× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডাবল সুপার ওভারের রোমাঞ্চ জিতল ভারত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪ ০০:০৯ এএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪ ০০:৩৭ এএম

রান আউট হয়ে হতাশ করিম জানাত। তার ওই রান আউটের মাধ্যমে দ্বিতীয় সুপার শেষ হয়ে যায় ৩ বল বাকি থাকতে। ছবি : ক্রিকইনফো

রান আউট হয়ে হতাশ করিম জানাত। তার ওই রান আউটের মাধ্যমে দ্বিতীয় সুপার শেষ হয়ে যায় ৩ বল বাকি থাকতে। ছবি : ক্রিকইনফো

উত্তেজনা, রোমাঞ্চ আর থ্রিলারকে ক্রিকেটে যুক্ত করলে সবার আগে মনে পড়ে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালকে। বোধকরি ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার সেই ম্যাচের রোমাঞ্চ ছাড়িয়ে গেল ভারত-আফগানিস্তান টি-টোয়েন্টি ম্যাচটি। বুধবার ব্যাঙ্গালুরুতে সিরিজের তৃতীয় ম্যাচে সুপার ওভার টাই হওয়ার পর দ্বিতীয় সুপার ওভারে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

এর আগে ২১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আফগানিস্তান থামে ২১২ রানে। টাই হওয়া ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানে আগে ব্যাট করতে নেমে ভারতকে ১৭ রানের লক্ষ্য বেধে দেয় আফগানরা। ওভারের শেষ বলে ভারত থামে আফগানদের সমান ১৬ রান। ম্যাচ গড়ায় দ্বিতীয় সুপার ওভারে। সেখানে আগে ব্যাটিংয়ে নেমে ভারত করে ১২ রান। জবাব দিতে নেমে এবার আর চাপ সামলাতে পারেনি ইবরাহিম জাদরানের দল। প্রথম তিন বলে দুই উইকেট হারালে ম্যাচ জিতে যায় রোহিত শর্মার দল। 

ম্যাচে বেশ কয়েকবারই মেজাজ হারিয়েছেন রোহিত। ছবি : এক্স

এর আগে, রোহিত শর্মার ব্যাটিং তাণ্ডবে ব্যাঙ্গালুরুতে আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে বড় সংগ্রহ পায় ভারত। আগের ক্যারিয়ারসেরা ১১৮ রান টপকেছেন হিটম্যান। বুধবার ১২১ রানের ইনিংস খেলে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন তিনি। নির্ধারিত কুড়ি ওভার শেষে স্কোরকার্ডে ৪ উইকেট হারিয়ে ২১২ রান জমা করে স্বাগতিকরা।

অথচ দলীয় ২২ রান তুলতেই ৪ উইকেট হারায় ভারত। সেখান থেকে দারুণভাবে ভারত ঘুড়ে দাঁড়ায় রোহিত আর রিংকু সিংয়ের ব্যাটে চড়ে। দুজনে অবিচ্ছিন্ন থাকেন ১৯০ রানের জুটি গড়ে। শেষ ওভারে ৩৬ রানের সঙ্গে সবশেষ ৫ ওভারে ভারত তোলে ১০৩ রান। রিংকু খেলেন ৩৯ বলে ৬৯ রানের কার্যকরী ইনিংস। তাতে দুটি বাউন্ডারির সঙ্গে ছক্কা ছিল ৬টি। বাঁহাতি এই ব্যাটার ইনিংসের শেষ ৩ বলেই টানা ছক্কা হাঁকান। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পঞ্চম সেঞ্চুরি হাঁকিয়ে রোহিত ভেঙে দিয়েছেন সূর্য কুমার যাদবের রেকর্ডটি। ছবি : এক্স

অন্যপ্রান্তে শুরুতে ধীরে এগোলেও শেষ দিকে ছক্কার ফুলঝুরি সাজান রোহিত। ৬৯ বলের ইনিংসে ১১ বাউন্ডারির সঙ্গে তিনি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন ৮টি। এর আগে আফগানিস্তানকে স্বপ্ন দেখিয়েছিলেন পেসার ফরিদ আহমেদ। ৩ ওভারের মধ্যে ভারতীয় টপঅর্ডারের ৩ ব্যাটারকেই সাজঘরে ফেরান তিনি। তবে দুর্দান্ত শুরুটা ধরে রাখতে পারেনি আফগানরা। 

তবে রান তাড়া করতে নেমে যেন ছন্দ ফিরে পায় আফগানিস্তান। দুশোর্ধ রানের লক্ষ্যে বাট করতে নেমে কোনো চাপ নেয়নি দলটি। টপঅর্ডারের তিন ব্যাটারের ফিফটির সুবাদে আস্কিং রান রেটের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়েছে আফগানরা। যদিও শেষ দিকে মোহাম্মদ নবির ১৬ বলে ৩৪ রানের ইনিংসে জয়ই দেখছিল আফগানিস্তান। কিন্তু শেষ ২ বলে ৫ রানের সমীকরণ মেলাতে পারেনি তারা। ৬ উইকেট হারিয়েছে দলটি থেমেছে ভারতের সমান ২১২ রানে। এরপর সুপার ওভারে গিয়েও লড়াই করলেও প্রথমবারের মতো ভারতকে হারানোর স্বাদ পায়নি নবি, আজমত উল্লাহ জাজাইরা।

রান তাড়ায় আফগানিস্তানকে জয়ের পথে রেখেছিলেন ইবরাহিম জাদরান। কিন্তু শেষ হাসি হাসতে পারেনি তার দল। ছবি : এক্স

আফগানদের হয়ে এদিন সর্বোচ্চ ২৩ বলে ৫৫ রান করেন গুলবাদিন নাইব। সমান ৫০ রানের দুটি ইনিংস খেলেন রহমান উল্লাহ গুরবাজ ও ইবরাহিম জাদরান। তবে জাদরানের ফিফটি করেন ৪১ বলে, গুরবাজের লেগেছে ৩২ বল। ভারতের ওয়াশিংটন সুন্দর নিয়েছেন ৩ উইকেট। তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে সফরকারী দলটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা