× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বড় জয়ে সমতায় ফিরল ভারত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৭ পিএম

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৭ পিএম

বড় জয়ে সমতায় ফিরল ভারত

বিশাখাপত্তনম টেস্টে ইংল্যান্ডকে ৩৯৯ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল স্বাগতিক ভারত। এই রান তাড়া করে জয় পেতে হলে রেকর্ডই গড়তে হত বেন স্টোকসদের। তবে ভারতের মাটিতে এত রান তাড়া করে জিততে পারেনি কোনো দল।বাজবলের ইংরেজরা সেটা করে ফেলতে পারেন, এমন বিশ্বাসও ছিল অনেকের। কিন্তু ব্রেন্ডন ম্যাককালামের শিষ্যরা পারলেন না নতুন ইতিহাস লিখতে। চতুর্থ দিনে ইনিংসের শেষদিকে বেন ফোকস ও টম হার্টলি মিলে শুধু ব্যবধানটাই যা একটু কমাতে পারলেন। ফলে ১০৬ রানের বড় জয়ে সিরিজে সমতায় ফিরল রোহিত শর্মার দল। এর আগে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ২৮ রানে জিতেছিল ইংল্যান্ড।


সোমবার (৫ ফেব্রুয়ারি) বিশাখাপত্তনম টেস্টের চতুর্থ দিনে ব্যাটিংয়ে নামার আগে জয়ের জন্য দরকার ছিল আরও ৩৩২ রান, হাতে ৯ উইকেট। ১ উইকেটে ৬৭ রান নিয়ে দিনের খেলা শুরু করে জশপ্রীত বুমরাহ ও রবিচন্দন অশ্বিনের দুর্দান্ত বোলিংয়ের সামনে আত্মসমর্পণ করে রুট-স্টোকসরা। ফলে শেষ পর্যন্ত ২৯২ রানেই থেমে যায় সফরকারীরা।  

 

২০২২ সালে এজবাস্টনে ভারত ৩৭৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল ইংলিশদের। এটিই তাদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। আর ভারতের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটা ২০০৮ সালে। ইংল্যান্ডের দেওয়া ৩৮৭ রানের লক্ষ্য সফলভাবে তাড়া করেছিল ভারত। এই দুই রেকর্ড ভেঙে বিশাখাপত্তনমে জয় পেতে হতো ইংল্যান্ডকে। কিন্তু ভারতের বোলিং ডিপার্টমেন্টের সামনে মুখ থুবড়ে পড়ে ইংলিশদের বাজবল।


আগেরদিন ডাকেটের বিদায়ের পর আজ নাইট ওয়াচম্যান রেহান আহমেদকে নিয়ে শুরুটা ভালোই করেছিলেন জ্যাক ক্রাওলি। দুজনে গড়েন ৪৫ রানের জুটি। ২৩ রান করা রেহানকে এলবিডব্লুর ফাঁদে ফেলে জুটি ভাঙেন অক্ষর প্যাটেল। আগের ম্যাচের নায়ক অলি পোপ নেমে দ্রুত রান তুলছিলেন। কিন্তু অশ্বিনের অতিরিক্ত লাফিয়ে ওঠা বল পোপের ব্যাটের কানায় লেগে রোহিত শর্মার হাতে জমা পড়ে। ২১ বলে ২৩ রান করে ফেরেন পোপ।


ইংল্যান্ড বড় ধাক্কা খায় ১৬ বল পরেই। টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালাতে থাকা জো রুট অশ্বিনের বলে ধরা পড়েন অক্ষরের হাতে। ১০ বলে ১৬ রান করেন রুট, দলের স্কোর তখন ১৫৪ রানে ৪ উইকেট। পরের ১০ ওভার নির্বিঘ্নেই কাটিয়ে দেয় ইংল্যান্ড। ধীরে চলো নীতিতে এগুচ্ছিলেন ক্রাওলি-জনই বেয়ারস্টো। কিন্তু কুলদীপ যাদব ক্রাওলিকে এলবিডব্লুর ফাঁদে ফেলে এই জুটি ভাঙেন। ১৩২ বলে ৮ চার ও ১ ছয়ে ৭৩ রান করেন ক্রাওলি।


ইংল্যান্ডের সংগ্রহ তখন ১৯৪। পরের ওভারেই কোনো রান যোগ হওয়ার আগেই দুর্ভাগ্যজনকভাবে রান আউটে কাটা পড়েন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। আউট হওয়ার আগে ২৯ বলে ১১ রান করেন ইংলিশ অধিনায়ক। ইংল্যান্ডের জয়ের শেষ সম্ভাবনাটুকুও ততক্ষণে শেষ। তবে এরপরেই দপ করে জ্বলে ওঠে ইংল্যান্ড। তাতে অবশ্য শুধু হারের ব্যবধানটাই কমেছে কিছুটা। 


বেন ফোকস ও টম হার্টলি মিলে ৫৫ রানের জুটি গড়েন। ২৭৫ রানের মাথায় বুমরাহ ফোকসকে আউট করে এই জুটি ভাঙেন। ৬৯ বলে ৪ চার ও ১ ছয়ে ৩৬ রান করেন। এরপরে হার্টলি একাই লড়তে থাকেন। ২৯২ রানের মাথায় শেষ উইকেট হিসেবে বুমরাহর শিকারে পরিণত হওয়ার আগে ৪৭ বলে ৫ চার ও ১ ছয়ে ৩৬ রান করেন তিনি।


বল হাতে ভারতের পক্ষে বুমরাহ ও অশ্বিন ৩টি করে উইকেট শিকার করেন। এছাড়া মুকেশ কুমার, কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল ১টি করে উইকেট পান। ম্যাচসেরা নির্বাচিত হন বুমরাহ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা