× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সালতামামি ২০২৩

জোকোভিচের বুড়ো হাড়ের ভেলকি ও তিন রানী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩ ১৭:১৬ পিএম

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২৩ ১৭:১৮ পিএম

২০২৩ সালটা সোরা সময় ছিল জোকোভিচের—ছবি : সংগৃহীত

২০২৩ সালটা সোরা সময় ছিল জোকোভিচের—ছবি : সংগৃহীত

শেষ হয়ে গেল আরও একটি বছর। টেনিসেও সমাপ্তি ঘটল ২০২৩ মৌসুমের। ফেলে আসা এই মৌসুমে পুরুষদের এককের গল্পে কেবল নোভাক জোকোভিচেরই আধিপত্য। নারীদের এককে ছিল ভিন্ন চিত্র। এই বছর নারীদের কোর্টে হয়েছে তিন রানীর উত্থান। এখন ফিরে দেখা যাক এই খেলাটিতে কেমন ছিল ২০২৩ সাল। 

জোকোভিচের রেকর্ড

চলতি বছরের ইউএস ওপেনে ফাইনাল জিতে ২৪তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করেন নোভাক জোকোভিচ। ৫০ বছর আগে অস্ট্রেলিয়ান মার্গারেট কোর্টের সর্বকালের সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ডে ভাগ বসান তিনি। ফাইনালে ৩৬ বছরের জোকোভিচ পরাজিত করেন দানিল মেদভেদেভকে। এ ছাড়া নিউইয়র্কে আর্থার অ্যাশ স্টেডিয়ামে সবচেয়ে বেশি বয়সি খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়েন জোকোভিচ। 

এককের ফাইনালে আরও কিছু রেকর্ড নিজের দখলে নেন জোকোভিচ। ২০২৩ সালের জানুয়ারিতে ক্যারিয়ারের ১০ নম্বর অস্ট্রেলিয়ান ওপেন জয় করেন তিনি। বিশ্বে তার চেয়ে বেশি অস্ট্রেলিয়ান ওপেন জেতেননি আর কেউ। মেলবোর্নের ফাইনাল জয় জোকোভিচের জন্য ছিল বিশেষ কিছু। আগের বছর করোনা টিকা না নেওয়ার কারণে তাকে অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণ করতে দেওয়া হয়নি। চূড়ান্ত পর্যায়ে অপমান করে দেশে পাঠিয়ে দেওয়া হয় তাকে। সেই অপমানের মধুর প্রতিশোধই নিলেন পরের বছর অর্থাৎ ২০২৩ সালের খেতাব জিতে। এ ছাড়া অস্ট্রেলিয়ান ওপেন জিতে টেনিসে ২২টি গ্র্যান্ডস্ল্যাম জিতে ছুঁয়ে ফেলেন রাফায়েল নাদালকে। স্প্যানিশ কিংবদন্তিকে অবশ্য ছাড়িয়ে যেতে সময় লাগেনি জোকোভিচের। জুনে তাকে ছাড়িয়ে ২৩তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের পর নিজেকে এই খেলাটির ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেন জোকোভিচ। ফ্রেঞ্চ ওপেনের ওই ফাইনালে নরওয়ের ক্যাসপার রুডকে সরাসরি সেটে হারান তিনি। নাদালের প্রিয় আঙ্গিনাতেই তাকে পেছনে ফেলেন জোকোভিচ। এরপর সেপ্টেম্বরে ইউএস ওপেন জিতে নিজেকে আরও উচ্চতায় নিয়ে যান জোকোভিচ। ২৪তম গ্র্যান্ডস্ল্যাম জেতেন সার্বিয়ান তারকা। নিউইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে সবচেয়ে বেশি বয়সি খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডও গড়েন জোকো।

রেকর্ড গ্র্যান্ডস্ল্যাম জয়ের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেদিন ২৪ লেখা সংবলিত জ্যাকেট পরে এসেছিলেন জোকোভিচ। নিজের বক্তব্যে বলেছিলেন, ‘আমি জানি না কোথা থেকে শুরু করব। অবশ্যই এটা আমার কাছে পৃথিবীর সবকিছু। এর ব্যাখ্যা দেওয়া কঠিন। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল এই খেলায় সর্বোচ্চ পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করব। তবে কখনও কল্পনা করিনি ২৪টি গ্র্যান্ডস্ল্যাম নিয়ে এক দিন স্টেজে দাঁড়িয়ে কথা বলব। তবে গত দুই বছর ধরে আমার কাছে মনে হয়েছিল সুযোগ হয়তো আছে, সেটিকে কাজে লাগাতে হবে। ইতিহাস আমার সামনে আছে, কেন সেটাকে আমি গ্রহণ করব না।’

এদিকে প্রথম খেলোয়াড় হিসেবে তিনবার এক মৌসুমে তিনটি করে গ্র্যান্ডস্ল্যাম রেকর্ড গড়েন জোকোভিচ। প্রথমবার ২০১১ সালে তিনটি গ্র্যান্ডস্ল্যাম জিতেছিলেন। এরপর সেটির পুনরাবৃত্তি করেন ২০১৫ এবং ২০২৩ সালে। স্বাভাবিকভাবেই তাকে প্রশ্ন করা হয়েছিল কোন বছরটি তার কাছে বিশেষ? উত্তরে ৩৬ বছর বয়সে তিনটি গ্র্যান্ডস্ল্যাম জয়কেই সেরা বলেছেন সার্বিয়ান এই তারকা, ‘এটিকে (২০২৩) আমি সেরা বলব না, তবে সেরাগুলোর একটি অবশ্যই। এটি অন্যতম সেরা একটি বছর। এ বছর আমি চারটি স্ল্যামের মধ্যে তিনটিতে জিতেছি এবং আরও কিছু ম্যাচ জিতেছি। অন্য বছরের তুলনায় এ বছর পরিস্থিতিও একেবারেই ভিন্ন। কারণ এই মৌসুমে আমি ১০-১১টি টুর্নামেন্ট খেলেছি।’

টেনিসে তিন নতুন রানী

চার মেজর টুর্নামেন্টে ছেলেদের একক ফাইনালে আধিপত্য ছিল জোকোভিচের। তবে নারীদের এককে এমনটা ছিল না। শুধু আরিনা সাবালেঙ্কা খেলেছেন অস্ট্রেলিয়ান ও ইউএস ওপেন ফাইনাল। সব মিলিয়ে সাতজন নারী খেলোয়াড় লড়াই করেছেন চারটি গ্র্যান্ডস্ল্যাম ফাইনালে। টেনিসে উত্থান হয় নতুন তিন রানীরÑ তারা হলেন সাবালেঙ্কা, মার্কেতা ভন্দ্রুসোভা এবং কোকো গফ। এ বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ডস্ল্যাম জয়ের স্বাদ পান মার্কিন তরুণী কোকো। ইউএস ওপেন ফাইনালে আরিনা সাবালেঙ্কাকে হারিয়ে ট্রফি উঁচিয়ে ধরেন ১৯ বছরের এই তরুণী। এই ট্রফি জয়ের মাধ্যমে ইতিহাসের পাতায় নাম উঠে যায় তার। এই শতাব্দীতে আমেরিকান প্রথম টিনএজার খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্ল্যাম একক শিরোপা জয়ের নজির গড়েন তিনি। তার আগে এই কীর্তি গড়েছিলেন সেরেনা উইলিয়ামস। ১৯৯৯ সালে ১৭ বছর বয়সে ইউএস ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন আমেরিকান টেনিসের জীবন্ত এই কিংবদন্তি।

এর আগে জুলাইয়ে প্রথমবারের মতো গ্র্যান্ডস্ল্যাম শিরোপা জেতেন চেক রিপাবলিকের মার্কেতা ভন্দ্রুসোভা। উইম্বলডন নারী এককে র‌্যাঙ্কিংয়ের ৬ নম্বরে থাকা ওনস জাবুরকে সরাসরি সেটে হারান তিনি। এদিকে দাপুটে এক বছর কেটেছে সাবালেঙ্কার। ২০২৩ সালে চার মেজর টুর্নামেন্টের প্রতিটিতেই খেলেছেন সেমিফাইনালে। বছরটা শুরু করেছিলেন গ্র্যান্ডস্ল্যাম জয় দিয়েই। অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে এলেনা রিবাকিনাকে হারিয়ে শিরোপা জেতেন বেলারুশের ২৫ বছরের এই তারকা টেনিস খেলোয়াড়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা