× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নকআউটে আর্সেনাল, বিদায়ের দ্বারপ্রান্তে ম্যানইউ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২৩ ২২:১৫ পিএম

আপডেট : ৩০ নভেম্বর ২০২৩ ২২:১৮ পিএম

 নকআউটে আর্সেনাল, বিদায়ের দ্বারপ্রান্তে ম্যানইউ

আর্সেনাল প্রথমার্ধেই প্রতিপক্ষের জালে পাঁচ গোল দিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয়। এমিরেটস স্টেডিয়ামে বুধবার রাতে লেন্সকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্সেনাল। তাতেই গ্রুপসেরা হয়ে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে নাম লিখেছে কোচ মিকেল আর্তেতার দল। 

তবে শুরুর ধাক্কা সামলে নিয়ে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়াল রিয়াল মাদ্রিদ। খানিক বাদে এগিয়েও গেল তারা। পরে তো জয়ের খাতায় নাম লেখে রিয়াল মাদ্রিদ। তবে নাপোলি হাল ছাড়েনি সহজে। জমে উঠল লড়াই। জমজমাট লড়াইয়ের শেষদিকে আক্রমণের ঝড় তুলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ল কার্লো আনচেলত্তির দল। সান্তিয়াগো বার্নাব্যুতে ৪-২ গোলে জিতেছে রিয়াল। টানা পাঁচ জয়ে ‘সি’ গ্রুপের সেরা দল হিসেবে নকআউট পর্বে উঠেছে স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি। চ্যাম্পিয়নস লিগে নিজের প্রথম ম্যাচের প্রতিটিতে গোল দিয়ে রেকর্ড গড়লেন জুড বেলিংহ্যাম।

অন্যদিকে খেলার ১৮ মিনিটের মধ্যে ২ গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ম্যানচেস্টার ইউনাইটেড। চ্যাম্পিয়নস লিগের পঞ্চম রাউন্ডে গালাতাসারের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করেছে এরিক টেন হাগের দল। এ ড্রয়ে শেষ ষোলোয় ওঠার সম্ভাবনা কঠিন থেকেও কঠিন করে ফেলল প্রিমিয়ার লিগের দলটি। 

ঘরের মাঠে প্রথম লেগে গালাতাসারের বিপক্ষে হার মেনেছিল ম্যানইউ। এরপর তুরস্কে গিয়ে জয় নিয়ে ফেরাটা ছিল চ্যালেঞ্জের। তা ছাড়া গালাতাসারের হোম মাঠে ম্যানইউর অতীত ইতিহাসও সুখকর নয়। সবকিছু মিলিয়ে শঙ্কা নিয়েই তুরস্কে পৌঁছায় টেন হাগের দল। তবে সব আশঙ্কা উড়িয়ে দিয়ে খেলায় দারুণ ফুটবলের প্রদর্শনী দেখায় দলটি।

দাপুটে ফুটবলে স্বাগতিকদের কোণঠাসা করে রাখে ম্যানইউ। ম্যাচের ১১ মিনিটের মাথায় ‘বিস্ময় বালক’ আলেহান্দ্রো গার্নাচোর দুর্দান্ত গোলে প্রথমবার ম্যাচে এগিয়ে যায় ম্যানইউ। নিজেদের লিগ ম্যাচের সবশেষ খেলায় বাইসাইকেল কিকে গোল করে আলোচনার জন্ম দিয়েছিলেন তরুণ এই আর্জেন্টাইন ফুটবলার। তার গোলে এগিয়ে যাওয়ার পর ১৮ মিনিটে লিড দ্বিগুণ করেন ব্রুনো ফার্নান্দেজ। ডি বক্সের অনেকটা দূর থেকে পর্তুগিজ তারকার নেওয়া ডান পায়ের শটটি ঠেকানোর সাধ্য ছিল না গালাতাসারের গোলরক্ষকের জন্য।

দুই গোলে এগিয়ে গেলেও ম্যানইউকে স্বস্তিতে রাখেনি গালাতাসারে। সময় এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে দলটি স্বরূপে ফেরে। ২৯ মিনিটের মাথায় হাকিম জিয়াস ১ গোল শোধ দেন। ২-১ ব্যবধানে থেকে বিরতিতে যায় দুই দল। বিরতির পর দ্রুতই স্কোরলাইন ৩-১ করেন ম্যানইউর ম্যাকটোমিনে। ২ গোলে পিছিয়ে পড়লেও হাল ছাড়েনি গালাতাসারে। একের পর এক আক্রমণে ম্যানইউর রক্ষণভাগ বেশ কয়েকবার কাঁপিয়ে দিয়েছে দলটি। সেখান থেকে গোল পেতে বেশি সময় লাগেনি। ৬২ মিনিটের মাথায় জিয়াস ব্যবধান কমান। এরপর ৭১তম মিনিটে সমতাসূচক গোলটি করেন আকতুরকোগলু। বাকি সময়টা গোলের জন্য মরিয়া হয়ে খেলেছে বটে, কিন্তু গোলের দেখা পায়নি কোনো দল। ৩-৩ গোলের ড্র মেনেই মাঠ ছাড়ে দল দুটি।

এই গ্রুপ থেকে আগেই শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে বায়ার্ন মিউনিখ। বাকি তিন দলের মধ্যে যেকোনো একটি দল পাবে পরের রাউন্ডে যাওযার সুযোগ। পাঁচ খেলায় ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে রয়েছে ম্যানইউ, গালাতাসের পয়েন্ট ৫। গ্রুপের শেষ ম্যাচে ম্যানইউর প্রতিপক্ষ বায়ার্ন। যেখানে শুধু জিতলেই হবে না, চেয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকেও।

এই গ্রুপ থেকে রাতের অন্য খেলায় বায়ার্নের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে এফসি কোপেনহেগেন। তাতে নকআউটে খেলার সুযোগ রয়েছে ডেনমার্কের ক্লাবটিও। ৫ পয়েন্ট নিয়ে টেবিলের ২-এ আছে তারা। শেষ ম্যাচে গালাতাসারের বিপক্ষে জিতলেই নকআউট নিশ্চিত হয়ে যাবে কোপেনহেগেনের। তবে ড্র করলেও সুযোগ থাকবে দলটির। আবার গালাতাসারের শেষ ষোলোয় যেতে হলে জয় ছাড়া বিকল্প নেই। তবে ম্যানইউর জন্য সমীকরণটা বেশ কঠিন। নিজেদের তো জিততেই হবে, গ্রুপের অন্য ম্যাচে যাতে ফল না হয় সেদিকে তাকিয়ে থাকতে হবে। কারণ ওই ম্যাচে কোনো দল জিতলেই বিদায়ঘণ্টা নিশ্চিত হয়ে যাবে ম্যানইউর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা