× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যাম্পিয়নস ট্রফির টিকিট পেল বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩ ২২:৪৪ পিএম

আপডেট : ১২ নভেম্বর ২০২৩ ২২:৪৫ পিএম

চ্যাম্পিয়নস ট্রফির টিকিট পেল বাংলাদেশ

কথায় বলে ‘কারও পৌষ মাস, কারও সর্বনাশ’। বিশ্বকাপে চমক দেখানো নেদারল্যান্ডস একে তো ভারতের রানপাহাড়ে পিষ্ট। তার ওপর বড় হারে চ্যাম্পিয়নস ট্রফির টিকিট হয়েছে হাতছাড়া। তাদের দুঃখ গাথায় সুবিধা হয়েছে বাংলাদেশের। ডাচদের ব্যর্থতার সুযোগে চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা পেলেন কোচ চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। স্বাভাবিক কারণেই যারপরনাই হতাশ ইউরোপের দলটি। আর তাদের কষ্টের বিপরীতে হয়তো উল্লাসই করছেন টাইগাররা।

বাংলাদেশের স্বপ্ন ছিল বিশাল। সেমিফাইনালে খেলার আশার ফানুস উড়িয়েই ভারতে পা রেখেছিল সাকিব আল হাসানের দল। স্বপ্নটা দেখেছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে, ক্যাপ্টেন সাকিব থেকে নাজমুল হোসেন শান্ত-মেহেদি হাসান মিরাজ-মুস্তাফিজুর রহমানরা। তাদের স্বপ্নটা অমূলক ছিল না। ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে বাংলাদেশের পারফরম্যান্সটা সেটাই বলে। আইসিসির এই লিগ আসরে তৃতীয় সেরা দল হিসেবে বিশ্বমঞ্চে নাম লেখান টাইগাররা।

বিশ্বকাপ সুপার লিগের সেই দুরন্ত পারফরম্যান্সটা বৈশ্বিক আসরের মূল পর্বে ঠিক বইয়ে নিয়ে যেতে পারেননি দেশের ক্রিকেটাররা। আফগানদের হারিয়ে বিশ্বকাপ শুরু করলেও ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও পাকিস্তানের কাছে ধরাশায়ী হয় সাকিবের দল। টানা ছয় হারের বৃত্তে আটকে বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্নটাই ভেঙে যায় দলের। ব্যাপারটা এখানেই শেষ নয়। চ্যাম্পিয়নস ট্রফির টিকিট পাওয়া নিয়েই দেখা দিয়েছিল অনিশ্চয়তা। পরে শ্রীলঙ্কার বিপক্ষে জেতায় জিইয়ে থাকে আশা। লঙ্কানরা নিজেদের শেষ ম্যাচ নিউজিল্যান্ডের কাছে হারায় পয়েন্ট তালিকায় আটে থেকেই দেশের ছেলেরা বিনি সুঁতোয় বুনতে থাকেন স্বপ্নমালা। শেষে ডাচরা হার মানায় বাংলাদেশ ক্রিকেটের আকাশ থেকে সরে গেছে কালো মেঘ। মেঘ গলিয়ে হাসি দিয়েছে সূর্য। আইসিসির এই ফ্ল্যাগশিপ টুর্নামেন্টে আর দর্শক হয়ে থাকতে হচ্ছে না লাল-সবুজ প্রতিনিধিদের। সব নাটকীয়তা শেষ করে হাসি ফুটেছে টাইগারদের মুখে। কারণটা তো সবার জানা, চ্যাম্পিয়নস ট্রফির টিকিট যে পেয়েছে বাংলাদেশ। 

২০২৫ সালে পাকিস্তানের মাটিতে হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে নাম লেখানোতে যতটা বাংলাদেশের সাফল্য রয়েছে, তার চেয়ে বেশি রয়েছে প্রতিপক্ষদের ব্যর্থতার সুফল। গতকাল নেদারল্যান্ডস ভারতের কাছে বিধ্বস্ত হওয়ায় চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পেয়েছেন বাংলার দামাল ছেলেরা। ডাচরা যদি কোনোভাবে আরেকটি রূপকথার জন্ম দিয়ে ফেলতে পারত, তাহলে অঘটনের শিকার হয়েও বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষেই থেকে যেত অপ্রতিরোধ্য ভারত। কিন্তু তাহলে ক্ষতিটা হতো শান্ত-লিটনদের। চ্যাম্পিয়নস ট্রফির টিকিট ছিনিয়ে নেওয়ার দৌড় থেকে ছিটকে যেত বাংলাদেশ।

আইসিসি আগেই জানিয়ে রেখেছে, এবার আর র‌্যাঙ্কিং থেকে চ্যাম্পিয়নস ট্রফির দল বেছে নেওয়া হচ্ছে না। টুর্নামেন্টের বাছাই পর্বের কাজটা সারবে তারা ভারতের মাটিতে চলমান বিশ্বকাপ থেকেই। যে কথা, সেই কাজ। সেমিফাইনালের লড়াই থেকে বাদ পড়া দলগুলো উঠেপড়ে লাগে পয়েন্ট তালিকার আটে থেকে চ্যাম্পিয়নস ট্রফিতে নিজেদের নাম লেখাতে। এই লড়াইয়ে ধুঁকতে থাকা ইংল্যান্ড নিজেদের টিকিট কেটে ফেলে পাকিস্তানকে হারিয়ে। আর বাংলাদেশ টিকিট পেয়ে যায় ডাচদের হারের কল্যাণে। ইংল্যান্ড ও বাংলাদেশ যথাক্রমে সাত ও আটে থেকে পৌঁছে গেছে ওয়ানডের এই মর্যাদাকর আসরে। আর ৯ ও ১০-এ থেকে বিশ্বকাপ শেষ করা শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস চ্যাম্পিয়নস ট্রফিতে বনে গেছে দর্শক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা