× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মারাকানা কাণ্ডে শাস্তি পেল ব্রাজিল-আর্জেন্টিনা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪ ১৬:৫৯ পিএম

মারাকানা কাণ্ডে শাস্তি পেল ব্রাজিল-আর্জেন্টিনা। ছবি: সংগৃহীত

মারাকানা কাণ্ডে শাস্তি পেল ব্রাজিল-আর্জেন্টিনা। ছবি: সংগৃহীত

মারাকানায় গত বছর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। ২১ নভেম্বরের সেই ম্যাচে নিকোলাস ওতামেন্দির গোলে ব্রাজিলকে ১-০ ব্যবধানে হারায় আর্জেন্টিনা। তবে দুই দলের ‘সুপার ক্লাসিকো সেদিন রূপ নিয়েছিল সংঘাতে। মারাকানায় নজিরবিহীন এ সংঘাতে বেশ কয়েকজন আহতও হন। সেদিনের ঘটনা তদন্তের ঘোষণা দিয়েছিল ফিফা। তখনই ধারণা করা হচ্ছিল শাস্তি পেতে যাচ্ছে দুই দল। অবশেষে সেটিই হলো। ব্রাজিল-আর্জেন্টিনা দুই দেশের ফেডারেশনকেই জরিমানা করেছে ফুটবলের সর্বোচ্চ শাসক সংস্থা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো থেকে আগেই জানা গিয়েছিল, ব্রাজিলের দায় প্রমাণিত হলে বিশ্বকাপ বাছাইয়ে দলটির পয়েন্ট কর্তন, আর্থিক জরিমানা অথবা ফাঁকা গ্যালারির সামনে খেলার শাস্তি হতে পারে। অন্যদিকে আর্জেন্টিনা দোষী সাবস্ত্য হলে তাদের করা হবে জরিমানা। দীর্ঘ তদন্ত শেষে গত রাতে এসেছে শাস্তির ঘোষণা। দুই দলই জরিমানার ওপর দিয়ে পার পেয়েছে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) বাংলাদেশি টাকায় ৬৪ লাখ ৩৬ হাজার টাকা এবং আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) ২৫ লাখ ৭৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। খেলার সময় স্টেডিয়ামের আইনশৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় বেশি শাস্তি হয়েছে ব্রাজিলের। আর আর্জেন্টিনার ক্ষেত্রে স্টেডিয়ামে এবং তার আশপাশে শৃঙ্খলার ঘাটতি খুঁজে পেয়েছে ফিফা। ফলে তাদের অপেক্ষাকৃত কম জরিমানা করা হয়েছে।

তবে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের অন্য দুই ম্যাচে আর্জেন্টাইন সমর্থকেরা ইকুয়েডর ও উরুগুয়ের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় দেশটির ফেডারেশনকে আরও ৬৪ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা গুনতে হচ্ছে। এ ছাড়া আগামী সেপ্টেম্বরে চিলির বিপক্ষে আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে ৫০ শতাংশের বেশি দর্শক মাঠে ঢুকতে না দেওয়ার নির্দেশ নেওয়া হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা