× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাফুফেকে ফিফার জরিমানা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪ ১৭:২৬ পিএম

বাংলাদেশ ফুটবল ফেডারশনকে (বাফুফে) প্রায় ৪০ লাখ টাকা জরিমানা করেছে ফিফা। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ফুটবল ফেডারশনকে (বাফুফে) প্রায় ৪০ লাখ টাকা জরিমানা করেছে ফিফা। ছবি: সংগৃহীত

দেশের ফুটবলের সময়টা ভালোই কাটছিল। সাম্প্রতিক সময়ে স্টেডিয়ামে দর্শকদের উপস্থিতিতে প্রাণ ফিরে পেয়েছে ফুটবল। তবে এর মধ্যেই দুংসংবাদ হয়ে এসেছে ফিফার জরিমানা। আচরণবিধি লঙ্ঘনের দায়ে বাংলাদেশ ফুটবল ফেডারশনকে (বাফুফে) বাংলাদেশি টাকায় প্রায় ৪০ লাখ টাকা জরিমানা করেছে ফিফা।  

বিশ্বকাপ বাছাইপর্বে মালদ্বীপের বিপক্ষে উভয় লেগ এবং লেবাননের বিপক্ষে ম্যাচে শৃঙ্খলা ভঙ্গের কারণেই জরিমানা গুনতে হচ্ছে বাফুফেকে। মালদ্বীপের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে সাদ উদ্দিনের শেষ মূহর্তের গোলে বাংলাদেশ ড্র করে মাঠ ছেড়েছিল। ওই ম্যাচে বাংলাদেশ দলের বেশ কয়েকজন ফুটবলারই নাকি আচরণবিধি লঙ্ঘন করেছিল। যে কারণে ওই ম্যাচটির জন্য বাংলাদেশি টাকায় প্রায় ৬ লাখ ৪৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দ্বিতীয় লেগ ছিল লাল সবুজের দলের জন্য বাঁচা-মরার লড়াই। যেখানে হারলেই জামাল ভুইয়া, মোরসালিনরা বিশ্বকাপ বাছাইয়ের মূল পর্বে খেলার সুযোগ হারাত। এমন ম্যাচে দলকে উজ্জবিত করতে কিংস অ্যারেনায় দর্শকদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতই। বাংলাদেশ দলও হতাশ করেনি সমর্থকদের। খেলায় ২-১ ব্যবধানে জিতে বাছাইয়ের মূল পর্বে খেলার টিকিট কাটে তারা। তবে গ্যালারিতে সমর্থকদের আতশবাজি ও নিরাপত্তা আইন ভঙ্গের কারণে ১৮ লাখ টাকা জরিমানা করেছে ফিফা। 

এরপর বাছাই পর্বের শেষ ম্যাচে লেবাননের বিপক্ষেও দেখা যায় একই চিত্র। মোরসালিনের শেষ মূহর্তের গোলে শক্তিশালী লেবাননের বিপক্ষে সেদিন বাংলাদেশ ড্র করেছিল ম্যাচটি। সমর্থকরাও পুরোটা সময় মাতিয়ে রেখেছিলেন গ্যালারি। তবে সেটা মাত্রা ছাড়িয়ে যাওয়াতেই হয়েছে বিপত্তি। ফলে সে ম্যাচে বাংলাদেশ দলকে জরিমানা করা হয় ১৪ লাখ ৪৭ হাজার টাকার মতো। 

এই তিনটি ম্যাচের ম্যাচ রেফারির প্রতিবেদনের ভিত্তিতে বিষয়টি ফিফার ডিসিপ্লিনারি কমিটিতে ওঠানো হয়। তারা বিভিন্ন বিষয় পর্যালোচনা করে বাফুফেকে এই শাস্তি দিয়েছে। মাঠে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দু’দিন আগে জরিমানা গুনতে হয়েছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনাকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা