× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিরিজ জয়ের হাতছানি জ্যোতিদের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩ ২২:২২ পিএম

জ্যোতিদের চোখ সিরিজে— পুরোনো ছবি

জ্যোতিদের চোখ সিরিজে— পুরোনো ছবি

ইস্ট লন্ডনের বাফেলো পার্কের স্মরণীয় জয় আনার কদিন আগে বেনোনিতেও এসেছিল আরেকটি ‘প্রথম’। নিগার সুলতানা জ্যোতিরা টি-টোয়েন্টি ম্যাচের পর ওয়ানডেতেও প্রথমবারের মতো হারায় দক্ষিণ আফ্রিকার মেয়েদের। বাংলার বাঘিনীদের সামনে এবার সিরিজ জয়ের হাতছানি। তিন ম্যাচের একদিনের সিরিজটি লাল-সবুজ প্রতিনিধিদের জন্য ভীষণই গুরুত্বপূর্ণ। ২০২৫ বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলতে হলে টেবিলের সেরা ছয়ের মধ্যে থাকতে হবে জ্যোতিদের। এমনি অবস্থায় আগামীকাল বুধবার পচেফস্ট্রুমে সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রোটিয়া নন্দিনীদের মুখোমুখি হবে বাঘিনীরা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। 

এটিই আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের শেষ সিরিজ বাংলাদেশের মেয়েদের। আগামীকালের ম্যাচ জিতলেই এক ম্যাচ হাতে রেখেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের উৎসবে মাততে পারবে টাইগ্রেসরা। গত শনিবার বাফেলো পার্কে স্বাগতিকদের ১১৯ রানে হারিয়ে অবিস্মরণীয় জয় তুলে সিরিজে এগিয়ে আছে সফরকারীরা। সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখার জন্য আগামীকাল প্রোটিয়াদের সামনে জয়ই একমাত্র বিকল্প। 

সমতায় ফেরার জন্য তাই যথেষ্ট সতর্ক দক্ষিণ আফ্রিকার অধিনায়ক লরা উলভার্ট। বড় স্বপ্নপূরণে প্রতিজ্ঞাবদ্ধ জ্যোতিও। বেশ কিছুদিন ধরেই দুর্বার গতিতে এগোচ্ছে বাংলাদেশের মেয়েরা। প্রতিপক্ষের ওপর চাপ ফেলা, দাপট দেখানো এবং সব শেষে কাঙ্ক্ষিত জয়টাও ছিনিয়ে আনছে লাল-সবুজের দল। তাদের হাত ধরে আসছে একের পর এক ‘প্রথমের’ স্বাদ। প্রোটিয়া মেয়েদের বিপক্ষে পঞ্চাশ ওভারের ক্রিকেটে এখন পর্যন্ত ১৯ ম্যাচের ১৬টিতেই হেরেছে বাংলাদেশের মেয়েরা। বাকি তিন জয়ের প্রথমটি ২০১২ সালে মিরপুরে ২ উইকেটে, কক্সবাজারে ২০১৭ সালে ১০ রানের এবং সবশেষ প্রোটিয়াদের ঘরের মাটিতেই জ্যোতিরা এনেছে ১১৯ রানের বড় ব্যবধানের জয়। এবার প্রথমবার সিরিজ জয়ের যুদ্ধ জ্যোতিদের। 

টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচ জিতেও সিরিজ জিততে পারেনি বাংলার বাঘিনীরা। শেষ দুটো ম্যাচ হেরে সিরিজ জয়ের স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় সফরকারীদের। এবার আর টি-টোয়েন্টি সিরিজের পুনরাবৃত্তি চায় না সফরকারী শিবির। দোর্দণ্ড প্রতাপ স্বাগতিকদের একবিন্দু ছাড় দিতে রাজি নন বাংলাদেশ অধিনায়ক। বিশ্বকাপকে পাখির চোখ করছেন টাইগ্রেস কান্ডারি জ্যোতি। বাছাইপর্ব যাতে খেলতে না হয় সেজন্য সিরিজের বাকি ম্যাচগুলো জেতা খুবই জরুরি মনে করছেন জ্যোতি। তার ভাষায়, ‘এই ম্যাচের ২ পয়েন্ট খুবই গুরুত্বপূর্ণ। ম্যাচগুলো দুই দলের জন্যই খুব দরকারি। কেননা আমরা কেউই বাছাই পর্বে যেতে চাই না।’ সরাসরি মূল পর্বের সুযোগ কাজে লাগাতে মরিয়া দুই শিবিরই। 

নারী চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে শ্রীলঙ্কাকে টপকে পয়েন্ট তালিকার সাতে উঠে এসেছে বাংলাদেশ। ২০২৫ বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে স্বাগতিক ভারত ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ দল। আরও একধাপ ওপরে উঠে আসতে না পারলে বাছাই পর্বে খেলতে হবে বাংলাদেশকে। বাছাই পর্বের জটিলতা এড়ানোর জন্য প্রোটিয়া বধই একমাত্র বিকল্প বাংলার বাঘিনীদের জন্য। দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করতে পারলে তালিকার শীর্ষ দুইয়ে ওঠার সুবর্ণ সুযোগ এখন জ্যোতি ব্রিগেডের সামনে। তবে ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও শীর্ষ ছয়ে জায়গা করে নেবে লাল-সবুজের প্রতিনিধিরা। আর এই সুযোগটাই কাজে লাগাতে চায় জ্যোতিরা। এদিকে একই চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকার সামনেও। ১০ ম্যাচ খেলে প্রোটিয়া মেয়েরা ১৪ পয়েন্ট নিয়ে আছে টেবিলের ছয় নম্বরে। অবস্থান ধরে রাখার লড়াই স্বাগতিকদের। 

পরিস্থিতির গুরুত্ব খুব ভালোভাবেই অনুধাবন করতে পারছেন স্বাগতিক অধিনায়ক লরা উলভার্ট। আর এই চ্যালেঞ্জে তাদের মাথাব্যথা বাংলাদেশের স্পিন অ্যাটাক। তার কথায়, ‘তারা টি-টোয়েন্টি সিরিজে একজন পেসার নিয়ে খেলেছে। বাকি সবাই ছিল স্পিনার। সবকিছু আসলে নির্ভর করছে মানসিকতার ওপর। বাংলাদেশ সিরিজে কী করবে সে ব্যাপারে আমরা সতর্ক। তাদের তরুণরা বেশ ভালো করছে। আমাদের জন্য খুব কঠিন পরীক্ষা অপেক্ষা করছে।’

দক্ষিণ আফ্রিকাকে আগামীকাল হারাতে পারলে বাংলাদেশের নারী ক্রিকেটাররা আরেকটি প্রথমের স্বাদ পাবে। প্রোটিয়া ‍মুলুকে বসে ভারতের ২০২৫ বিশ্বকাপের টিকিটও অনেকটাই নিশ্চিত করতে পারবে জ্যোতিরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা