× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেকেনবাওয়ারের মৃত্যুতে মেসির শোক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪ ১৫:১৯ পিএম

আপডেট : ০৯ জানুয়ারি ২০২৪ ১৭:০৮ পিএম

বেকেনবাওয়ারের মৃত্যুতে মেসির শোক

না ফেরার দেশে চলে গেছেন কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। বাংলাদেশ সময় সোমবার (৮ জানুয়ারি) রাতে ৭৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জার্মানির এ ফুটবল লিজেন্ড। তিনিই ইতিহাসের প্রথম ফুটবলার যিনি অধিনায়ক ও কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন। 

ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের মৃত্যুতে শোকাহত গোটা ফুটবলবিশ্ব। বায়ার্ন মিউনিখের সাবেক এই ডিফেন্ডারের মৃত্যুতে অনেকেই শোকবার্তা জানিয়েছেন। এবার শোক প্রকাশ করেছেন সময়ের অন্যতম সেরা ফুটবলার আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।  

সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ইনস্টাগ্রামে বেকেনবাওয়ারের মৃত্যুতে শোক জানিয়ে মেসি স্প্যানিশ ভাষায় লিখেছেন, ‘কিউইপিডি’। ইংরেজিতে যার অর্থ দাঁড়ায় ‘আরআইপি (রেস্ট ইন পিচ)’। বাংলাতে বোঝায় ‘শান্তিতে ঘুমান’। এই লেখার সঙ্গে বেকেনবাওয়ারের খেলোয়াড়ি জীবনের ছবি যুক্ত করেছেন মেসি। 

এদিকে বেকেনবাওয়ারের মৃত্যুতে তার পরিবার শোকবার্তা জানিয়ে বলেছে, 'গভীর দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ঘুমের মধ্যে মারা গিয়েছেন। মৃত্যুর সময় পরিবারের সদস্যরা তার সঙ্গেই ছিল। আশা করি সবাই তার পরিবারের এই কঠিন সময়ে পাশে থাকবেন।'

শোক জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। তিনি বলেন, খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বচ্যাম্পিয়ন : ফ্রাঞ্জ বেকেনবাওয়ার জার্মানির অন্যতম সেরা ফুটবলার এবং অনেকের কাছেই তিনি ‘কাইজার’। কারণ, তিনি প্রজন্মের পর প্রজন্মকে জার্মান ফুটবলের প্রতি আগ্রহী করেছেন। আমরা তাকে মিস করব। তার পরিবার ও স্বজনদের প্রতি সহমর্মিতা।

বিবিসি রেডিও ফাইভের ধারাভাষ্যকার টাউফিক খালিল বেকেনবাওয়ারকে জার্মানির প্রথম সুপারস্টার হিসেবে আখ্যা দিয়েছেন। খালিল বলেন, তিনি ছিলেন সর্বকালের সেরা তারকা। তিনিই জার্মানিতে বিশ্বকাপ এনেছিলেন। সুন্দর ফুটবলের সঙ্গে সব সময় তার নামটা জুড়ে থাকবে। ইয়োহান ক্রুইফ রাজা, কিন্তু বেকেনবাওয়ার সম্রাট। তিনি হাতে যা নিতেন, তা-ই সোনায় পরিণত হতো। তিনিই প্রথম জার্মান সুপারস্টার।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো শোক জানিয়ে বলেন, 'কাইজার (বেকেনবাওয়ার) ছিলেন অসাধারণ এক মানুষ, ফুটবলের বন্ধু এবং সত্যিকারের কিংবদন্তি। প্রিয় ফ্রাঞ্জ, আমরা তোমাকে কখনও ভুলব না। সবকিছুর জন্য ধন্যবাদ।'

বেকেনবাওয়ার জার্মানির হয়ে খেলোয়াড় হিসেবে ১৯৭৪ ও কোচ হিসেবে ১৯৯০ বিশ্বকাপ জিতেছিলেন। সব মিলিয়ে দেশের হয়ে ১০৪ ম্যাচ খেলেছেন তিনি। এ ছাড়া বায়ার্ন মিউনিখের হয়ে ১৯৭০-এর দশকে হ্যাটট্রিক ইউরোপিয়ান কাপও জিতেছেন তিনি। 'কাইজার' হিসেবে পরিচিত বেকেনবাওয়ার রক্ষণে দারুণ আধিপত্য বিস্তার করে খেলতে পারতেন। বলের ওপর দখল রাখা থেকে শুরু করে আধুনিক সুইপারের ভূমিকায় কিংবা লিবেরো হিসেবেও তিনি ছিলেন অনন্য।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা