× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ম্যাক্সির রেকর্ডে সিরিজ অস্ট্রেলিয়ার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৪ পিএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩১ পিএম

ম্যাক্সির রেকর্ডে সিরিজ অস্ট্রেলিয়ার

জিতলেই দারুণ কীর্তি। কুড়ি ওভারের ক্রিকেটে নতুন উচ্চতায় পৌঁছানোর সুযোগ। সে সুযোগ হেলায় নষ্ট করে ওয়েস্ট ইন্ডিজ। মূলত গ্লেন ম্যাক্সওয়েলে দুরমুশ হয়েছেন রোভম্যান পাওয়েলরা। অজি অলরাউন্ডারের রেকর্ড ছোঁয়া শতকের দিনে সিরিজ খুইয়েছে ক্যারিবিয়ানরা। অজিদের ২৪২ রানের লক্ষ্য তাড়ায় ২০৭ রান করেছে সফরকারী দল।

অ্যাডিলেডে রবিবার (১১ ফেব্রুয়ারি) দ্বিতীয় ঝোড়ো ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। তাতেই নিজেদের মাটিতে অজিরা দলীয় সর্বোচ্চ সংগ্রহ পায়। এর আগে তারা ২৩৩ রান করেছিল।

এদিন টস হেরে উইন্ডিজের আমন্ত্রণে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই জশ ইংলিসকে হারায় অস্ট্রেলিয়া। ওয়ানডাউনে নেমে অধিনায়ক মিচেল মার্শ মারদাঙ্গা ব্যাটিং শুরু করেন। তিনি থিতু হতে পারেননি। ২৯ রান করে ফেরেন। পরের ওভারে ক্যাচ আউট হন ওপেনার ডেভিড ওয়ার্নার। ভাঙা-গড়ার মিশনে ধীরে ও ধরে খেলায় মনস্থির করেছিলেন। শেফার্ড তাতে বাধ সাধেন। 

ওয়ার্নার যখন ফেরেন তখন স্বাগতিকদের সংগ্রহ ৭ ওভারে ৬৪ রান। এরপরই অ্যাডিলেডে ম্যাক্সিঝড়ের আবির্ভাব। হাতে থাকা উইলো খণ্ডকে পরিণত করেন তরবারিতে। তরতর করে এগোচ্ছিলেন আর ধ্বংসলীলা চালাচ্ছিলেন। কী আন্দ্রে রাসেল, শেফার্ড কিংবা জেসন হোল্ডার; রক্ষা পায়নি কেউই। কচুকাটা হয়েছেন প্রায় সবাই। ম্যাক্সি ২৫ বলে তুলেন অর্ধশতক। আর ৫০ বলে সেঞ্চুরি। ১৯তম ওভারে শেফার্ডকে কাভার দিয়ে বাউন্ডারি মেরেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের পঞ্চম শতকটি পেয়ে যান। ছুঁয়ে ফেলেন ভারতের রোহিত শর্মার রেকর্ড। শেষ পর্যন্ত ৫৫ বলে অপরাজিত ছিলেন ১২০ রান নিয়ে। যাতে ছিল দৃষ্টিনন্দন বাহারি শট। ছিল ১২ চার এবং ৮ ছক্কা। 

রান তাড়ায় পাওয়ার প্লেতে ওভারপ্রতি ১০-এর বেশি রান করলেও ওয়েস্ট ইন্ডিজ হারিয়ে ফেলে ৪ উইকেট। সপ্তম ওভারের তৃতীয় বলে যখন পঞ্চম উইকেট হারায় ক্যারিবীয়রা, তখন তাদের রান ৬৩। এরপর তারা শুধু ব্যবধান কমানোর কাজটিই করতে পেরেছে। সেটি সবচেয়ে ভালো করেছেন দলটির অধিনায়ক রোভম্যান পাওয়েলই। অষ্টমে নেমে ৩৬ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৬৩ রান করেন।

১৯তম ওভারে আলজারি জোসেফ রান আউট হয়ে গেলে আরও বড় ব্যবধানেই হারত ইন্ডিজ। কিন্তু আবেদন না করায় রান আউট চেকই করেননি আম্পায়াররা! সে সময় ব্যাটার ছিলেন বেশ দূরে। ডেভিড দাবি করেন, তিনি আবেদন করেছিলেন। এ নিয়ে বেশ উত্তপ্ত হয়ে ওঠা পরিস্থিতি ঠান্ডা করেন মার্শ।  

শেষ দিকে জেসন হোল্ডারের ১৬ বলে ২৮ রানের অপরাজিত ইনিংসে দুইশ পার করে ওয়েস্ট ইন্ডিজ এবং কমে হারের ব্যবধান। শেষ পর্যন্ত ৩৪ রান আগে থাকে ইনিংস। রেকর্ড ও সিরিজ নিশ্চিতের ম্যাচে সেরার পুরস্কার জিতেন ম্যাক্সওয়েল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা