× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো

কঠিন পরীক্ষায় বার্সা-ইন্টার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩ ২১:২৭ পিএম

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২৩ ২১:৫২ পিএম

কঠিন পরীক্ষায় বার্সা-ইন্টার

উয়েফা চ্যাম্পিয়নস লিগে এবার নকআউট মহারণ। ম্যানচেস্টার সিটি, বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, আর্সেনাল ও বায়ার্ন মিউনিখের মতো দলগুলোর নক আউট পর্বের প্রতিপক্ষ চূড়ান্ত। ড্রয়ে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেয়েছে ম্যানসিটি, রিয়াল ও বায়ার্ন। তবে বড় পরীক্ষার সামনে বার্সেলোনা ও ইন্টার মিলান।

সোমবার সুইজারল্যান্ডের নিওনে বাংলাদেশ সময় বিকাল ৫টায় অনুষ্ঠিত হয় চলতি চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের ড্র। ফেব্রুয়ারির ১৩, ১৪, ২০ ও ২১ তারিখে প্রথম লেগ এবং মার্চের ৫, ৬, ১২ ও ১৩ তারিখে গড়াবে দ্বিতীয় লেগের লড়াই। শেষ আটের পথে মিলছে জমজমাট লড়াইয়ের আভাস। 

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটির প্রতিপক্ষ এফসি কোপেনহেগেন। কেভিন ডি ব্রুনেই ও আর্লিং হালান্ডদের প্রতিপক্ষ কোপেনহেগেনকে অপেক্ষাকৃত দুর্বল ভাবা হলেও তারা সিটিকে ভোগাতে পারে। গ্রুপ পর্বে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৪-৩ গোলে হারিয়েছিল দলটি। ২০১১ সালের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে উঠেছে ডেনিশ দলটি। ড্রতে অংশ নেওয়া ১৬ দলের মধ্যে সর্বনিম্ন র‌্যাঙ্কধারী কোপেনহেগেন। ইউরো ক্লাব ইনডেক্স র‌্যাঙ্কিংয়ে ৭৯ নম্বরে থাকা দলটি ১৬ ম্যানইউ ও ৫০ র‌্যাঙ্কধারী গালাতাসারেকে টপকে শেষ ষোলোয় জায়গা করে নেয়।

চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ ১৪ বারের শিরোপাধারী দল রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ ২০১৯-২০ মৌসুমে সেমিফাইনালে খেলা আরবি লাইপজিগ। আর্সেনাল এ নিয়ে চতুর্থবারের মতো চ্যাম্পিয়নস লিগের নকআউটে খেলবে পোর্তোর বিপক্ষে। আগের তিন লড়াইয়ে তারাই এগিয়ে। সর্বশেষ ২০০৯-১০ মৌসুমে পোর্তোর মাঠে ২-১ গোলে হারলেও লন্ডনে ফিরতি লেগে ৫-০ গোলের বিশাল জয় পায় গানাররা।  

কিলিয়ান এমবাপের পিএসজি প্রতিপক্ষ হিসেবে পেয়েছে লা লিগার দল রিয়াল সোসিয়েদাদকে। নাটকীয়ভাবে ডেথ গ্রুপ থেকে শেষ ষোলোয় পৌঁছেছে কিলিয়ান এমবাপের দল। আজ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিততে পারেনি পিএসজি। চুক্তি নবায়ন না হলে এটাই ফরাসি জায়ান্টদের হয়ে এমবাপের শেষ মৌসুম। প্রথম রাউন্ডে লাইফলাইন পাওয়া এমবাপে দলকে কতদূর টেনে নিতে পারেন, সেটাই এখন দেখার। তবে শেষ আটে ওঠার মিশনে স্প্যানিশ দল সোসিয়েদাদ যে ছেড়ে কথা বলবে না তা বলাই বাহুল্য। বাকিদের মধ্যে ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ লড়বে ল্যাজিওর বিপক্ষে। আর ১৯৯৬-৯৭-র চ্যাম্পিয়ন বরুশিয়া ডর্টমুন্ড মুখোমুখি হবে ডাচ দল পিএসভি আইন্দহোভেনের। 

শেষ ষোলোতে বড় পরীক্ষা দিতে হবে ইন্টার মিলান, আটলেটিকো মাদ্রিদ ও বার্সাকে। শেষ আটে ওঠার যুদ্ধে আটলেটিকো খেলবে গতবারের রানার্সআপ ইন্টারের বিপক্ষে। বার্সার প্রতিপক্ষ গতবারের সিরি আ চ্যাম্পিয়ন নাপোলি। নকআউট পর্বে গ্রুপ চ্যাম্পিয়নরা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে গ্রুপ রানার্সআপদের।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে এসেছে বায়ার্ন, আর্সেনাল, রিয়াল মাদ্রিদ, রিয়াল সোসিয়েদাদ, আটলেটিকো মাদ্রিদ, বরুশিয়া ডর্টমুন্ড, ম্যানসিটি ও বার্সা। গ্রুপ রানার্সআপ হিসেবে জায়গা করে নিয়েছে এফসি কোপেনহেগেন, পিএসভি আইন্দহোভেন, ইন্টার মিলান, পিএসজি, লাইপজিগ ও এফসি পোর্তো। 

শেষ ষোলোর দ্বৈরথ

এফসি পোর্তো-আর্সেনাল

কোপেনহেগেন-ম্যানসিটি

নাপোলি-বার্সেলোনা

পিএসজি-রিয়াল সোসিয়েদাদ

ইন্টার মিলান-আটলেটিকো

পিএসভি-ডর্টমুন্ড

ল্যাজিও-বায়ার্ন মিউনিখ

লাইপজিগ-রিয়াল মাদ্রিদ


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা