× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

'বুড়ো নেকড়ে' জাগালোকে শ্রদ্ধাঞ্জলি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ২৩:২৮ পিএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪ ২৩:৪৬ পিএম

মারিও জাগালো

মারিও জাগালো

না ফেরার দেশে চলে গেছেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি মারিও জাগালো। বিশ্বের প্রথম ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের কীর্তি গড়া এ সুপারস্টার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আজ ৯২ বছর বয়সে।

খেলোয়াড় হিসেবে ১৯৫৮ ও ১৯৬২ সালে টানা ‍দুটি বিশ্বকাপ জেতেন উইঙ্গার জাগালো। ১৯৭০ সালে বিশ্ব জয় করেন কোচ হিসেবে। ১৯৯৪ ও ২০০২ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়েও অবদান রাখেন তিনি।

ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ী দলের সবশেষ সদস্য হিসেবে এতদিন জীবিত ছিলেন জাগালোই। সেই লিজেন্ড চিরবিদায় নিলেন আজ। তার মহাপ্রয়াণে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী সাবেক ফুটবলার ও ফুটবল কর্তা-ব্যক্তিরা।

মারিও জাগালোকে শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে যারা যা লিখেছেন - 


প্রিয় বুড়ো নেকড়ে, সবকিছুর জন্য তোমাকে অনেক ধন্যবাদ! তুমি সত্যিকারের বিজয়ী, ব্রাজিল জাতীয় দলের ঐতিহ্য। তোমার কাছ থেকে অনেক কিছু শেখার সৌভাগ্য হয়েছে। তোমাকে চিরকাল সম্মান জানানো হবে।

- ব্রাঙ্কো, ১৯৯৪ বিশ্বকাপজয়ী ফুলব্যাক  


কিছু ক্ষতি পায়ের তলার মাটি কেড়ে নেয়। এর মধ্যে এটি (জাগালোর চলে যাওয়া) একটি; সম্ভবত আমার জীবনের সবচেয়ে বড় ক্ষতিগুলোর একটি। তোমার চলে যাওয়া আমার কাছে দুঃস্বপ্ন নিয়ে বেঁচে থাকার মতো। তোমার অবদান আমরা চিরকাল স্মরণ করব। সত্যিই তোমাকে ভালোবাসি। সারা জীবন ভালোবাসব।

- রিকার্ডো রোচা, ১৯৯৪ বিশ্বকাপজয়ী সেন্টারব্যাক 


খবরটি শুনে আমি বিস্মিত হয়েছি। চোখে জল নিয়ে কথাগুলো লিখছি। তার সঙ্গে শেষ বছরগুলো কাটিয়েছি। ফুটবলীয় দর্শন, কথোপকথন, কাজ সম্পর্কে ধারণা ও আত্মবিশ্বাস— সব মিলিয়েই তিনি একজন আইকন। আমার বুড়ো নেকড়ের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা।

- মরিনিও, ব্রাজিলিয়ান ফুটবলার 


তুমি আমাদের জন্য যা করেছ, শুধু ধন্যবাদই দিতে পারি। হলুদের প্রতি তোমার ভালোবাসা ছিল অতুলনীয়। ১৯৯৮ বিশ্বকাপ সেমিফাইনালের কথা কীভাবে ভুলতে পারি!

- আলেক্সান্দার মাত্তোস, ব্রাজিলিয়ান ফুটবল পরিচালক


অন্যতম সেরা কিংবদন্তি মারিও হোর্হে লোবো জাগালোর মৃত্যুতে শোকগ্রস্ত ব্রাজিল ফুটবল ফুটবল ও সিবিএফ। এই দুঃখের মুহূর্তে জাগালোর পরিবার ও ভক্তদের প্রতি সমবেদনা জানাচ্ছে সিবিএফ... এই চিরকালীন চ্যাম্পিয়ন এবং তার অবদানের প্রতি শ্রদ্ধা জানাতে সাত দিনের শোক ঘোষণা করছে সিবিএফ।

- এদনালদো রদ্রিগেজ, সিবিএফ সভাপতি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা