× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অভিষেকেই অস্ট্রেলিয়াকে জেতালেন বার্টলেট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৫ পিএম

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৩ পিএম

অভিষেকেই অস্ট্রেলিয়ার জয়ের নায়ক বার্টলেট; ছবি: সংগৃহীত

অভিষেকেই অস্ট্রেলিয়ার জয়ের নায়ক বার্টলেট; ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই আলো ছড়ালেন অস্ট্রেলিয়ান পেসার জাভিয়ার বার্টলেট। ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডারকে একাই গুঁড়িয়ে দিলেন তিনি। প্রবল চাপের মুখেও মিডল অর্ডারের দৃঢ়তায় একটু লড়াইয়ের পুঁজি পেয়েছিল ক্যারিবিয়ানরা। কিন্তু দিন শেষে যদিও তা মোটেও যথেষ্ট হলো না স্বাগতিকদের সামনে। তিন ব্যাটারের ফিফটি ছোঁয়া ইনিংসে সহজ জয়ে সিরিজ শুরু করল স্টিভ স্মিথের দল।

আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ৪৮.৪ ওভারে গুটিয়ে যাওয়ার আগে স্কোরবোর্ডে ২৩১ রান জমা করে ওয়েস্ট ইন্ডিজ। কেসি কার্টি ৮৮ ও রোস্টন চেইজ ৫৯ রানের ইনিংস খেলেন। জবাব দিতে নেমে ৬৯ বল হাতে রেখে ৮ উইকেটের সহজ জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। সফল রান তাড়ায় অস্ট্রেলিয়ার হয়ে ফিফটি ছোঁয়া ইনিংস খেলেন জস ইংলিস (৬৫), ক্যামেরন গ্রিন (৭৭*) ও স্টিভেন স্মিথ (৭৯*)।

অস্ট্রেলিয়ার জয়ের মূল নায়ক নিশ্চিতভাবেই বার্টলেট। লাইন-লেংথ ঠিক রেখে হিসেবি বোলিংয়ে ৯ ওভারে ১৭ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। ২৫ বছর বয়সী এই পেসার ম্যাচসেরা নির্বাচিত হন।

টস জিতে আগে ফিল্ডিং করতে নামে অস্ট্রেলিয়া। শুরুতেই ওয়েস্ট ইন্ডিজ শিবিরে আঘাত হানেন অজিরা। দ্বিতীয় ওভারেই ওপেনার জাস্টিন গ্রেভসকে বোল্ড করেন জেভিয়ার বার্টলেট। নিজের পরের ওভারেই আরেক ক্যারিবীয় ওপেনার অ্যালিক অ্যাথানজেকেও শিকার করেন জেভিয়ার। ১৭ রানে দুই উইকেট হারানোর পর দলীয় ৩৭ রানে অধিনায়ক শাই হোপকেও হারায় ওয়েস্ট ইন্ডিজ। তাকেও শিকার করেন জেভিয়ার।

৫৯ রানে চতুর্থ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। কেভব হজকে শিকার করেন ক্যামেরন গ্রিন। তারপর ইনিংস মেরামতের চেষ্টা করেন রস্টন চেজ ও কিচি কার্টি। পঞ্চম উইকেটে তারা বড় জুটি গড়েন। ১১০ রান যোগ করেন এই দুইজন। শতরানের জুটিটি ভাঙেন অ্যাডাম জাম্পা। চেজকে বোল্ড করেন এই লেগ স্পিনার। বিদায়ের আগে চেজ করেন ৬৭ বলে ৫৯ রান। তার ব্যাট থেকে আসে সাতটি চার।

শতকের পথে হাঁটতে থাকা কার্টি থামেন ৮৮ রানে। রান-আউট হয়ে শতকের সুযোগ হাতছাড়া করেন তিনি। ১০৮ বলের ইনিংসে কার্টি হাঁকান ছয়টি চার ও দুইটি ছক্কা। কার্টির বিদায়ের পর গোল্ডেন ডাক পান রোমারিও শেফার্ড। ম্যাথু ফোর্ডে করেন ২১ বলে ১৯ রান।

তবে শেষ পর্যন্ত খেলতে পারেনি ক্যারিবীয়রা। ৬ বল হাতে রেখেই অলআউট হয়ে যায় তারা। সংগ্রহ করে মোট ২৩১ রান। অস্ট্রেলিয়ার পক্ষে অভিষিক্ত বোলার জেভিয়ার বার্টলেট করেন চারটি উইকেট। দুইটি করে উইকেট নেন শেন অ্যাবট ও ক্যামেরন গ্রিন।

রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই ট্রাভিস হেডকে হারায় অস্ট্রেলিয়া। তবে হেডের বিদায়ের অভাব বুঝতে দেননি জশ ইংলিস ও ক্যামেরন গ্রিন। দ্বিতীয় উইকেটে ইংলিস ও গ্রিন গড়েন ৭৯ রানের জুটি। ঝড়ো ইনিংস খেলে ইংলিস থামেন ৬৫ রানে। ৪৩ বলে এই রান করেন তিনি। ১৫১.১৬ স্ট্রাইকরেটের ইনিংসে হাঁকান ১০টি চার ও একটি ছক্কা।

তারপর গ্রিনের সাথে জুটি গড়েন স্টিভ স্মিথ। গ্রিন ও স্মিথ দুইজনেই অর্ধশতক হাঁকান। তাদের জুটিতেই জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। গ্রিন ৭৭ রান ও স্মিথ ৭৯ রানে অপরাজিত থেকে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা