× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শ্রীলঙ্কার নতুন টেস্ট অধিনায়ক ধনঞ্জয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪ ১২:৩০ পিএম

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪ ১২:৪৭ পিএম

শ্রীলঙ্কার টেস্ট দলের নেতৃত্বে করুনারত্নের স্থলাভিষিক্ত হলেন ধনঞ্জয়া ডি সিলভা; ফাইল ছবি

শ্রীলঙ্কার টেস্ট দলের নেতৃত্বে করুনারত্নের স্থলাভিষিক্ত হলেন ধনঞ্জয়া ডি সিলভা; ফাইল ছবি

সাদা বলের ক্রিকেটে শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক ছিলেন দাসুন শানাকা। কিন্তু তাকে সরিয়ে এক দিন আগেই ওয়ানডেতে কুশল মেন্ডিস ও টি-টোয়েন্টিতে ওয়ানিন্দু হাসারাঙ্গাকে অধিনায়ক হিসেবে ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। এবার টেস্টে লঙ্কানদের নতুন অধিনায়ক করা হয়েছে ধনঞ্জয়া ডি সিলভাকে। ক্রিকেটের দীর্ঘতম এই ফরম্যাটটিতে বাঁহাতি ওপেনার দিমুথ করুনারত্নের স্থলাভিষিক্ত হলেন এই অলরাউন্ডার। 

অধিনায়ক হিসেবে করুনারত্নে শ্রীলঙ্কাকে ৩০ টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন। যার মধ্যে সমান ১২টি করে ম্যাচে জয় ও পরাজয়ের স্বাদ পেয়েছে লঙ্কানরা। বাকি ৬টি ম্যাচ হয়েছে ড্র। ২০১৯ সালে করুনারত্নের নেতৃত্বেই সাউথ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল শ্রীলঙ্কা। যা ছিল উপমহাদেশের দল হিসেবে প্রোটিয়াদের মাটিতে গড়া প্রথম কীর্তি।

মূলত, অধিনায়কত্ব নিয়ে লঙ্কানদের ড্রেসিং রুমের পরিবেশ শান্ত করাই বড় চ্যালেঞ্জ ছিল করুনারত্নের। সেই চ্যালেঞ্জ বেশ ভালোভাবেই মোকাবিলা করেছিলেন তিনি। অধিনায়কত্বের চাপ জয় করে ব্যাট হাতে নিয়মিত পারফরম্যান্স করে সামনে থেকেই দলটিকে নেতৃত্ব দিয়েছেন এই ব্যাটার। টেস্ট ক্যারিয়ারে যেখানে গড় ৪০.৯৩, অধিনায়ক হিসেবে যা ছিল ৫০ ছুঁইছুঁই।

কিন্তু গত ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর থেকেই বদলের হাওয়া লেগেছে শ্রীলঙ্কার ক্রিকেটে। তারই ধারাবাহিকতায় নতুন বছরে সব ফরম্যাটে নতুন নেতৃত্বে খেলতে নামবে দ্বীপরাষ্ট্রটি। যেখানে ১৮তম অধিনায়ক হিসেবে টেস্টে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিতে চলেছেন ধনঞ্জয়া। ফেব্রুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট দিয়ে দায়িত্ব সামলাবেন ৩২ বছর বয়সি এই ক্রিকেটার। 

টেস্ট অধিনায়কত্ব পাওয়া ধনঞ্জয়া গেল কয়েক বছরে সাদা পোশাকের ক্রিকেটে বেশ সাবলীল। শ্রীলঙ্কার হয়ে ৫১টি টেস্ট খেলেছেন। এরই মধ্যে তার নামের পাশে যোগ হয়েছে ১০টি সেঞ্চুরির সঙ্গে ১৩টি হাফ সেঞ্চুরি। ব্যাট হাতে করেছেন ৩ হাজার ৩০১ রান। এ ছাড়া বল হাতেও অফস্পিনে ৩৪টি উইকেট শিকার করেছেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা