তার অনবদ্য ইনিংসে ভর করে ৩৯ বল হাতে রেখে জয় পায় স্কটল্যান্ড। অন্যদিকে এ হারে ১৩ তম ওয়ানডে বিশ্বকাপের আসর থেকে বিদায় নিশ্চিত হয় ওয়েস্ট ইন্ডিজের।

 এর আগে ১৯৭৫ সালে হওয়া প্রথম বিশ্বকাপ এবং ১৯৭৯ বিশ্বকাপের শিরোপা উচিত ধরে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮৩ সালেও ফাইনাল খেলা দলটি। তবে এরপর আর কখনো ফাইনালে জায়গা না হলেও প্রতিটি বিশ্বকাপেই ছিল দলটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা