× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত-নিউজিল্যান্ড

সেমিতে জমবে তারকাদের দ্বৈরথ

নজরুল ইসলাম

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩ ০৭:৩৯ এএম

বিরাট কোহলি, রোহিত শর্মা, ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনার

বিরাট কোহলি, রোহিত শর্মা, ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনার

বিশ্বকাপ পা দিয়েছে নকআউট পর্বে। লিগ পর্ব শেষ করে সেরা চার দল এবার সেমিফাইনালের লড়াই নিয়ে মগ্ন। শেষ চারের প্রথম লড়াইয়ে আজ অপ্রতিরোধ্য ভারতের মুখোমুখি নিউজিল্যান্ড। রোহিত শর্মারা এখনও পর্যন্ত এবারের বিশ্বকাপে হারেননি। লিগ পর্বে কিউইদেরও হারিয়ে সেমিতে নাম লিখেছেন কোহলি-বুমরাহরা।

আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফের ব্ল্যাক ক্যাপসদের ধসিয়ে দিতে অস্ত্রে শান দিয়ে রেখেছে স্বাগতিকরা। লিগ পর্বের ৯ ম্যাচের ৯টিতেই জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে আছেন এখন বিশ্বকাপের আয়োজকরা। ১৮ পয়েন্টে বিশ্বকাপের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দলটি আজও জয়ের ছন্দটা ধরে রাখতে দৃঢ়প্রত্যয়ী। তাদের হাতে রয়েছেন রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ সিরাজ, জাসপ্রিত বুমরাহ ও কুলদীপ যাদবের মতো তারকারা।

বৈশ্বিক আসরের শুরুটা নিউজিল্যান্ডেরও ছিল দুরন্ত। কিন্তু ভাগ্যের ফেরে মাঝে খারাপ পারফরম্যান্স করে ফেলে তারা। এ কারণে পয়েন্ট তালিকার চারে থেকে লিগ পর্ব শেষ করে তারা ফের সেমির পরীক্ষায় ভারতের মুখোমুখি।

এবারের আসরে ভারতের কাছে হারলেও মুখোমুখি লড়াইয়ে অবশ্য কিউইরাই এগিয়ে। বিশেষ করে বিশ্বমঞ্চের নকআউট পর্বে। ২০১৯ বিশ্বকাপে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ভারতকে বিদায় করেছিল তারা সেমিফাইনাল থেকে। ঠিক পাঁচ বছর পর আরেকটি বিশ্বকাপের সেমিতে ফের দেখা হচ্ছে দুদলের। সেই অনুপ্রেরণা নিয়ে তাসমান সাগর পারের দেশটি মাঠে নামবে ভারতের প্রতিশোধের আগুন নিভিয়ে দিতে।

সেই লড়াইয়ে লড়তে তাদের হাতে রয়েছে সমৃদ্ধ অস্ত্রভাণ্ডার। যেখানে ক্রিকেটযুদ্ধের সাজে বসে আছেন ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেন উইলিয়ামসন, গ্লেন ফিলিপস, ড্যারিল মিচেল, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও লকি ফার্গুসনরা। শক্তিমত্তায় কেউ কারোর চেয়ে কোনো অংশে কম যায় না। দুদলের ক্রিকেটারদের জমজমাট দ্বৈরথটাই এবার দেখার পালা। সে নিয়েই আজকের এই প্রতিবেদন-

রোহিত শর্মা-ট্রেন্ট বোল্ট 

অভিজ্ঞতার যুদ্ধে রোহিত শর্মা ও ট্রেন্ট বোল্ট কেউ কারোর চেয়ে কম যান না। সন্দেহ নেই একে অন্যের বিরুদ্ধে নিজের অস্ত্র পুরোপুরি কাজে লাগাবেন। দুজনের চোখ থাকবে নিজ নিজ দলকে শুরুতে রাখার দিকে। চেষ্টা করবেন অন্যদের চেয়ে ভালো করে নিজেদের সেরাটা বিলিয়ে দিতে।

ভারতের উত্তরসূরি ব্যাটারদের জন্য রোহিত বিশ্বকাপকে দেখছেন প্ল্যাটফর্ম হিসেবেই। যেখানে তরুণ ব্যাটাররা দলের প্রয়োজনে জ্বলে উঠবেন। প্রতিপক্ষ বোলারদের কচুকাটা করবেন। এমনটাই প্রত্যাশা ভারতীয় অধিনায়কের। আর ট্রেন্ট বোল্টের লক্ষ্যই শুরুর কয়েক ওভারেই শত্রুপক্ষের ব্যাটিং লাইনআপে ধস নামিয়ে দেওয়া। এক দিনের ক্রিকেটে রোহিতের উইকেট পাঁচবার নিয়েছেন ট্রেন্ট বোল্ট। এবারও চান।

বিরাট কোহলি-টিম সাউদি 

দুজনের মাঠের শত্রুতা চলছে ২০০৮ সাল থেকে। আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে পথচলা শুরু তাদের দ্বৈরথের। দুজনের জমজমাট সেই প্রতিদ্বন্দ্বিতা অবশেষে চূড়ান্ত অধ্যায়ে নাম লেখাতে যাচ্ছে। দুজনের দুশমনি ক্রিকেট অনুরাগীরা উপভোগ করবেন আজ। ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনালে মুখোমুখি হবেন বিরাট কোহলি ও টিম সাউদি। এবারের বিশ্বকাপে ভারতের হয়ে ব্যাটিংয়ে সবচেয়ে ছন্দে রয়েছেন কোহলি (৫৯৪ রান)। বৈশ্বিক আসরের লিগ পর্বে তার ব্যাট থেকে সর্বাধিক রান এসেছে। দুর্দান্ত ব্যাটিংয়ের ধারাবাহিকতা ধরে রাখতে হলে কোহলিকে টিম সাউদির হুমকিকে দূরে ঠেলে রাখতে হবে। তবে কোহলিকে রুখতে চেষ্টার কমতি রাখবেন না বোল্টও। কারণ অনেক দিন ফর্মের বাইরে থাকলেও বিশ্বমঞ্চে এসে ঠিকই জ্বলে উঠেছেন এ কিউই তারকা পেসার। ওয়ানডেতে সাউদি ছয়বার কোহলির চেয়ে ভালো পারফরম্যান্স উপহার দিয়েছেন। আর সব মিলিয়ে ভারতের সাবেক অধিনায়কের উইকেট নিয়েছেন তিনি নয়বার।

জাসপ্রিত বুমরাহ-রাচিন রবীন্দ্র 

ভারতের মাটিতে চলমান ২০২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে এখন পর্যন্ত যে খেলোয়াড়রা ঝড় তুলেছেন; জাসপ্রিত বুমরাহ ও রাচিন রবীন্দ্র তাদের মধ্যে অন্যতম। আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে লড়বেন দুজনে। বুমরাহ-রাচিনের আজকের ক্রিকেটযুদ্ধ নতুন প্রজন্মের নতুন দ্বৈরথের জন্ম দেবে।

যদিও শুরুর দিকে বুমরাহর বোলিং তোপ সামলে খেলাটা ছিল অসম্ভব। তবে রবীন্দ্র বুদ্ধিমত্তার সঙ্গে পরিস্থিতি ও কন্ডিশন বুঝে নিজের ব্যাটিং দক্ষতা কাজে লাগিয়েছেন। ভারত-নিউজিল্যান্ডকে শুরুর দিকে খেলায় এগিয়ে রাখতে নিজ নিজ দলের জন্য দুজনেই হতে পারেন মোক্ষম অস্ত্র। আর এটাই জিভে জল এনে দেওয়ার মতো ম্যাচটিকে আরও উপভোগ্য গড়ে তুলবে। মাঠে জমে উঠবে লড়াই।

কুলদীপ যাদব-ড্যারিল মিচেল 

ওয়ানডেতে মাঝের ওভারগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ সেশনগুলোর মধ্যে একটি। এখানে যে দল আধিপত্য বিস্তার করে, তারাই শেষ পর্যন্ত চূড়ান্ত বিজয়ের দিকে ধাবিত হয়। ভারতের জন্য কুলদীপ যাদব একই সঙ্গে লিঞ্চপিন ব্যাটার আর বাঁহাতি রিস্ট স্পিনার। অন্যদিকে দুর্দান্ত ফর্মে রয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটার ড্যারিল মিচেল। যিনি কি না সম্ভাব্য যেকোনো হুমকি এড়িয়ে ক্রিকেটযুদ্ধের ময়দানে টিকে থাকতে অভ্যস্ত। 

গ্রুপ পর্বে ড্যারিল যাদবকে শাসন করে গেছেন। শুধু তাই নয়। তরুণ এ বোলারের মানসিকতাকে বিপর্যস্ত করে তুলেছিলেন। এই বিষয়টি কিন্তু বিশ্বকাপের নকআউটের মতো মহাগুরুত্বপূর্ণ ম্যাচে স্মরণীয় হয়ে যেতে পারে। যাদব টি-টোয়েন্টিতে ড্যারিলের উইকেট পেয়েছেন। কিন্তু ৫০ ওভারের ক্রিকেট রয়েছে অন্য কোনো সম্ভাবনা।

মোহাম্মদ শামি-কেন উইলিয়ামসন 

২০২৩ বিশ্বকাপে সিম বোলিংয়ে মোহাম্মদ শামি এখন বিধ্বংসী। টুর্নামেন্টের সেরা ব্যাটারদের বেকায়দায় ফেলে যাচ্ছেন। তবে নিউজিল্যান্ড ম্যাচে শামিকে কেন উইলিয়ামসনকে ছাড়িয়ে যেতেই হবে। কারণ ভারতের নকআউট ম্যাচে প্রায়ই কাঁটা হয়ে ফোটেন এ কিউই কাপ্তান।

উইলিয়ামসনের বল যতটা সম্ভব দেরিতে মোকাবিলা করার সামর্থ্য রাখেন। এ কারণে সিমিং ডেলিভারি তার ব্যাটিং প্রতিশ্রুতিকে সহজেই ঝুঁকিতে ফেলতে পারে না। দুই বর্ষীয়ানের অভিজ্ঞতাই বলছে- শামি ও উইলিয়ামসনের মধ্যে আকর্ষণীয় লড়াই অপেক্ষা করছে ক্রিকেটপ্রেমীদের জন্য।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা