× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেসির জার্সি বিক্রি ৮৫ কোটি টাকায়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩ ১২:২৯ পিএম

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২৩ ১২:৫৭ পিএম

বিশ্বকাপ ট্রফি হাতে লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

বিশ্বকাপ ট্রফি হাতে লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

গেল বছর এমন দিনে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর ছিল কোটি কোটি সমর্থক। তাদের সেই স্বপ্ন পূরণ হয় ওই বছরের ১৮ ডিসেম্বর। ৩৬ বছর পর কাতারে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। সেই ট্রফি জয়ের এক বছর পূর্তি উপলক্ষে নানা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে আর্জেন্টিনা। এরই মধ্যে বিক্রি হয়ে গেল বিশ্বকাপে লিওনেল মেসির পরা ছয়টি জার্সি।

বিশ্বের অন্যতম চিত্রকলা, অলংকার এবং সংগ্রহে রাখার মতো অন্যান্য জিনিসের ব্রোকার হাউস অবস্থিত নিউইয়র্কে। সেখানকার সোথেবির নিলামে মেসির ছয়টি জার্সি বিক্রি হয়েছে মোট ৭৮ লাখ ডলারে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৫ কোটি টাকা। নিলামে মেসির যে ছয়টি জার্সি তোলা হয়েছিল সেগুলো তিনি পরেছেন কাতার বিশ্বকাপ ফাইনালের প্রথমার্ধে, সেমিফাইনালে, কোয়ার্টার ফাইনালে, সুপার সিক্সটিনে ও গ্রুপ পর্বের দুটি ম্যাচে।

এদিকে জার্সি বিক্রিতে সর্বোচ্চ মূল্যের রেকর্ডটি দখলে আছে দিয়েগো ম্যারাডোনার। ‘হ্যান্ড অব গড’ ম্যাচে পরিহিত কিংবদন্তি ম্যারাডোনার জার্সিটি বিক্রি হয়েছিল ৯২ লাখ ডলারে। বাংলাদেশি ১০০ কোটি ছাড়িয়েছে। আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী তারকার মৃত্যুর পর গত বছর সেটি নিলামে বিক্রি হয়।

সব মিলিয়ে খেলাধুলার স্মারক হিসেবে নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি জার্সিটি বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানের। শিকাগো বুলসের হয়ে ১৯৯৮ সালে এনবিএ’র চূড়ান্ত পর্যায়ে জর্ডানের পরা জার্সিটি গত বছর ১ কোটি ১ লাখ ডলারে নিলামে বিক্রি হয়।

মেসির জার্সির নিলাম প্রসঙ্গে সোথেবি জানিয়েছে, ‘নিলাম থেকে পাওয়া অর্থের একটি অংশ দান করা হবে ইউনিকাসের প্রজেক্টে। লিও মেসি ফাউন্ডেশনের সহায়তায় যেটি পরিচালনা করে সান্ত জোয়ান দে ডিও বার্সেলোনা চিলড্রেনস হসপিটাল। এ প্রকল্প মূলত বিরল রোগাক্রান্ত শিশুদের নিয়ে কাজ করে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা