× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

'স্রোতে ভেসো না' শান্তর প্রতি রাজ্জাক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২৩ ২২:২৩ পিএম

নাজমুল হোসেন শান্ত

নাজমুল হোসেন শান্ত

বিশ্বকাপ শেষে নেতৃত্ব ছাড়বেন। এমনটাই জানিয়েছিলেন সাকিব আল হাসান। তাই বৈশ্বিক আসরের মাঝেই শুরু হয়ে যায় নতুন আলোচনা। বিষয়বস্তু ছিল- বাংলাদেশের নতুন অধিনায়ক কে হবেন? সাকিবের উত্তরসূরি হিসেবে মেহেদি হাসান মিরাজ, লিটন দাস ও নাজমুল হোসেন শান্তদের নামগুলোই চলে আসে আলোচনার কেন্দ্রে। মাঠের পারফরম্যান্সের কারণে তখন অবশ্য মিরাজই এগিয়ে ছিলেন নতুন নেতা হওয়ার দৌড়ে। 

কিন্তু ক্রিকেট মহাযজ্ঞ শেষে হোম টেস্ট সিরিজে নেতৃত্ব দিয়ে চমক দেখান শান্ত। দেশের নতুন কাপ্তান হওয়ার লড়াইয়ে ফ্রন্টলাইনে চলে আসেন তারকা এ ব্যাটার। দেশের মাটিতে তার নেতৃত্বেই টেস্টে নিউজিল্যান্ডকে হারায় বাংলাদেশ। শুধু তাই নয়, সুনিপুণ নেতৃত্বের সঙ্গে সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে হাঁকান দারুণ এক সেঞ্চুরি (১০৫)। টাইগাররা ছিনিয়ে নেয় ১০৫ রানের অবিস্মরণীয় এক জয়। মিরপুর টেস্টে তো শান্তর দল সিরিজ জয়ের দ্বারপ্রান্তেই পৌঁছে গিয়েছিল। কিন্তু তীরে তরি ভেড়েনি।

তারপরও সবাই দেশের ভবিষ্যৎ দলপতির ছায়া দেখছেন শান্তর মাঝে। তবে সাকিব তিন সংস্করণেই দেশকে নেতৃত্ব দেবেন। বিশ্বসেরা অলরাউন্ডারের চাওয়ার সঙ্গে রাজি বিসিবিও। তাই আপাতত ভারপ্রাপ্ত কাপ্তান হয়েই থাকছেন শান্ত। আর তাই নেতৃত্বে নিয়মিত হতে আপাতত অপেক্ষায় থাকতে হচ্ছে শান্তকে। 

শান্তর নেতৃত্বের ভাগ্যটা বেশ পয়া। কিউইদের বিপক্ষে হোম টেস্ট সিরিজের পর অ্যাওয়ে সিরিজেও মিলল তার প্রমাণ। নিউজিল্যান্ডের মাটিতে এর আগে টানা ১৮ ওয়ানডে খেলেও জয় পায়নি। অবশেষে ১৯তম এক দিনের ম্যাচে সাফল্যের মুখ দেখেছে টাইগাররা।

নেপিয়ারে নিউজিল্যান্ডকে ৯৮ রানে গুটিয়ে দিয়ে ২০৯ বল হাতে রেখে ৯ উইকেটের বিশাল জয় পেয়েছেন লাল-সবুজ প্রতিনিধিরা। আগের দুই ম্যাচে রান না পেলেও এ ম্যাচে ঠিকই হেসেছে শান্তর ব্যাট। তার ফিফটি হাঁকানোর ম্যাচে বাংলাদেশ পেয়েছে ঐতিহাসিক জয়। 

ব্যাটিংয়ের সঙ্গে নেতৃত্বেও সুসময়ের বাতাস বইয়ে যাচ্ছে শান্তর ক্যারিয়ারে। চার দিক থেকে প্রশংসার বন্যায় ভাসছেন লাল-সবুজের এ আপৎকালীন অধিনায়ক। শান্তর স্তুতি গাইলেন বিসিবির নির্বাচক আব্দুর রাজ্জাকও। নেতৃত্বে অভূতপূর্ব সাফল্য পেলেও স্রোতে ভেসে না বেড়িয়ে মাটিতে পা রাখার পরামর্শ দিয়েছেন দেশের সাবেক এ তারকা স্পিনার।

শান্তকে আকাশে না উড়তে নিষেধ করে রাজ্জাক বলেন, ‘শান্ত খুবই আত্মবিশ্বাসী মানুষ। বিষয়টা ব্যাখ্যা করতে একটু আগে (অতীতে) যাওয়া লাগে, একটা সময় ছিল যখন বলা হতো শান্ত কোন বেসিসে দলে খেলে। এসব জিনিস নিয়েই মানুষ বড় হয়, যেমন সোনা পোড়ালে খাঁটি হয়। আমার কাছে মনে হয়, ও খাঁটি হয়েই আসছে। ওর প্রতি আমার একটাই মেসেজ থাকবেÑ ও যেন এই স্রোতে ভেসে না যায়।’

শান্তর কাঁধে নেতৃত্বের ভার রাখার আগে লোকজন নেতিবাচক কথাই শুনিয়েছেন। এ নিয়ে রাজ্জাকের ভাষ্য, ‘ও যেটা করছে, স্টিল লটস মোর টু ওর জন্য। ওর অধিনায়কত্ব আপনারা বুঝতেই পারছেন, এসব কারণেই আমরা তাকে নিয়েছি। এমন কোনো মানুষ নেই যে বলেনি ওকে নিয়ে। আমি হাঁটতে বের হয়েছি মানুষ বলেছে শান্তকে ছাড়া দল নেওয়া যায় না? তখনই বলেছি আপনার কাজটা আপনি করেন, আমারটি আমাকে করতে দেন, ওরটা ওকে করতে দিন।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা